Omicron Cases West Bengal Live: কলকাতা বিমানবন্দরে করোনায় আক্রান্ত আরও ৯

WB Covid Cases Live Updates: রাজ্যেও সামান্য কমেছে দৈনিক সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমিত হয়েছেন ১৯ হাজার ২৮৬ জন। তবে পজিটিভিটি রেটে জেট গতি অব্যাহত রইল সোমবারও।

Omicron Cases West Bengal Live: কলকাতা বিমানবন্দরে করোনায় আক্রান্ত আরও ৯

নয়া দিল্লি: করোনায় আক্রান্ত প্রবাদপ্রতিম সঙ্গীতশিল্পী লতা মঙ্গেশকর। ৯২ বছরের লতা মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি নামক বেসরকারি হাসপাতালের আইসিউতে ভর্তি। তাঁর ভাগ্নী রচনা জানিয়েছেন, ‘কোকিলকণ্ঠী’ করোনায় আক্রান্ত হয়েছেন। মৃদু উপসর্গ রয়েছে তাঁর। তবে, বয়স ও অন্যান্য শারীরিক পরিস্থিতির কথা ভেবেই লতাকে আইসিইউতে ভর্তি করা হয়েছে।

দেশে কিছুটা কমল করোনা সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ১ লক্ষ ৬৮ হাজার ৬৩ জন। সোমবারই এই সংখ্যাটা ছিল, ১ লক্ষ ৭৯ হাজার ৭২৩ জন। সেই নিরিখে কিছুটা হলেও সংক্রমণ কমেছে গোটা দেশে। গত ২৪ ঘণ্টায় দিল্লিতে করোনা আক্রান্ত হয়েছেন ৫৪৬ জন। কেরলে ৩৫০ জন আক্রান্ত হয়েছেন গত ২৪ ঘণ্টায়। একদিনে দেশে সংক্রমণের পজিটিভিটি রেট ১০.৬৪ শতাংশ।

রাজ্যেও সামান্য কমেছে দৈনিক সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমিত হয়েছেন ১৯ হাজার ২৮৬ জন। তবে পজিটিভিটি রেটে জেট গতি অব্যাহত রইল সোমবারও। গত ২৪ ঘণ্টায় রাজ্যে পজিটিভিটি রেট ৩৭.৩২ শতাংশ। রবিবার নমুনা পরীক্ষাও শনিবারের তুলনায় অনেকটাই কম হয়েছে। রবিবার রেকর্ড সংখ্যক নমুনা পরীক্ষা করা হয়েছিল। মোট ৭১ হাজার ৬৬৪টি নমুনার মধ্যে ২৪ হাজার ২৮৭টি পজিটিভ আসে। সোমবার ৫১ হাজার ৬৭৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে পজিটিভ এসেছে ১৯ হাজার ২৮৬টি। গত একদিনে মৃত্যু হয়েছে ১৬ জনের।

অন্যদিকে, বাংলার উল্টোপথে হাঁটছে উত্তরাখণ্ড। বঙ্গে যখন রমরমিয়ে গঙ্গাসাগর মেলার তোড়জোড় চলছে তখন, হরিদ্বারে সংক্রান্তির স্নানে নিষেধাজ্ঞা জারি করল উত্তরাখণ্ড সরকার। আগামী ১৪ জানুয়ারি এই সংক্রান্তির স্নান হওয়ার কথা। কিন্তু করোনা পরিস্থিতির কথা চিন্তা করেই তাতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

দেখুন করোনার সব আপডেট একনজরে…

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 11 Jan 2022 22:07 PM (IST)

    কলকাতা বিমানবন্দরে করোনায় আক্রান্ত আরও ৯

    কলকাতা আন্তর্জাতিক বিমানবন্দরে নয়জন করোনায় আক্রান্ত। কলকাতা থেকে দুবাইগামী ফ্লাই এমিরেটস বিমানে একজন যাত্রী এবং ফ্লাইট দুবাইয়ের বিমানে ছয় জন যাত্রী সহ মোট সাত জন যাত্রী করোনায় আক্রান্ত। এর পাশাপাশি দুটি আন্তর্জাতিক বিমানে (একটি দুবাই থেকে কলকাতা অপরটি ঢাকা থেকে কলকাতাগামী)  দুজন যাত্রী করোনায় আক্রান্ত। রাজ্য স্বাস্থ্য দফতরের নির্দেশিকা মেনে নয় জনকেই চিকিৎসার জন্য পাঠানো হয়েছে বেলেঘাটা আইডি হাসপাতালে।

  • 11 Jan 2022 21:02 PM (IST)

    টানা ৪ দিন মুম্বইয়ে নিম্নমুখী সংক্রমণ, কোভিড ঢেউ থেকে কি নিস্তারের পথে মায়ানগরী?

