Most Popular Smartphone Brand 2021: ২০২১ সালে ভারতের সবথেকে জনপ্রিয় ব্র্যান্ড অ্যাপল, জনপ্রিয় ফোন আইফোন ১২

Apple iPhone 12: ২০২১ সালে সমগ্র বছরটা জুড়ে ৫.৪ মিলিয়ন আইফোন বিক্রি হয়েছে ভারতে, যার মধ্যে কেবল মাত্র শেষ কোয়ার্টারেই ভারতীয়রা ২.২ মিলিয়ন আইফোন কেনাকাটি করেছেন। রিপোর্টে আরও বলা হয়েছে যে, ২০২১ সালে সবথেকে বেশি বিক্রি হয়েছে আইফোন ১২।

Most Popular Smartphone Brand 2021: ২০২১ সালে ভারতের সবথেকে জনপ্রিয় ব্র্যান্ড অ্যাপল, জনপ্রিয় ফোন আইফোন ১২
বছরের সেরা আইফোন মডেল।
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Jan 19, 2022 | 12:05 PM

ভারতে উত্তোরত্তর শ্রীবৃদ্ধি ঘটে চলেছে অ্যাপল-এর। এক্কেবারে সাম্প্রতিকতম পরিসংখ্যান অন্তত তেমনই আভাস দিচ্ছে। সিএমআর-এর রিপোর্ট অনুযায়ী, ২০২১ সালে ভারতে অত্যন্ত ভাল ব্যবসা করেছে অ্যাপল (Apple)। তার মধ্যে কুপার্টিনোর এই টেক জায়ান্টের সবথেকে বেশি ফোন বিক্রি হয়েছে গত বারের শেষ দিকে চতুর্থ কোয়ার্টারে। রিপোর্টে পরিসংখ্যান উল্লেখ করে বলা হয়েছে, ২০২১ সালে সমগ্র বছরটা জুড়ে ৫.৪ মিলিয়ন আইফোন বিক্রি হয়েছে ভারতে, যার মধ্যে কেবল মাত্র শেষ কোয়ার্টারেই ভারতীয়রা ২.২ মিলিয়ন আইফোন কেনাকাটি করেছেন। রিপোর্টে আরও বলা হয়েছে যে, ২০২১ সালে সবথেকে বেশি বিক্রি হয়েছে আইফোন ১২ (iPhone 12) এবং সেই অনুযায়ী ফোনটি গত বারের সবথেকে জনপ্রিয় আইফোন মডেল (Most Popular iPhone 2021) হিসেবে উঠে এসেছে। গত বারে অ্যাপল-এর মার্কেট শেয়ারে ৪০ শতাংশ অবদান রয়েছে এই আইফোন মডেলের। এদিকে আবার ক্যানালিজ়ের একটি রিপোর্টে উল্লেখ করা হয়েছে, ২০২১ সালের চতুর্থ কোয়ার্টারে সবথেকে জনপ্রিয় স্মার্টফোন ম্যানুফ্যাকচারারও অ্যাপল, বিশ্বব্যাপী যাদের মার্কেট শেয়ার ২২ শতাংশ।

গত বছর অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত সময়ে ভারতে ৩৪ শতাংশ বৃদ্ধি হয়েছে অ্যাপল-এর। সব মিলিয়ে ২০২১ সালে অ্যাপল-এর গ্রোথের হিসেবটা দাঁড়িয়ে রয়েছে ৪৮ শতাংশে, সিএমআর রিপোর্ট থেকে এমনই তথ্য জানা গিয়েছে। এই রিসার্চ ফার্ম-এর তরফ থেকে বলা হচ্ছে, ২০২১ সালে ভারতে ৫ মিলিয়নেরও বেশি স্মার্টফোন বিক্রি করার মধ্যে দিয়ে ৪.৪ শতাংশ মার্কেট শেয়ার রেজিস্টার করতে সক্ষম হয়েছে অ্যাপল। পাশাপাশি আবার সেই রিপোর্টে উল্লেখ করা হয়েছে, আইফোন ১২-র পর ভারতীয়দের পছন্দের তালিকায় রয়েছে আইফোন ১১, আইফোন এসই (২০২০), আইফোন ১৩ এবং অতি অবশ্যই আইফোন ১২ ম্যাক্স। গত বছর জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত সময় অর্থাৎ তৃতীয় কোয়ার্টারে ১.৫৩ মিলিয়ন আইফোন বিক্রি করেছে অ্যাপল, রিপোর্টে সে পরিসংখ্যানও উল্লেখ করা হয়েছে।

