Durga Puja 2022: মাটি নয়, সাবান দিয়ে দেবীর মূর্তি গড়ে তাক লাগালেন আইন কলেজের ছাত্র

Jalpaiguri: এবার মাত্র ১২ টি সাবান দিয়ে অসাধারণ শিল্পকলা‌র মাধ্যমে দেবী দুর্গার পুরো পরিবারকে বানিয়ে ফেলেছেন আগামীর এই আইনজীবী। যা ইতিমধ্যে নজর কাড়তে শুরু করেছে শহরবাসীর।

Durga Puja 2022: মাটি নয়, সাবান দিয়ে দেবীর মূর্তি গড়ে তাক লাগালেন আইন কলেজের ছাত্র
সাবান দিয়ে মূর্তি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 27, 2022 | 7:40 PM

জলপাইগুড়ি: বয়স তখন খুবই কম। সেই সময় থেকেই ঝোঁক ছিল মূর্তি বানানো। খেলার ছলে ছোটবেলা থেকেই বিভিন্ন মূর্তি বানাতেন জলপাইগুড়ি শিরিশ তলা এলাকার বাসিন্দা কুনাল বিশ্বাস। ছোটবেলার সেই অভ্যাস তাঁকে দিনে-দিনে এক প্রকার শিল্পীতে পরিণত করেছে। আর তার ফল মিলল। এবার মাত্র ১২ টি সাবান দিয়ে অসাধারণ শিল্পকলা‌র মাধ্যমে দেবী দুর্গার পুরো পরিবারকে বানিয়ে ফেলেছেন আগামীর এই আইনজীবী। যা ইতিমধ্যে নজর কাড়তে শুরু করেছে শহরবাসীর।

জলপাইগুড়ি শহরের শিরিশতলা এলাকার বাসিন্দা কুণাল বিশ্বাস। তিনি বর্তমানে জলপাইগুড়ি আইন মহাবিদ্যালয়ের দ্বিতীয় সেমিস্টারের ছাত্র। এবারে তিনি খুবই অল্প দামের ১২টি সাবান দিয়ে এই দুর্গা প্রতিমা তৈরি করে সকলকে তাক লাগিয়ে দিয়েছেন। প্রায় দেড় ফুট উচ্চ‌তার এই দুর্গা মূর্তি তৈরি করতে কুণালের সময় লেগেছে ১৫ দিন।

কুণাল জানান, ছোট থেকেই শিল্পকলা ও কারুকাজের প্রতি গভীর আগ্রহ রয়েছে তাঁর। তবে প্রথাগতভাবে এই কাজের জন্য কোনও প্রশিক্ষণ নেননি কখনও। এজন্য পড়াশোনা‌র ফাঁকে সময় সুযোগ পেলেই কিছু তৈরির চেষ্টা করে‌ন। এছাড়া পুজো এলেই প্রতিবছর তৈরি করার চেষ্টা করেন দুর্গা প্রতিমা। তাঁর তৈরি দুর্গাপ্রতিমার সঙ্গে রয়েছে লক্ষ্মী, সরস্বতী ও কার্তিক, গনেশ। এছাড়া দুর্গার সঙ্গে সিংহ অসুর সহ সবই রয়েছে অভিনব এক চালার এই দুর্গাপ্রতিমায়। এই প্রতিমা গড়ার কারুকাজের জন্য তিনি ব্যবহার করেছেন ব্লেড, সোনামুখী সুঁচ ও তুলি সহ বিভিন্ন সরঞ্জাম।

জলপাইগুড়ি জেলা তথা উত্তরবঙ্গের মধ্যে এমন ছোট ও নিখুঁত সাবানের তৈরি দুর্গা প্রতিমার আর কো‌নও নজির আছে কি না তা জানা যায়নি। কিন্তু কুণালের শিল্পকর্ম ও হাতের কারুকাজ দেখে মুগ্ধ সকলে।