Maldah BSF: বিএসএফের গুলিতে পাচারকারি জখম, ঘটনাস্থল ফের মালদা

Maldah BSF: বিএসএফ সূত্রে জানা গিয়েছে, গুলিবিদ্ধ ওই যুবকের নাম ইউসুফ আহমেদ। বছর পঁচিশের ইউসুফের বাড়ি বাংলাদেশের গোমস্তাপুর থানার রুকুন্দিপুর গ্রামে। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, ওই যুবকের বাঁ পায়ে গুলি লেগেছে।

Maldah BSF: বিএসএফের গুলিতে পাচারকারি জখম, ঘটনাস্থল ফের মালদা
মালদায় বিএসএফের গুলিতে জখম পাচারকারি (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 07, 2022 | 11:13 AM

মালদা: বিএসএফের গুলিতে গুরুতর জখম এক বাংলাদেশি পাচারকারি। বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটে মালদা জেলার হবিবপুর ব্লকের বাংলাদেশ সীমান্ত সংলগ্ন লাঙলডাঙ্গা ও ইটাঘাঁটি গ্রামের মাঝখানে। গুলিতে জখম ওই পাচারকারিকে উদ্ধার করে বিএসএফ প্রথমে বুলবুলচন্ডী আরএনরায় গ্রামীণ হাসপাতালে ভর্তি করে। পরে শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাঁকে মালদা মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তরিত করা হয়।

বিএসএফ সূত্রে জানা গিয়েছে, গুলিবিদ্ধ ওই যুবকের নাম ইউসুফ আহমেদ। বছর পঁচিশের ইউসুফের বাড়ি বাংলাদেশের গোমস্তাপুর থানার রুকুন্দিপুর গ্রামে। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, ওই যুবকের বাঁ পায়ে গুলি লেগেছে। বিএসএফের দাবি, গভীর রাতে একদল পাচারকারি লাঙ্গলডাঙ্গা ও ইটাঘাঁটির মাঝের সীমান্ত দিয়ে গরু পাচারের চেষ্টা করছিল। সে সময় বিএসএফের ১৫৯ নম্বর ব্যাটেলিয়ানের জওয়ানরা পাচারকারিদের ধাওয়া করে।

অভিযোগ, পাচারকারিদের একাংশ বিএসএফকে লক্ষ করে ইটপাটকেল ছুঁড়লে বিএসএফ পাল্টা গুলি চালালে ওই পাচারকারী জখম হন। বাকিরা বাংলাদেশের দিকে পালিয়ে যায়।

সীমান্তে চোরাচালান রুখতে তৎপর সীমান্তরক্ষীবাহিনীরা। গত ডিসেম্বরেও ২২ তারিখেও বিএসএফের গুলিতে এক চোরাচালানকারির মৃত্যু হয়।  বিএসএফএর তরফে জানানো হয়, মালদার নওদা এলাকায় দুই বাংলারই কয়েকজন চোরাচালানকারি কিছু জিনিস পাচার করছিল। সীমান্তরক্ষী বাহিনীদের নজরে তারা পড়ে যায়। বিএসএফ বাধা দেওয়ায়, তাদেরকে লক্ষ্য করে এলোপাথাড়ি ঢিল, ইট ছুড়তে থাকে তারা। এমনকি বাঁশ. লাঠি নিয়েও হামলা করে বলে বিএসএফ জানিয়েছে।

সীমান্তরক্ষী বাহিনীরা আত্মরক্ষার্থে দুই রাউন্ড গুলি চালায়। একটি গুলি এক যুবকের গায়ে লাগে। আশঙ্কাজনক অবস্থায় তখনই তাকে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা মৃত বলে ঘোষণা করেন। মৃত যুবক বাংলাদেশের বাসিন্দা বলে জানা গিয়েছে। তার বাড়ি ধূলিপাড়ায়। বাংলাদেশ থেকে ৬ কিলোমিটার দূরে ভারতীয় ভূখণ্ডের ১.২ কিলোমিটার ভিতরে ঘটনাটি ঘটেছে বলে বিএসএফ জানিয়েছে। একটি মোবাইল, একটি লোহার দাঁ উদ্ধার হয়েছে ঘটনাস্থল থেকে।

প্রসঙ্গত নভেম্বরেই বিএসএফের গুলি চালনায় চার জনের মৃত্যু ঘিরে উত্তপ্ত হয়ে ওঠে কোচবিহারের সিতাই সীমান্ত। প্রথমে ২ বাংলাদেশি ও ১ ভারতীয়র মৃত্যুর খবর পাওয়া যায়। পরে আরও এক জনের দেহ উদ্ধার হয়। গরু পাচারকারীদের বাধা দিতেই  গুলি চালানো হয়েছিল বলে দাবি করে বিএসএফ।

বিএসএফ জানাচ্ছে, সীমান্তে পাচারের ক্ষেত্রে নিত্য নতুন কায়দা আবিষ্কার করছে পাচারকারিরা। গত সপ্তাহেই এরকম এক পাচারকারীকে ধরে ফেলে বিএসএফ। রূপো পাচার করছিল সে। বাইকের চাকায় রুপো ভরে অভিনব কায়দায় পাচারের চেষ্টা করেছিল পাচারকারী। তবে শেষ রক্ষা হল না। ফের একবার আন্তর্জাতিক পাচারের চেষ্টা রুখে দিল বিএসএফ। বসিরহাট মহকুমার স্বরূপনগর থানার ভারত-বাংলাদেশ হাকিমপুর সীমান্তে বামাল গ্রেফতার পাচারকারি।

আরও পড়ুন: Baranagar News: বাড়ি না ভাগাড়, বোঝা দায়! রাস্তার সব নোংরা বাড়িতেই এনে রাখেন এলআইসি কর্মী… তারপর যা হল আজ