    COVID 19 cases in Mumbai

    করোনার ঢেউ থেকে কি নিস্তারের পথে মুম্বই?

    মুম্বই শহরের শেষ চার দিনের করোনা আক্রান্তের সংখ্যা যেভাবে কমেছে –

    শনিবার মুম্বইয়ে করোনায় আক্রান্ত হয়েছিলেন ২০ হাজার ৩১৮ জন,

    রবিবার আক্রান্তের সংখ্যা ছিল ১৯ হাজার ৪৭৪ জন,

    সোমবার আক্রান্ত হয়েছিলেন ১৩ হাজার ৬৪৮ জন,

    মঙ্গলবার মুম্বইয়ে আক্রান্ত ১১ হাজার ৬৪৭।

    আরও পড়ুন : টানা ৪ দিন মুম্বইয়ে নিম্নমুখী সংক্রমণ, কোভিড ঢেউ থেকে কি নিস্তারের পথে মায়ানগরী?

  • 11 Jan 2022 20:20 PM (IST)

    কোভিডবিধি, টিকাকরণ, কারফিউ… এই তিন অস্ত্রেই ঘায়েল হতে পারে করোনা, মত এন কে অরোরার

    Omicron Cases in India

    কোন পথে হবে করোনা সংক্রমণের মোকাবিলা?

    দেশে দৈনিক করোনা আক্রান্তের (COVID 19 Cases in India) সংখ্যা হু হু করে বাড়ছে। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ওমিক্রন (Omicron Variant) আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতে সংক্রমণকে নিয়ন্ত্রণে আনতে কী কী পদক্ষেপ প্রয়োজনীয়? তারই একটি তালিকা উল্লেখ করে দিলেন ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপ অন ইমিউনাইজেশনের (NTAGI) কোভিড-১৯ ওয়ার্কিং গ্রুপের চেয়ারম্যান চিকিৎসক এন কে অরোরা (Dr. N K Arora)। মঙ্গলবার এই বিষয়ে তিনি বলেন, কোভিড-বিধি মেনে চলা, টিকাকরণে আরও গতি আনা এবং কারফিউ জারি – এই তিনটি বিষয়ে জোর দিলেই সংক্রমণের দ্রুত বিস্তারের মোকাবিলা করতে সাহায্য করতে পারে। .

    আরও পড়ুন: কোভিডবিধি, টিকাকরণ, কারফিউ… এই তিন অস্ত্রেই ঘায়েল হতে পারে করোনা, মত এন কে অরোরার

  • 11 Jan 2022 20:10 PM (IST)

    একদিনে ১০ লক্ষের বেশি সংক্রমণ, করোনা আক্রান্তদেরও ‘ছুটি’ নেই আমেরিকায়

    Corona Outbreak: একদিনে ১০ লক্ষের বেশি সংক্রমণ, করোনা আক্রান্তদেরও 'ছুটি' নেই আমেরিকায়

    অতিমারির শুরু থেকে বিশ্বের প্রায় প্রতিটি দেশ লড়াই করে চলেছে এক অদৃশ্য শত্রুর সঙ্গে। কখনও কম, কখনও বেশি, তবে সংক্রমণ পিছু ছাড়ছে না কখনই। আমেরিকা, ব্রিটেনের মতো উন্নততর দেশও করোনার কোপে কার্যত বিপর্যস্ত। আর নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের জেরে এসে হাজির হয়েছে সংক্রমণে নতুন ঢেউ। শুধু ভারত নয়, বিশ্বের প্রায় সব দেশেই স্বাস্থ্য পরিষেবা বিপর্যস্ত। সোমবার আমেরিকায় নতুন করে আক্রান্ত হয়েছে ১০ লক্ষ ১৩ হাজার মানুষ। বিশ্বের আর কোনও দেশ একদিনে এত মানুষকে আক্রান্ত হতে দেখেনি। ফ্রান্সের হাসপাতালে আর জায়গা পাচ্ছেন না মানুষ।

    বিস্তারিত পড়ুন : Corona Outbreak: একদিনে ১০ লক্ষের বেশি সংক্রমণ, করোনা আক্রান্তদেরও ‘ছুটি’ নেই আমেরিকায়

