AirTag Rescues Dog: বানের জলে ভেসে যাওয়া পোষ্য কুকুরছানাকে খুঁজে নিয়ে এল Apple AirTag

Apple AirTag এবার বানে ভেসে যাওয়া পোষ্য কুকুরকে খুঁজে নিয়ে এল। কীভাবে বানভাসি ক্যালিফর্নিয়া থেকে অবলা প্রাণীটিকে উদ্ধারে কাজে লাগল ছোট্ট একটা অ্যাপল এয়ারট্যাগ, সেই কাহিনিটা শুনলে আপনি অবাক হয়ে যাবেন। 

AirTag Rescues Dog: বানের জলে ভেসে যাওয়া পোষ্য কুকুরছানাকে খুঁজে নিয়ে এল Apple AirTag
হারিয়ে যাওয়া কুকুরকে খুঁজে আনল অ্যাপল এয়ারট্যাগ।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 21, 2023 | 5:12 PM

Apple ওয়াচ আজকের দিনে মানুষের জীবন বাঁচানোর অনেক অবিশ্বাস্য কাণ্ড ঘটিয়ে দেখিয়েছে। এক্কেবারে হালফিলের অ্যাপল ওয়াচ যেমন, Apple Watch Series 8 বা Apple Watch Ultra-র ফিচারগুলি তো আবার মানবজাতিকে একপ্রকার স্তম্ভিতই করেছে। কখনও ক্যানসারের মতো দুরারোগ্য ব্যাধির আগাম সতর্কতা জানাচ্ছে। কখনও আবার হার্টে কোনও ব্লকেজ থাকলে, তারও পূর্বাভাস দিয়ে দিচ্ছে। Apple Watch-এর এমনই খাস ফিচারগুলি জলজ্যান্ত উদাহরণ এখন ভুঁড়ি ভুঁড়ি। তবে দৈনন্দিন জীবনে Apple Airtag-এর গুরুত্বও কিন্তু কম নয়। অনেকের মধ্যেই ভুল ধারণা থাকে যে, বয়ফ্রেন্ড বা গার্লফ্রেন্ডের গতিবিধি ট্র্যাক করার মধ্যেই সীমাবদ্ধ Apple AirTag। কিন্তু তা নয়। তার থেকে কয়েক কদম এগিয়ে এবার বানে ভেসে যাওয়া পোষ্য কুকুরকে খুঁজে নিয়ে এল Apple AirTag। কীভাবে বানভাসি ক্যালিফর্নিয়া থেকে অবলা প্রাণীটিকে উদ্ধারে কাজে লাগল ছোট্ট একটা অ্যাপল এয়ারট্যাগ, সেই কাহিনিটা শুনলে আপনি অবাক হয়ে যাবেন।

ক্যালিফর্নিয়ার বন্যায় ভেসে গিয়েছিল কুকুরটি। সংবাদমাধ্যম ABC7-এর রিপোর্ট অনুযায়ী, সিমাস নামের ওই অস্ট্রেলিয়ান শেফার্ডটির বয়স মাত্র 1 বছর। অন্যান্য দিনের মতোই সে দিনও সে বন্ধুর সঙ্গে হাঁটতে বেরিয়েছিল। বৃষ্টি তো পড়ছিলই। মহিলার সামান্য অসাবধানতায় কুকুরটি পড়ে যায় নর্দমায়। আর সেই সময় নর্দমায় জলের ফ্লো ছিল সবথেকে বেশি। নর্দমার জলের তোরে ভেসে বন্ধুর সঙ্গে আলাদা হয়ে যায় এক বছরের ছোট্ট সিমাস।

শেষমেশ নর্দমার একটি অ্যাক্সেস টিউবে আটকে যায় প্রাণীটি। পরবর্তীতে অ্যাক্সেস টিউব যাঁরা পরিষ্কার করেন, তাঁরা উদ্ধার করেন সিমাস নামের ছোট্ট ওই কুকুরটিকে। কিন্তু সে যে তার বন্ধুর থেকে আলাদাই থেকে যায়। কে তাকে বন্ধুর কাছে নিয়ে যাবে?

দ্য স্যান বার্নার্ডিনো কাউন্টি ফায়ার ডিপার্টমেন্ট তাদের ফেসবুক পেজে লিখছে, “অ্যাপল এয়ারট্যাগ এবং প্রচলিত আইডি ট্যাগ কুকুরছানাটিকে ট্র্যাক করতে এবং তাকে বন্ধু অর্থাৎ মালিকের কাছে পৌঁছে দিতে সাহায্য করে।”

ঘটনাটি 2022 সালের নভেম্বর মাসের। কুকুরটির মালিক ডেনিস তন্নতন্ন করে ফ্লোরিডা শহরে তাঁর পোষ্যের সন্ধান করেছিলেন। কিন্তু কিছুতেই খুঁজে পাচ্ছিলেন না। সে সময় হঠাৎই তাঁর মাথায় আসে, সিমাসের গায়ে যে Apple AirTag রয়েছে। রহস্যের কিনারা করতে পারে একমাত্র এই ডিভাইসটিই। আর যেমন ভাবা তেমন কাজ। এক ঘণ্টা এভাবে কেটে যাওয়ার পর ওই AirTag GPS ট্র্যাকারের সৌজন্যে তিনি জানতে পারেন যে, ফ্লোরিডারই একটি পশু আশ্রয়স্থলে রয়েছে তাঁর আদরের সিমাস।

সিমাসকে আনতে সেই পশু আশ্রয়স্থলে যেতে ডেনিসের সময় লেগেছিল মাত্র 20 মিনিট।