BSF: বাংলাদেশ সীমান্তে কেমন পরিস্থিতি? ভোটের আগে কোচবিহারে BSF-এর শীর্ষ কর্তা

BSF: সীমান্তবর্তী এলাকার বর্তমান পরিস্থিতি, কোনও চ্যালেঞ্জ রয়েছে কি না, বাহিনীর অপারেশনাল প্রস্তুতি এবং সীমান্তবর্তী এলাকায় চ্যালেঞ্জ মোকাবিলায় কী কী ব্যবস্থাপনা রয়েছে, সেই সব বিষয়ে বিএসএফের এডিজির নজরে আনা হয়েছে বলে খবর।

BSF: বাংলাদেশ সীমান্তে কেমন পরিস্থিতি? ভোটের আগে কোচবিহারে BSF-এর শীর্ষ কর্তা
সীমান্তরক্ষী বাহিনীImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Mar 30, 2024 | 12:26 PM

কোচবিহার: লোকসভা ভোটের মুখে এবার গুরুত্বপূর্ণ বৈঠক সেরে নিল সীমান্তরক্ষী বাহিনী। শুক্রবার বিএসএফের শীর্ষ কর্তাদের নিয়ে বৈঠক হল কোচবিহারে। গতকাল কোচবিহারে আসেন বিএসএফের পূর্বাঞ্চলীয় কমান্ডের এডিজি রবি গান্ধী। বিএসএেফের গোপালপুর সেক্টরে তিনি একাধিক বৈঠক করেন বলে জানা যাচ্ছে। সূত্রের খবর, ভোটের আগে সীমান্তবর্তী এলাকায় বিএসএফের প্রস্তুতি খতিয়ে দেখতেই এই পর্যালোচনা বৈঠক। কোচবিহার জেলার একটি বিস্তীর্ণ অঞ্চলজুড়ে রয়েছে ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্ত। সেখানকার বর্তমান নিরাপত্তা ব্যবস্থা ও সীমান্তরক্ষী বাহিনীর অপারেশনাল প্রস্তুতির পর্যালোচনা করতেই বিএসএফের শীর্ষ আধিকারিকদের নিয়ে এই বৈঠক হয়েছে বলে জানা যাচ্ছে।

সীমান্তবর্তী এলাকার বর্তমান পরিস্থিতি, কোনও চ্যালেঞ্জ রয়েছে কি না, বাহিনীর অপারেশনাল প্রস্তুতি এবং সীমান্তবর্তী এলাকায় চ্যালেঞ্জ মোকাবিলায় কী কী ব্যবস্থাপনা রয়েছে, সেই সব বিষয়ে বিএসএফের এডিজির নজরে আনা হয়েছে বলে খবর। শুক্রবার সীমান্তরক্ষী বাহিনীর গোপালপুর ও কোচবিহার সেক্টরের মধ্যে থাকা বিভিন্ন এলাকা, বিশেষ করে নদীপথ ও কাঁটাতার বিহীন এলাকার পরিস্থিতিও খতিয়ে দেখেন তিনি। নির্বাচনের আগে কোচবিহারের মতো সীমান্তবর্তী এলাকায় বিএসএফের নজরদারি ও প্রস্তুতি পর্যালোচনায় শীর্ষ কর্তাদের নিয়ে পূর্বাঞ্চলীয় কমান্ডের এডিজিপ বৈঠক যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

প্রসঙ্গত, কোচবিহারে ভোট রয়েছে প্রথম দফাতেই। ১৯ এপ্রিল প্রথম দফায় ভোটগ্রহণ হবে কোচবিহারে। বাংলার জন্য ইতিমধ্যেই পর্যাপ্ত কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের আশ্বাস দিয়েছে নির্বাচন কমিশন। ভোট ঘোষণার অনেক আগে থেকেই বাংলায় কেন্দ্রীয় বাহিনী পাঠানো হয়েছে, যাতে ভোটারদের মনে আস্থা ফেরানো যায়।