PhoneSpy: অ্যাপের ছদ্মবেশে গ্রাহকের ফোনে ঘাপটি মেরে লুকিয়ে! এই ২৩ অ্যাপে ভয়ংকর স্পাইওয়্যার হানা

PhoneSpy Spyware:অ্যান্ড্রয়েড অ্যাপের পরিচয় চুরি করার পাশাপাশি আবার গ্রাহকের অজান্তেই তাঁর ক্যামেরার অ্যাকসেস নিতে পারে এই স্পাইওয়্যার। রিয়্যাল টাইম ভিত্তিতেই গ্রাহকের ক্যামেরার সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিতে পারে ফোনস্পাই।

PhoneSpy: অ্যাপের ছদ্মবেশে গ্রাহকের ফোনে ঘাপটি মেরে লুকিয়ে! এই ২৩ অ্যাপে ভয়ংকর স্পাইওয়্যার হানা
Follow Us:
| Edited By: | Updated on: Nov 15, 2021 | 8:11 PM

ফের ভয়ংকর সমস্যার সম্মুখীন হতে চলেছে আপনার সাধের স্মার্টফোন! রক্ষে নেই আপনারাও! গবেষকরা সম্প্রতি এমনই এক স্পাইওয়্যারের সন্ধান পেয়েছেন, যা আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনের একাধিক গুরুত্বপূর্ণ তথ্য চুরি করে নিতে পারে। ফোনস্পাই (PhoneSpy) নামক একটি নতুন স্পাইওয়্যার দক্ষিণ কোরিয়ার প্রায় বেশির ভাগ অ্যান্ড্রয়েড গ্রাহকের ফোনে হানা দিয়েছে বলে দাবি করছেন গবেষকরা। তবে এই স্পাইওয়্যার ক্যাম্পেন যে দক্ষিণ কোরিয়ার মধ্যেই সীমাবদ্ধ থাকবে, তার কোনও গ্যারান্টি দিতে পারছেন না তাঁরা। বিশ্বের বিভিন্ন প্রান্তের অ্যান্ড্রয়েড ইউজারদের ফোনেও পৌঁছে যাওয়ার প্রভূত সম্ভাবনা রয়েছে বলে আশঙ্কার কথা শুনিয়েছেন সে দেশের গবেষকদের একটি দল।

স্মার্টফোনের মধ্যে ঘাপটি মেরে লুকিয়ে থাকার এক অদ্ভুত কৌশল নিয়ে এই স্পাইওয়্যার ক্যাম্পেন চালানো হয়েছে বলে দাবি করেছেন গবেষকরা। দৈনন্দিন চাহিদা মেটাতে পারে এমনই কিছু বৈধ অ্যাপসের মধ্যে ঢুকে জাল বিস্তার করার চেষ্টা করছে ফোনস্পাই নামক এই স্পাইওয়্যার। তার মধ্যে উল্লেখযোগ্য হল, যোগব্যায়মের প্রশিক্ষণ সংক্রান্ত একাধিক স্ট্রিমিং অ্যাপ। এখন প্রশ্ন হচ্ছে, এই স্পাইওয়্যার আপনার স্মার্টফোনের কেমনতর ক্ষতি করতে পারে? মোবাইল সিকিওরিটি ফার্ম জ়িমপেরিয়াম-এর তরফ থেকে জানানো হয়েছে, ইউজারের স্মার্টফোনের একাধিক সিকিওরিটি অ্যাপস গায়েব করে দিচ্ছে এই স্পাইওয়্যার। পাশাপাশি এই স্পাইওয়্যার অন্তত ২৩টি অ্যাপের মধ্যে লুকিয়ে ছিল বলে দাবি করছেন জ়িমপেরিয়াম-এর গবেষকরা।

তবে সবথেকে বিপজ্জনক দিকটিরও কথা জানিয়েছেন রিসার্চাররা। তাঁদের দাবি, অ্যান্ড্রয়েড অ্যাপের পরিচয় চুরি করার পাশাপাশি আবার গ্রাহকের অজান্তেই তাঁর ক্যামেরার অ্যাকসেস নিতে পারে এই স্পাইওয়্যার। রিয়্যাল টাইম ভিত্তিতেই গ্রাহকের ক্যামেরার সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিতে পারে ফোনস্পাই। যে কোনও সময়, যে কোনও ছবি বা ভিডিয়ো তুলে গ্রাহককে বড়সড় সমস্যার সম্মুখীন করতে পারে বলেও দাবি গবেষকদের। আর নিজের অজান্তেই উঠে যাওয়া সেই সব ছবি বা ভিডিয়োর মাধ্যমে গ্রাহক ব্যক্তিগত বা কর্পোরেট ব্ল্যাকমেলের শিকারও হতে পারেন বলে জানিয়েছেন গবেষকরা।