  • 11 Jan 2022 18:18 PM (IST)

    দৈনিক সংক্রমণ নিম্নমুখী, অনেকটাই কমল কলকাতার কনটেনমেন্ট জো়নের সংখ্যা

    Coron in Kolkata: দৈনিক সংক্রমণ নিম্নমুখী, অনেকটাই কমল কলকাতার কনটেনমেন্ট জো়নের সংখ্যা

    রাজ্যে করোনা সংক্রমণ কিছুটা কমেছে। কলকাতার করোনা চিত্রে সেই প্রভাব পড়েছে। সোমবার রাজ্যে সার্বিকভাবে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা কমেছে কিছুটা। কলকাতায় প্রতিদিনই করোনা আক্রান্তের সংখ্যা বাড়তে থাকলেও সোমবার কিছুটা কমেছে সেই সংখ্যা। গত কয়েকদিনে একাধিক করোনা আক্রান্তের মৃত্যু হয়েছে শহরে। এরই মধ্যে কমানো হল কনটেনমেন্ট জো়নের সংখ্যা। কলকাতার কনটেনমেন্ট জো়নের সংখ্যা ৫০ থেকে একধাক্কায় কমে হল ২৯।

    বিস্তারিত পড়ুন : Corona in Kolkata: দৈনিক সংক্রমণ নিম্নমুখী, অনেকটাই কমল কলকাতার কনটেনমেন্ট জো়নের সংখ্যা

  • 11 Jan 2022 17:15 PM (IST)

    নমুনা পরীক্ষা বাড়তেই লাফ সংক্রমণে! রাজ্যে ২৪ ঘণ্টায় ২১ হাজারের বেশি করোনা আক্রান্ত

    ফের রাজ্যের করোনা সংক্রমণে বড় লাফ। গত ২৪ ঘণ্টায় আবারও সংক্রমণ ২০ হাজার পার করে গেল। রাজ্য স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা সংক্রমিত হয়েছেন ২১ হাজার ৯৮ জন। মৃত্যু হয়েছে ১৯ জনের। মঙ্গলবার স্বাস্থ্য দফতর প্রকাশিত বুলেটিন অনুযায়ী, কলকাতায় সংক্রমিতের সংখ্যা ৬ হাজার ৫৬৫। মহানগরে করোনার বলি হয়েছেন ৬ জন। সংক্রমণ ও মৃত্যু নিরিখে কলকাতার পরই রয়েছে উত্তর ২৪ পরগনার নাম। এখানে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন ৪ হাজার ১৬ জন। মৃত্যু হয়েছে ৫ জনের।

    বিস্তারিত পড়ুন: Covid Bulletine: নমুনা পরীক্ষা বাড়তেই লাফ সংক্রমণে! রাজ্যে ২৪ ঘণ্টায় ২১ হাজারের বেশি করোনা আক্রান্ত

  • 11 Jan 2022 16:46 PM (IST)

    বুধে বাবুঘাটে ট্রানজিট ক্যাম্পে মুখ্যমন্ত্রী

    শর্তসাপেক্ষে গঙ্গাসাগর মেলায় সবুজ সঙ্কেত কলকাতা হাইকোর্টের। এরই মধ্যে বুধবার বাবুঘাটে তীর্থযাত্রীদের বিশ্রাম শিবির ঘুরে দেখবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গঙ্গাসাগর মেলার প্রস্তুতি সেখান থেকে খতিয়ে দেখবেন তিনি। স্বামী বিবেকানন্দের জন্মদিন উপলক্ষেও সেখানে তাঁকে শ্রদ্ধা জানাবেন তিনি। করোনার কথা মাথায় রেখে পৃথক মঞ্চ তৈরি করা হয়েছে। একটি মঞ্চে থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বাকি অতিথিরা থাকবেন আলাদা মঞ্চে।

    বিস্তারিত পড়ুন: Mamata Banerjee At Babughat: বুধে বাবুঘাটে ট্রানজিট ক্যাম্প ঘুরে দেখবেন মুখ্যমন্ত্রী, খতিয়ে দেখবেন মেলার প্রস্তুতি

  • 11 Jan 2022 13:49 PM (IST)

