প্রতীক্ষার অবসান, সোমবারই উড়ান শুরু মার্স হেলিকপ্টার Ingenuity- র, জানিয়েছে নাসা

গত ১১ এপ্রিল প্রথম উড়ান নেওয়ার কথা ছিল এই মার্স হেলিকপ্টার Ingenuity- র। ঠিক করা হয়েছিল প্রথম দিন মাত্র ৩০ সেকেন্ড উড়বে এই মিনি হেলিকপ্টার।

প্রতীক্ষার অবসান, সোমবারই উড়ান শুরু মার্স হেলিকপ্টার Ingenuity- র, জানিয়েছে নাসা
মার্স হেলিকপ্টার Ingenuity
Follow Us:
| Updated on: Apr 18, 2021 | 9:49 PM

গত সপ্তাহে মার্স হেলিকপ্টার Ingenuity- র প্রথম উড়ান বাতিল করেছিল নাসা। মার্কিন স্পেস এজেন্সির তরফে জানানো হয়েছিল, আগামী সপ্তাহের আগে কোনওভাবেই উড়ান সম্ভব নয়। তবে কথা রেখেছেন বিজ্ঞানীরা। সমস্যার সমাধান করে সোমবারই দিনক্ষণ নির্ধারণ করেছেন তাঁরা। শনিবার টুইট করে নাসার তরফে জানা হয়েছে, সোমবারই প্রথম উড়ান নেবে মার্স হেলিকপ্টার Ingenuity।

প্রসঙ্গত উল্লেখ্য, গত ১১ এপ্রিলই প্রথমবার উড়ান শুরু করার কথা ছিল এই হেলিকপ্টারের। কিন্তু শেষ মুহূর্তে মার্স হেলিকপ্টার Ingenuity- র উড়ান পিছিয়ে দেয় নাসা। বিজ্ঞানীরা প্রাথমিক ভাবে জানিয়েছিলেন, ১৪ এপ্রিলের আগে কোনওমতেই Ingenuity- র উড়ান শুরু করা সম্ভব নয়। পরে অবশ্য সেই দিনও পিছিয়ে দেওয়া হয়।

কিন্তু কেন পিছিয়ে দেওয়া হয়েছিল Ingenuity উড়ান?

মার্কিন স্পেস এজেন্সি জানিয়েছিল, শেষ মুহূর্তের পরীক্ষা-নিরীক্ষার সময় কিছু যান্ত্রিক ত্রুটি দেখা দেওয়াতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। আসলে উড়ান শুরু আগে হেলিকপ্টারের স্পিড টেস্ট চলছিল। সেই সময়ে rotors- এর পরীক্ষা-নিরীক্ষা করতে গিয়েই সন্দেহ জাগে বিজ্ঞানীদের মনে। দেখা যায়, বিজ্ঞানীরা যতটা সময় আশা করেছিলেন তার থেকে বেশ কিছুটা আগেই থেমে গিয়েছে rotors। এর পরই সতর্কতা স্বরূপ উড়ানের দিন পিছিয়ে দেয় নাসা।

আরও পড়ুন- ‘সুপার আর্থ’- এর হদিশ পেলেন জ্যোতির্বিজ্ঞানীরা, এক বছর পূরণ করতে সময় লাগে মাত্র ২.৪ দিন!

যদিও সম্প্রতি আর একটি টুইট করেছিল নাসা। সেখানে বলা হয়েছিল যে মার্স হেলিকপ্টার Ingenuity ভাল রয়েছে। আশঙ্কার কোনও কারণ নেই। কিন্তু সেই টুইটে সাফ জানিয়ে দেওয়া হয়, আগামী সপ্তাহের আগে কোনওভাবেই উড়ান শুরু করতে পারবে না এই হেলিকপ্টার। কারণ কপ্টারের একটি ফ্লাইট সফটওয়্যারে আপডেট প্রয়োজন। আর সেই কাজে সময় লাগবে। যতদিন ঠিক ভাবে সফটওয়ারের ডেভেলপমেন্ট না হচ্ছে, ততদিন উড়ান শুরু সম্ভব নয়।

গত ১১ এপ্রিল প্রথম উড়ান নেওয়ার কথা ছিল এই মার্স হেলিকপ্টার Ingenuity- র। ঠিক করা হয়েছিল প্রথম দিন মাত্র ৩০ সেকেন্ড উড়বে এই মিনি হেলিকপ্টার। সেই সময়েই রোভার পারসিভের‍্যান্সের ছবি তুলবে এই কপ্টার। এছাড়াও মঙ্গল গ্রহের পৃষ্ঠদেশের ছবিও তুলবে এই কপ্টার।