Crab Robot: বিশ্বের সবথেকে ছোট রোবট, দেখতে কাঁকড়ার মতো, রিমোট দ্বারা নিয়ন্ত্রিত, অস্ত্রোপচারে কাজে লাগবে, দাবি বিজ্ঞানীদের

World's Smallest Robot: বিশ্বের সবথেকে ছোট রোবট ডেভেলপ করেছেন বিজ্ঞানীরা, যা দেখতে হুবহু কাঁকড়ার মতো। তবে আকারে তা মাছির থেকেও ছোট। বিজ্ঞানীরা দাবি করেছেন, এই ধরনের রোবটগুলি কাজে লাগতে পারে হার্ট সার্জারির ক্ষেত্রে।

Crab Robot: বিশ্বের সবথেকে ছোট রোবট, দেখতে কাঁকড়ার মতো, রিমোট দ্বারা নিয়ন্ত্রিত, অস্ত্রোপচারে কাজে লাগবে, দাবি বিজ্ঞানীদের
হার্ট-সার্জারিতে কাজে লাগবে এই ধরনের রোবট।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 12, 2022 | 10:30 PM

ক্ষুদ্রাকৃতির রিমোট-নিয়ন্ত্রিত রোবট কাঁকড়াগুলি (Crab Robot) ভবিষ্যতে হার্ট সার্জারিতে (Heart Surgeries) ব্যবহার করা যেতে পারে। এই ধরনের রোবট এমনই ক্ষমতাশালী যে, ধমনীগুলিকে বন্ধ করা বা ক্যান্সারের টিউমারের সঙ্গেও মোকাবিলা করতে পারে। এই রোবটগুলি আকারে মাছির চেয়েও ছোট, রিমোট দ্বারা নিয়ন্ত্রিত হতে পারে এবং এদের চলাফেরা ঠিক কাঁকড়ার মতো। নর্থওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এই ধরনের বোরট তৈরি করেছেন। তাঁদের মতে, এগুলিই বিশ্বের সবথেকে ছোট রোবট, যেগুলি রিমোট কন্ট্রোলের দ্বারা হাঁটতেও পারে। গত ২৫ মে এই সমীক্ষাটি প্রকাশিত হয়েছিল পিয়ার-রিভিউ জার্নাল সায়েন্স রোবটিক্স ইস্যুতে।

তবে কাঁকড়ার মতো ক্ষুদ্র রোবটগুলিকে নিয়ে করা এই গবেষণাটি তুলনামূলক ভাবে নতুন। USA Today-র রিপোর্টে দেখানো হয়েছে, কীভাবে এই ছোট রোবটগুলি হামাগুড়ি দিতে পারে, বেঁকে বেঁকে চলাফেরা করে এবং লাফাতেও পারে। বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে এই ক্ষুদ্র রোবট অনুরূপ অন্য রোবট তৈরিতেও অনুপ্রাণিত করতে পারে যা অসংখ্য কার্য সম্পাদন করতে সক্ষম।

ক্ষুদ্র জীবন রক্ষাকারী রোবটের যুগের সূচনা

একটি প্রেস বিজ্ঞপ্তিতে এই বায়োইলেকট্রনিক্স গবেষণার নেতৃত্বে থাকা বিজ্ঞানী জন রজার্স বলেছেন, “এই ধরনের মাইক্রো রোবটগুলিকে ছোট শিল্পে ব্যাপক ভাবে কাজে লাগানো যেতে পারে। মেশিন মেরামত থেকে শুরু করে একত্রিত এজেন্ট হিসেবে কাজ করতে পারে এটি। পাশাপাশি মানব শরীরেও এটি কার্যকরী হতে পারে নানা দিক থেকে। আটকে থাকা ধমনী পরিষ্কার করতে, অভ্যন্তরীণ রক্তপাত বন্ধ করতে এবং ক্যানসারের টিউমার নির্মূল করার অস্ত্রোপচারের সহকারী হিসেবে কাজে লাগতে পারে।”

Crab Robot

ছোট কাঁকড়ার মতো রোবটটি সিলিকন যুক্ত একটি অতি-পাতলা উপাদান দিয়ে তৈরি। এটি স্থিতিস্থাপক, প্রতিবার রোবটটিকে লেজার রশ্মি দ্বারা উত্তপ্ত করা হলে, এর আকার পরিবর্তন হয়। পরে এটি ঠান্ডা হয়ে যায় এবং তার আসল অবস্থায় ফিরে আসতে পারে।

বিজ্ঞানীরা আট বছর আগে তৈরি করা একটি 3D পপ-আপ বই তৈরির পদ্ধতি ব্যবহার করে ক্ষুদ্র রোবটগুলি তৈরি করেছিলেন। এই রোবটগুলির বিকাশের সঙ্গে জড়িত ইঞ্জিনিয়ারিং অধ্যাপক ইয়ংগাং হুয়াং-এর মতে, “প্রতি সেকেন্ডে তার শরীরের দৈর্ঘ্যের অর্ধেক গড় গতিতে হাঁটতে পারে এই ছোট রোবটগুলি।”

মানবদেহের অভ্যন্তরে উঁকি দেওয়ার জন্য এই ধরনের ক্ষুদ্র রোবটগুলি মাইক্রোস্কোপ হিসেবে ব্যবহার করা যেতে পারে। সঠিক উপকরণ-সহ এই ধরনের রোবটগুলিকে আক্রমণাত্মক নয় এমন পদ্ধতিতে রোগীদের চিকিৎসা করতেও ব্যবহার করতে পারে।