Antarctica: বরফের নীচে সাঁতার কাটছে অদ্ভুত প্রাণীরা, আন্টার্কটিকায় ‘লুকনো দুনিয়ার’ আবিষ্কার বিজ্ঞানীদের

Hidden World Of Marine Life: আন্টার্কটিকার বরফের নীচে সন্ধান মিলেছে একটা নতুন মেরিন লাইফের। সেখানে অদ্ভুত কিছু প্রাণী রয়েছে বলে দাবি করেছেন বিজ্ঞানীরা।

Antarctica: বরফের নীচে সাঁতার কাটছে অদ্ভুত প্রাণীরা, আন্টার্কটিকায় 'লুকনো দুনিয়ার' আবিষ্কার বিজ্ঞানীদের
ইনসেটে সেই অদ্ভুত প্রাণীগুলি।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 11, 2022 | 5:48 PM

বরফের নীচে রয়েছে আর একটা জগৎ। আর সেই জগতেরই সন্ধান পেয়েছেন নিউ জ়িল্যান্ডের একদল বিজ্ঞানী। তাঁরা জানিয়েছেন, আন্টার্কটিকায় (Antarctica) বরফের নীচে (Ice Shelf) আর একটি মেরিন লাইফের (Marine Life ) সন্ধান পাওয়া গিয়েছে। সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান-এর রিপোর্ট থেকে এমনই তথ্য পাওয়া গিয়েছে।

রহস্যের উদঘাটন তখনই সম্ভব হয়, যখন বিজ্ঞানীদের ওই দলটি রস আইস শেল্ফ থেকে কয়েকশো কিলোমিটার দূরে অবস্থিত একটি মোহনা পর্যবেক্ষণ করতে যায়, যা অ্যান্টার্কটিকার সর্ববৃহৎ। মূলত জলবায়ু পরিবর্তনের কারণে বরফ গলার ফলে এর ভূমিকা কী হতে পারে, তা দেখাই ছিল বিজ্ঞানীদের মূল উদ্দেশ্য। গবেষণার জন্য বিজ্ঞানীরা বরফের মধ্যে ঢোকেন। আর সেখানেই তাঁদের ক্যামেরা অস্বাভাবিক কিছু ক্যাপচার করে নিয়ে আসে। সেখানেই ধরা দেয়, ক্ষুদ্র প্রাণীদের একটি বিরাট দল।

সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান-এর কাছে নিউ জ়িল্যান্ডের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ওয়াটার অ্যাটমোস্ফেরিক্স ক্রেগ স্টিফেন্স বলেন, “কিছুক্ষণের জন্য আমরা ভেবেছিলাম আমাদের ক্যামেরার হয়তো কোনও সমস্যা দেখা দিয়েছে। কিন্তু যখন আমরা আরও খুঁটিয়ে লক্ষ্য করলাম, তখন দেখতে পাই 5 মিমি আকারের আর্থ্রোপডের একটি ঝাঁক।”

তিনি আরও যোগ করে বললেন, “আমরা ওই আইস শেল্ফের অন্যান্য অংশেও পরীক্ষা করে দেখেছি এবং ভেবেছিলাম যে, আমাদের চারপাশের জিনিসগুলি আয়ত্তের মধ্যেই রয়েছে। কিন্তু সেখানে গিয়ে যা দেখলাম, চমকে গেলাম।”

এই প্রজেক্টের যিনি নেতৃত্ব দিয়েছেন, সেই হুও হর্গ্যান বলছেন, ওই মোহনা অধ্যয়ন ছিল আমাদের কাছে একটি লুকিয়ে থাকা বিশ্বে প্রবেশ করার মতো। তাঁর এক সহকর্মী স্টিভেন্স উল্লেখ করলেন, এই আশ্চর্যজনক আবিষ্কারে আমাদের দল খুবই আনন্দিত হয়।

সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান-এর কাছে তিনি দাবি করেছেন, “আমরা রীতিমতো লাফিয়ে লাফিয়ে উঠছিলাম। কারণ, আমাদের সরঞ্জামের চারপাশে সেই সমস্ত প্রাণীদের সাঁতার কাটার অর্থ হল সেখানেই স্পষ্টতই একটি গুরুত্বপূর্ণ বাস্তুতন্ত্র রয়েছে।”