iPhone Mini-র মতো ছোট্ট Android ফোন নিয়ে আসছে Pebble

Compact Android Smartphone By Pebble: স্মার্টওয়াচ প্রস্তুতকারক সংস্থা Pebble একটি নতুন Android স্মার্টফোন নিয়ে কাজ করছে, যা iPhone 13 Mini-র মতোই ছোট হবে বলে জানা গিয়েছে। কেমন হতে চলেছে সেই ফোনটি, জেনে নিন।

iPhone Mini-র মতো ছোট্ট Android ফোন নিয়ে আসছে Pebble
কম্প্যাক্ট ফোন নিয়ে আসছে Pebble।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 26, 2023 | 7:31 PM

Small Android Phone: ছোট ফোন পছন্দ করেন? কিন্তু এখন যে বড় ফোনের যুগ। ফোনের ডিসপ্লে যত বড় হবে, এখন তার জনপ্রিয়তাও ততই। এই বড় ফোনের জমানায় কম্প্যাক্ট ফোন খুঁজে পাওয়ার কাজটি সত্যিই দুষ্কর। তবে, ইদানিং Android-এর থেকে iPhone-এর সাইজ় অপেক্ষাকৃত ছোট। iPhone Mini সিরিজ়ের ফোনগুলি ছিল অ্যাপলের সবথেকে ছোট ফোন। কিন্তু iPhone 14 Series আসতেই আইফোন মিনি তুলে নেওয়া হয় বাজার থেকে। তবে আপনি যদি iPhone 13 Mini-র মতোই ছোট্ট ফোনের খোঁজ করেন, তাহলে বাজারে আসতে চলেছে খুব শীঘ্রই। এবং তা-ও আবার অ্যান্ড্রয়েড হিসেবে। স্মার্টওয়াচ প্রস্তুতকারক সংস্থা Pebble একটি নতুন Android স্মার্টফোন নিয়ে কাজ করছে, যা iPhone 13 Mini-র মতোই ছোট হবে বলে জানা গিয়েছে।

Pebble-এর প্রতিষ্ঠাতা এরিক মিজিকোভিস্কি 2022 সালের মে মাসে একটি নতুন প্রজেক্ট শুরু করেছিলেন, যার নাম স্মল অ্যান্ড্রয়েড ফোন প্রজেক্ট। সে সময় তিনি দাবি করেছিলেন যে, এই প্রজেক্টের পিছনে তাঁর লক্ষ্য হল Google থেকে শুরু করে Samsung-এর মতো স্মার্টফোন কোম্পানিগুলিকে হাই-কোয়ালিটির ছোট স্মার্টফোন তৈরি করতে উৎসাহিত করা। এক বছর ঘুরতে না ঘুরতেই সেই প্রজেক্ট বাস্তবায়িত হতে চলেছে। এরিক এবং তাঁর বন্ধুরা ও ভক্তরা ঠিক যতটা ছোট ফোনের চিন্তাভাবনা করেছিলেন, সেরকম ফোনই দিনের আলো দেখতে চলেছে। সংবাদমাধ্যম দ্য ভার্জ-এর রিপোর্ট অনুযায়ী, এই প্রজেক্টটি 38,700 সই সংগ্রহ করেছিল।

একটি ব্লগ পোস্টে এরিক দাবি করেছেন, কোনও অ্যান্ড্রয়েড ফোন-মেকার যেহেতু তার অনুরোধে আমল দেয়নি, তাই তিনি নিজেই এই ফোন তৈরি করতে শুরু করেছেন। বিগত বেশ কিছু বছর ধরে বিভিন্ন প্রাইস ক্যাটেগরির স্মার্টওয়াচ নিয়ে আসার পর Pebble শীঘ্রই একটি কমপ্যাক্ট এবং শক্তিশালী অ্যান্ড্রয়েড ফোন লঞ্চ করতে চলেছে। ব্লগপোস্টে তিনি লিখছেন, “একটা বিষয় পরিষ্কার হয়ে গিয়েছে যে, কোনও বড় কোম্পানি ছোট প্রিমিয়াম ফোন তৈরি করতে চায় না। তাই, আমি তা নিজেই তৈরি করার সিদ্ধান্ত নিয়েছি। আমার লক্ষ্য হল, ছোট ফোনের ভক্তদের এককাট্টা করা এবং Google/Samsung-সহ অন্য যে কোনও কোম্পানির উপরে ছোট ফোন তৈরি করার জন্য চাপ সৃষ্টি করা।”

Pebble Compact Phone

জানা গিয়েছে, যে টিম এই ফোন তৈরি করছে তারা নিজেদের মধ্যে আলোচনা করছে ডিসপ্লে, চিপসেট, ফোনের বডির ডিজ়াইন এই সব কিছু ছোট ফোনের মধ্যেই কীভাবে ফুটিয়ে তোলা যায় সেই বিষয়গুলি। পাশাপাশি ফোনটিকে দিনের আলো দেখাতে কীভাবে টাকা জোগাড় করা যায়, সেই বিষয়টি নিয়েও আলোচনা করছে তারা। Pebble-এ যাঁরা স্মার্টওয়াচ তৈরির কাজ করেন, সেই ক্রিস হেন্ডেল এবং অ্যালেক্স ডি স্ট্যাসিওর মতো ডেটা সায়েনটিস্টরা এই ফোন তৈরির কাজে হাত লাগিয়েছেন।

একটি YouTube ভিডিয়োতে ডি স্ট্যাসিও শোকেস করেছেন, ছোট অ্যান্ড্রয়েড ফোন কেমন দেখতে হবে সেই বিষয়টি। তিনি মনে করছেন, ফোনের লুক ও অ্যাপিয়ারেন্সের বিষয়ে সবথেকে জরুরি হতে চলেছে তার ক্যামেরা বাম্প। তাই ফোনটি যাতে সবদিক থেকে অনন্য এবং স্বীকৃত হয় সেই দিকগুলি নিয়েই তাঁরা কাজ করছেন এখন।