    প্রথম সারির করোনা যোদ্ধা হিসেবে বুস্টার ডোজ় প্রাপ্তি কলকাতা পুলিশের

    covid vaccination of Kolkata Police

    চলছে টিকাকরণ, নিজস্ব চিত্র

    কলকাতা: সোমবার থেকে কলকাতা পুলিশ হাসপাতালে প্রথম সারির করোনা যোদ্ধা হিসেবে পুলিশকর্মীদের বুস্টার ডোজ় দেওয়া শুরু হয়েছে। দ্বিতীয় ডোজ নেওয়ার ৩৯ সপ্তাহের মাথায় বুস্টার ডোজ় দেওয়া হচ্ছে। এখানে কর্তব্যরত পুলিশকর্মীরা ছাড়াও তাঁদের পরিবারে ৬০ বছরের কেউ থাকলে তাঁরাও বুস্টার ডোজ় পাবেন। পাশাপাশি অবসরপ্রাপ্ত পুলিশকর্মীরাও লালবাজারে নাম নথিভুক্ত করে বুস্টার ডোজ় নিতে পারবেন। সমস্ত সরকারি বিধি মেনেই ভ্যাকসিন দেওয়া হচ্ছে। সোমবার ৬৫ জন পুলিশ আধিকারিককে বুস্টার ডোজ দেওয়া হয়েছে।  মঙ্গলবার ১৫০ জনের বেশি পুলিশ কর্তাদের বুস্টার ডোজ় দেওয়া হবে।

  • 11 Jan 2022 13:43 PM (IST)

    সব বিভাগ সচল রাখা সম্ভব হচ্ছে না, স্বাস্থ্য ভবনকে সাফ জানাল বিসি রায় শিশু হাসপাতাল

    Corona in Kolkata: সব বিভাগ সচল রাখা সম্ভব হচ্ছে না, স্বাস্থ্য ভবনকে সাফ জানাল বিসি রায় শিশু হাসপাতাল

    করোনার দৈনিক আক্রান্তের সংখ্যা রাজ্যে কিছুটা কমেছে। সোমবারের রিপোর্ট অনুযায়ী, একদিনে আক্রান্তের সংখ্যা ১৯ হাজারের কিছু বেশি। কিন্তু, চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা আক্রান্ত হওয়ায় স্বাস্থ্য পরিষেবায় সঙ্কট বেড়েই চলেছে। এবার সংক্রমণের কোপ পড়ল বিসি রায় শিশু হাসপাতালে। চিত্তরঞ্জন সেবা সদনের পর শহরের আরও এক শিশু হাসপাতালে ব্যহত পরিষেবা। একাধিক বিভাগ কার্যত বন্ধ করে দেওয়ার পরিস্থিতি তৈরি হয়েছে। ইতিমধ্যে হাসপাতাল কর্তৃপক্ষ সে কথা জানিয়েও দিয়েছে স্বাস্থ্য ভবনকে।

    বিস্তারিত পড়ুন : Corona in Kolkata: সব বিভাগ সচল রাখা সম্ভব হচ্ছে না, স্বাস্থ্য ভবনকে সাফ জানাল বিসি রায় শিশু হাসপাতাল

  • 11 Jan 2022 12:33 PM (IST)

    করোনায় আক্রান্ত সংগীতশিল্পী লতা মঙ্গেশকর

    Lata Mangsehkar covid

    মুম্বই: করোনায় আক্রান্ত প্রবাদপ্রতিম সঙ্গীতশিল্পী লতা মঙ্গেশকর। ৯২ বছরের লতা মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি নামক বেসরকারি হাসপাতালের আইসিউতে ভর্তি। তাঁর ভাগ্নী রচনা জানিয়েছেন, ‘কোকিলকণ্ঠী’ করোনায় আক্রান্ত হয়েছেন। মৃদু উপসর্গ রয়েছে তাঁর। তবে, বয়স ও অন্যান্য শারীরিক পরিস্থিতির কথা ভেবেই লতাকে আইসিইউতে ভর্তি করা হয়েছে।

    দাদাসাহেব ফালকে, ফ্রান্স সিভিলিয়ন অ্যাওয়ার্ড, অফিসার অব দ্য লিজিয়ন অনার সহ-একাধিক সংখ্যক জাতীয় পুরস্কার ও আন্তর্জাতিক পুরস্কারে সম্মানিত হয়েছেন বলিউডের সুরের জাদুকরী। সর্বাধিক প্লেব্যাক গায়িকা হিসেবে গিনিস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডেও জায়গা করে নিয়েছেন তিনি।

  • 11 Jan 2022 12:21 PM (IST)