সিএমআর-এর প্রধান প্রভু রাম এই বিষয়ে বলছেন, “অ্যাপলের এই দুর্দান্ত পারফর্ম্যান্সের চাবিকাঠি হল, অতিমারি সময় সংস্থাটি খুবই ভাল ভাবে সাপ্লাই চেন পরিচালনা এবং তাতে বৈচিত্র্য আনতে সক্ষম হয়েছিল।” তিনি আরও যোগ করে বললেন, “ভারতে সাপ্লাই চেন ম্যানেজমেন্ট আরও উন্নত করার জন্য বিভিন্ন ওডিএম (অরিজিনাল ডিজাইন ম্যানুফ্যাকচারার)-এর সঙ্গে কাজ করছে। অ্যাপল।”

এদিকে আবার ক্যানালিজ়-এর রিপোর্ট থেকে জানা গিয়েছে, ২০২১ সালের চতুর্থ কোয়ার্টারে ২২ শতাংশ মার্কেট শেয়ারের মাধ্যমে ভারতের সবথেকে জনপ্রিয় স্মার্টফোন ব্র্যান্ড হয়েছে অ্যাপল। তার ঠিক পরেই রয়েছে স্যামসাং, গত বার যার মার্কেট শেয়ার ছিল ২০ শতাংশ। তবে ২০২০ সালের তুলনায় অ্যাপল-এর মার্কেট শেয়ার কমে গিয়েছে। সে বার চতুর্থ কোয়ার্টারে এই সংস্থার মার্কেট শেয়ার ছিল ২৩ শতাংশ। অন্য দিকে স্যামসাং ২০২০ সালে ১৭ শতাংশ মার্কেট শেয়ার ধরে রাখতে পেরেছিল, যা ২০২১ সালের চতুর্থ কোয়ার্টারে ২০ শতাংশ হয়। অর্থাৎ সে দিক থেকে স্যামসাং-এর বৃদ্ধিই হয়েছে।

অ্যাপল ও স্যামসাং-এর ঠিক পরেই এই তালিকায় রয়েছে শাওমি। ২০২১ সালের চতুর্থ কোয়ার্টারে শাওমির মার্কেট শেয়ার ছিল ১২ শতাংশ। ২০২০ সালেও এই একই মার্কেট শেয়ার ধরে রাখতে সক্ষম হয়েছিল চিনা টেক জায়ান্টটি। এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছে ওপ্পো, যার মার্কেট শেয়ার ৯ শতাংশ এবং পঞ্চমে জায়গা করে নিয়েছে ভিভো, যার মার্কেট শেয়ার ৮ শতাংশ ছিল ২০২০ সালের শেষ কোয়ার্টারে।

আরও পড়ুন: ভারতে লঞ্চ হয়েছে মোটো ট্যাব জি৭০ এলটিই, দেখে নিন দাম ও বিভিন্ন ফিচার

আরও পড়ুন: ভারতে লঞ্চ হয়েছে রিয়েলমি ৯আই, দেখে নিন এই ফোনের দাম এবং বিভিন্ন ফিচার-স্পেসিফিকেশন

আরও পড়ুন: ভারতে লঞ্চ হতে পারে ভিভো ‘টি’ সিরিজের নতুন ফোন ভিভো টি১, দেখে নিন সম্ভাব্য র‍্যাম-স্টোরেজ কনফিগারেশন

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla