Sand smuggling: সমুদ্র উপকূল থেকে দেদার বালি চুরি, কারা করছে? জানতেই উঠে এল চাঞ্চল্যকর তথ্য

Purba Medinipur: পুলিশ প্রশাসনের আধিকারিকরা এলাকায় আসার আগেই তারা পালিয়ে যাচ্ছে।

Sand smuggling: সমুদ্র উপকূল থেকে দেদার বালি চুরি, কারা করছে? জানতেই  উঠে এল চাঞ্চল্যকর তথ্য
নদী উপকূল থেকে দেদার বালি চুরি (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 30, 2022 | 9:03 PM

পূর্ব মেদিনীপুর: সমুদ্রের বুক থেকে চলছে অবাধে বালি চুরি। টিভি৯ এর ক্যামেরা দেখতেই পালানোর চেষ্টা দুষ্কৃতীদের। এলাকাবাসীর অভিযোগ, প্রশাসনের মদতেই চলছে এই অনৈতিক কাজ। অথচ প্রশাসন জানিয়েছে ঘটনার কোনও খবরই নেই তাদের কাছে।

পূর্ব মেদিনীপুর জেলার বিভিন্ন সমুদ্র উপকূলীয় এলাকায় চলছে অবাধে বালি চুরি। রামনগর সামুদ্রিক এলাকা সহ কাঁথির বগুড়ান জালপাইর বিভিন্ন জায়গায় সমুদ্রবক্ষ থেকে অবৈধভাবে বালি চুরি হচ্ছে বলে অভিযোগ। প্রশাসনের কাছে এ ব্যাপারে অভিযোগ জানিয়েও কোনও সুরাহা হয়নি। বক্তব্য স্থানীয়দের। বলি চুরি অব্যাহত রয়েছে বলেই দাবি তাঁদের। যদিও তা রুখতে কোনও উদ্যোগই নেয়নি স্থানীয় প্রশাসন। দাবি করছেন এলাকাবাসী।

স্থানীয়দের কথায়, বালি কাটায় বাধা দিলে বালি চোরেরা হুমকি দেয়৷ ওদের সঙ্গে শাসকদলের যোগাযোগ রয়েছে ৷ তাই ভয়ে কেউ বাধা দেয় না ৷ একাংশের অভিযোগ, সমুদ্রবক্ষ থেকে অবৈধভাবে বালি কাটার সঙ্গে যুক্ত ব্যক্তিরা বিভিন্ন সময়ে ট্র্যাক্টর,ট্রলি দিয়ে বালি কেটে নিয়ে যাচ্ছেন। কিন্তু ভূমি ও ভূমি সংস্কার দফতর ও পুলিশ প্রশাসনের আধিকারিকরা এলাকায় আসার আগেই তারা পালিয়ে যাচ্ছে।

স্থানীয় বাসিন্দা এবং খটি মৎস্যজীবী সংগঠনের নেতা দেবব্রত খুঁটিয়া বলেন, “বালি চুরি বন্ধ না হলে উপকূল ধ্বংস হয়ে যাবে। কিন্তু কোনও ভাবেই বালি চুরি বন্ধ করা যাচ্ছে না ৷ আমরা বহু চেষ্টা করেছি ৷ এত বিশাল এলাকা সব জায়গায় সমান নজরদারি করা সম্ভব হয় না ৷ যাতে বালি চুরি সম্পূর্ণ বন্ধ করা যায় তার আবেদন জানিয়েছি প্রশাসনের কাছে৷”

উপকূলে বালি চুলির বিরুদ্ধে আন্দোলন জারি রেখেছে পূর্ব মেদিনীপুর মৎস্যজীবী ফোরাম। ফোরামের সাধারণ সম্পাদক দেবাশিস শ্যামল বলেন, “সমুদ্রবক্ষ থেকে বালি কেটে ফেলা ভীষণ অন্যায় ৷ কী করে কোস্টাল জোন রেগুলেশন অ্যাক্টের নিয়ম ভেঙে বালিয়াড়ি কাটা হচ্ছে , বুঝতে পারছি না ৷ এই বেআইনি কাজ অবিলম্বে বন্ধ না হলে উপকূল ধ্বংস হয়ে যাবে ৷ প্রাকৃতিক ভারসাম্য নষ্ট হবে।” তিনি আরও বলেন, “দীর্ঘদিন ধরে এ বিষয়ে জেলা, মহকুমা, ব্লক প্রশাসনে অভিযোগ জানিয়েছি আমরা। কিন্তু কেন প্রশাসন এর বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে না, তা বুঝতে পারছি না ৷”

যদিও, কাঁথি ১ ব্লকের সমষ্টি উন্নয়ন আধিকারিক তুহিন কান্তি ঘোষ বলেন, “সমুদ্রের বুক থেকে বালি চুরি এখনও পর্যন্ত তেমন অভিযোগ আসেনি আমাদের কাছে এলে খতিয়ে দেখবো নিশ্চয়।”

আরও পড়ুন: Dharmatala Bus Accident: ফের দুর্ঘটনা, ফের নির্দেশ, ‘এবার বাজেয়াপ্ত হবে আনফিট বাস!’