এতো না হয় গেল বিপদের দিকটা। কিন্তু বিপদ সংকেত পাবেন কীভাবে? আপনার পছন্দের অ্যাপগুলি এমন কিছু সংকেত দিতে থাকবে, যার দ্বারা সহজেই আপনি বুঝে যাবেন যে সেগুলি ফোনস্পাই স্পাইওয়্যার দ্বারা আক্রান্ত। গ্রাহকের কাছে অতিরিক্ত পরিমাণে অন-ডিভাইস অনুমতি চেয়ে থাকে ফোনস্পাই দ্বারা আক্রান্ত যে কোনও অ্যাপ। কিন্তু আপনি যদি তা ঠাওর করে উঠতে না পারেন, তাহলেই সমূহ বিপদ। আপনি একবার অনুমতি দিলেই ফোনের সম্পূর্ণ অ্যাকসেস নিয়ে নেবে ফোনস্পাই। পাশাপাশি ফোনের ব্যাকগ্রাউন্ডে থেকে আপনাকে ট্র্যাকও করতে থাকবে এই স্পাইওয়্যার। তবে সবথেকে খতরনাক বিষয়টি হল, ফোনের অ্যাপ মেনুতে যেহেতু এই ফোনস্পাই দ্বারা আক্রান্ত অ্যাপগুলিকে দেখা যায় না, তাই এই স্পাইওয়্যারের চুরি করার সময়ে আপনি কোনও ব্যাঘাত ঘটাতে পারবেন না। সংবাদমাধ্যম টেকক্রাঞ্চ-এর কাছে এমনই দাবি করেছেন জ়িমপেরিয়াম-এর রিচার্ড মেলিক।

ফোনস্পাই এখনও পর্যন্ত গুগল প্লে স্টোরে তার পথ তৈরি করেনি। অ্যান্ড্রয়েডের অন্যান্য অ্যাপ মার্কেটপ্লেসেও পাওয়া যায়নি এই স্পাইওয়্যার। কিন্তু, গবেষকদের মতে, ওয়েব ট্রাফিক পুনঃনির্দেশ বা সামাজিক প্রকৌশলের উপর ভিত্তি করে বিতরণ পদ্ধতির মাধ্যমে স্পাইওয়্যার ফোনে ছড়িয়ে পড়ছে। সহজ কথায় বলতে গেলে, এগুলি হল বিভিন্ন কৌশল যা আক্রমণকারীরা লোকেদেরকে পুরস্কারের জন্য নির্দিষ্ট কিছু ক্রিয়া সম্পাদনে প্রলুব্ধ করতে ব্যবহার করে, কিন্তু ক্ষতিগ্রস্তরা ভুয়া অ্যাপ ডাউনলোড করে। এই ক্রিয়াকলাপগুলি সম্পূর্ণ করার সময় ভিকটিমরা তাদের ব্যক্তিগত এবং গোপনীয় ডেটা হস্তান্তর করার সম্ভাবনাও এখানে রয়েছে।

জিম্পেরিয়ামের মতে এই মুহূর্তে আক্রান্তের সংখ্যা 1,000 এ দাঁড়িয়েছে, তবে তাদের সবাই দক্ষিণ কোরিয়ায় রয়েছে। কিন্তু কে বলতে পারে কখন এটি ছড়িয়ে পড়বে এবং আরও নির্দোষ অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের ক্ষতি করবে? ফোনস্পাই স্পাইওয়্যার যেহেতু বৈধ অ্যাপ হিসেবেই আপনার সামনে হাজির হয়, তাই এটি ট্র্যাক করা খুবই কঠিন। এটি পূর্বে আবিষ্কৃত স্পাইওয়্যার এবং স্টকওয়্যার প্রোগ্রামগুলির সঙ্গেও এর মিল রয়েছে। গবেষকদের মতে, আক্রমণকারীদের দ্বারা বিভিন্ন প্রোগ্রাম থেকে বিভিন্ন বৈশিষ্ট্য সংকলন এবং একত্রিত করার একটি উপায় হতে পারে। অফ-দ্য-শেল্ফ কোডগুলি ব্যবহার করে স্পাইওয়্যারের পরিচয় গোপন করার কাজটি আরও সহজ করে তোলে৷

জিম্পেরিয়াম-এর তরফ থেকে দাবি করা হচ্ছে, যে দক্ষিণ কোরিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষকে ইতিমধ্যেই এই স্পাইওয়্যারের ক্ষতিকারক দিক নিয়ে সজাগ করেছে। তবে স্পাইওয়্যারটি অতি সক্রিয় এবং অত্যন্ত দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে। সুতরাং, সন্দেহজনক অ্যাপগুলি থেকে দূরে থাকুন। কেবল মাত্র অতি সতর্কতাই ফোনস্পাই-এর কড়াল গ্রাস থেকে রক্ষা করতে পারে গ্রাহকদের, এমনই সতর্কবাণী দিয়েছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: Samsung Galaxy A32: মার্চে লঞ্চ হওয়া জনপ্রিয় এই ফোনের নতুন স্টোরেজ মডেল এল ভারতে, দাম ২৩,৪৯৯ টাকা

আরও পড়ুন: OnePlus Nord 2 Pac-Man Edition: অনলাইনে ফাঁস এই স্মার্টফোনের ছবি, দেখুন সম্ভাব্য ডিজাইন

আরও পড়ুন: ExoMars: মঙ্গলগ্রহে একসঙ্গে অভিযান চালাবে ইউরোপ ও রাশিয়া, পাঠানো হবে ExoMars রোভার