    শর্তে বদল, সবুজ সঙ্কেত গঙ্গাসাগর মেলায়

    গঙ্গাসাগর মেলার নজরদারি কমিটি থেকে বাদ পড়লেন শুভেন্দু অধিকারী। পাশাপাশি গঙ্গাসাগর মেলায় সবুজ সঙ্কেতও দিল প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি কেসাং ডোমা ভুটিয়ার ডিভিশন বেঞ্চ।। উল্লেখ্য, গঙ্গাসাগর মেলা নিয়ে প্রথম যে অর্ডার দিয়েছিল হাইকোর্ট, তাতে বড়সড় বদল এল। গোটা গঙ্গাসাগর এলাকাটাই এখন ‘নোটিফায়েড এরিয়া’ অর্থাৎ যেখানে রাজ্যের বিধি কায়েম হতে পারে যে কোনও সময়ই।

    গঙ্গাসাগর মেলা সংক্রান্ত মামলায় প্রথমে বলা হয়েছিল, গঙ্গাসাগর মেলা গ্রাউন্ডটি কেবল নোটিফায়েড করা হবে। সেক্ষেত্রে রাজ্য সরকারের বেশ কিছু নির্দেশিকা রয়েছে, সেখানে একসঙ্গে কত জন থাকতে পারবেন, কত জন জমায়েত করতে পারবেন। সংখ্যা ৫০ ধার্য করা হয়েছিল। পরের দিনই আইনজীবীরা ফের এসে আর্জি জানিয়েছিলেন যে, গোটা দ্বীপটাকেই ‘নোটিফায়েড এরিয়া’ করা হোক।

    বিস্তারিত পড়ুন: Gangasagar Mela: আগের শর্তে বেশ কিছু অদলবদল! গঙ্গাসাগর মেলায় আবারও সবুজ সঙ্কেত হাইকোর্টের

  • 11 Jan 2022 11:15 AM (IST)

    কোন কোন ক্ষেত্রে পরীক্ষা?

    আরও একটি নির্দেশিকা প্রকাশ করেছে আইসিএমআর। কোভিড টেস্টের ক্ষেত্রেও নতুন গাইডলাইন প্রকাশ করা হয়েছে। যেখানে বলা হয়েছে কোন কোন ক্ষেত্রে পরীক্ষার প্রয়োজন নেই।

    গাইডলাইনে যা বলা হয়েছে, তা এক নজরে

    ♦ কোভিড আক্রান্তের সংস্পর্শে এলেও হাই রিস্ক ছাড়া পরীক্ষা নয়

    ♦ হোম আইসোলেশনের পরেও পরীক্ষার প্রয়োজন নেই

    ♦ অন্য রাজ্য থেকে যাতায়াতের ক্ষেত্রে পরীক্ষার প্রয়োজন নেই

    ♦ উপসর্গহীনদের কোভিড পরীক্ষার প্রয়োজন নেই

  • 11 Jan 2022 10:45 AM (IST)

    একদিনেই ৯ লক্ষ পার! করোনা টিকার প্রিকশন ডোজ় প্রদানে বড় সাফল্য কেন্দ্রের, টুইটে শুভেচ্ছা প্রধানমন্ত্রীর

    Booster dose giving

    বড় সাফল্য কেন্দ্রের, নিজস্ব চিত্র

    নয়া দিল্লি: নতুন বছরের শুরুতেই ছোটদের ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু হয়েছে। আর একইসঙ্গে শুরু হয়েছে টিকাকরণের আরও একটি নতুন পর্যায়। সোমবার থেকে দেশ জুড়ে শুরু হয়েছে বুস্টার ডোজ় বা প্রিকশন ডোজ় দেওয়ার পর্ব। গত বছরের শেষে করোনার ভ্যাকসিনের এই তৃতীয় ডোজ় দেওয়ার কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অবশেষে সোমবার থেকেই শুরু হয় সেই প্রক্রিয়া। প্রথম দিনেই টিকাকরণে লক্ষের গণ্ডি পার বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। টুইট করে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)।

    বিস্তারিত পড়ুন: PM Narendra Modi on COVID19 Vaccination: একদিনেই ৯ লক্ষ পার! করোনা টিকার প্রিকশন ডোজ় প্রদানে বড় সাফল্য কেন্দ্রের, টুইটে শুভেচ্ছা প্রধানমন্ত্রীর

Published On - 10:41 am, Tue, 11 January 22

Click on your DTH Provider to Add TV9 Bangla