Optical Illusion: তিনজনের মধ্যে সবথেকে লম্বা কে? 90% মানুষের উত্তরই ভুল, আপনি চ্যালেঞ্জটা নেবেন?

Who Is Tallest Optical Illusion: ছবির এই তিন ব্যক্তির মধ্যে সবথেকে লম্বা কে, আপনি খুঁজে বের করতে পারবেন? না, যাঁকে দেখছেন, তিনি কিন্তু সবথেকে লম্বা নন। তাহলে কে?

Optical Illusion: তিনজনের মধ্যে সবথেকে লম্বা কে? 90% মানুষের উত্তরই ভুল, আপনি চ্যালেঞ্জটা নেবেন?
ছবিটা ভাল করে দেখে বলুন, কে সবথেকে লম্বা?
Follow Us:
| Edited By: | Updated on: Jun 23, 2022 | 7:05 PM

অপ্টিক্যাল ইলিউশনের (Optical Illusion) ছবি মানেই আপনার সঙ্গে এক প্রকার প্রতারণা করা হবে। পরীক্ষা করা হবে আপনার মস্তিষ্কের শক্তির। আপনি দেখবেন এক, তাতে থাকবে আর এক। এ যেন সত্যিই ছবির ধাঁধা। এমনই নানা ধরনের অপ্টিক্যাল ইলিউশনের ছবি নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছে টিভি 9 বাংলা। তার কোনওটার উত্তর আপনারা দিতে পেরেছেন, কোনওটার উত্তর জেনে নিয়েছেন আমাদের কাছ থেকে। আজও আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি একটি চমৎকার অপ্টিক্যাল ইলিউশনের ছবি। সেই ছবিতে তিনজন ব্যক্তিকে দেখা যাচ্ছে। তাঁদের মধ্যে সবথেকে লম্বা (Tallest Man) কে, তাঁকেই খুঁজে বের করতে হবে আপনাকে। না, আপনি যাঁকে আপাত দৃষ্টিতে লম্বা মনে করছেন, তিনি কিন্তু নন।

আসলে অপ্টিক্যাল ইলিউশন এতটাই আকর্ষণীয় হয় যে, সেগুলির প্রতি মনোরোগ বিশেষজ্ঞদেরও যথেষ্ট আগ্রহ থাকে। কারণ, এই ধরনের ছবিগুলির সঙ্গে মনোবিজ্ঞানের সরাসরি সম্পর্ক রয়েছে। একটা অপ্টিক্যাল ইলিউশনের ছবি শুধু যে আপনার দৃষ্টিশক্তির উপরে নির্ভর করে এমনটা নয়। আপনার স্মৃতি, অভ্যাস এবং বুদ্ধিমত্তার উপরেও নির্ভর করে অপ্টিক্যাল ইলিউশনের ছবি।

অপটিক্যাল ইলিউশন:

নিচের অপটিক্যাল ইলিউশন ছবিটি কিছুক্ষণের জন্য পর্যবেক্ষণ করুন এবং আমাদের বলুন কোন ব্যক্তি তিনজনের মধ্যে সবচেয়ে লম্বা? আসলে যে সেটে এই ছবিটি প্রকাশ করা হয়েছিল, সেখানে প্রায় 90% মানুষই ভুল উত্তর দিয়েছেন। প্রাথমিক ভাবে এই ছবিটার দিকে যদি আপনি কিছুক্ষণ তাকিয়ে থাকেন, তাহলে দেখবেন এক্কেবারে ডান দিকে অর্থাৎ সবার শেষে যে ব্যক্তি দাঁড়িয়ে রয়েছেন – তিনিই সবথেকে বেশি লম্বা। বেশির ভাগ মানুষই এই একই উত্তর দিয়েছেন। কিন্তু তিনি সত্যিই কি সবার থেকে লম্বা?

তিনজনের মধ্যে কে সবচেয়ে লম্বা?

ছবিটির দিকে যদি তাকান তাহলে, পরপর এক এক করে প্রথম ব্যক্তিটিকে একটু খাটো, তার পরের জনকে একটু লম্বা এবং সবথেকে লম্বা দেখাচ্ছে এক্কেবারে শেষের জনকে। কিন্তু এই ছবিতে আসলে কেউই লম্বা বা বেঁটে নন। ছবির প্রতিটি ব্যক্তির উচ্চতাই সমান। কীভাবে তা প্রমাণ করবেন? ছবির ব্যাকগ্রাউন্ডের দিকে যদি তাকান, তাহলে খেয়াল করবেন রেখাগুলি একে অপরকে প্রভাবিত করছে। একবারে শেষ দিকে যে মানুষটি দাঁড়িয়ে রয়েছেন, যে তলে তিনি দাঁড়িয়ে তা সামান্য উঁচু। পাশাপাশি তাঁর নিচের রেখাগুলির ঘনত্বও বড্ড বেশি। সেই কারণেই একবারে শেষের ব্যক্তিটিকে বেশি লম্বা মনে হচ্ছে। আদতে তিন জনের উচ্চতাই সমান।