Cyclone Alert for Sundarban: ফের সুন্দরবনে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড়, সপ্তাহ ঘুরলেও দুর্যোগের সম্ভাবনা

Cyclone Forecast: মৌসুনি চিনাই নদী ও বঙ্গোপসাগর দিয়ে ঘেরা দ্বীপ। নদী ভাঙন ও জলোচ্ছ্বাসের জেরে বারবার ক্ষতির মুখে পড়তে হয় এই এলাকাকে।

Cyclone Alert for Sundarban: ফের সুন্দরবনে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড়, সপ্তাহ ঘুরলেও দুর্যোগের সম্ভাবনা
সুন্দরবনে ফের ঘূর্ণিঝড়ের পূর্বাভাস। প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: May 02, 2022 | 7:17 PM

দক্ষিণ ২৪ পরগনা: ফের সুন্দরবনে দুর্যোগের ভ্রুকুটি। চলতি মাসের দ্বিতীয় সপ্তাহেই সুন্দরবনের উপর ঘূর্ণিঝড় আছড়ে পড়ার পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। প্রশাসনিক সূত্রে খবর, সেই আভাস পেতেই নবান্নের নির্দেশে আগাম সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করছে জেলা প্রশাসন। আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে ৮ মে থেকে ১০ মে’র মধ্যে সুন্দরবনের উপর ফের ঘূর্ণিঝড় আছড়ে পড়ার আশঙ্কা রয়েছে। সতর্ক করা হয়েছে নবান্নের তরফে। এরপরই কাকদ্বীপ ও ডায়মন্ড হারবার মহকুমার সমস্ত ব্লকে বিপর্যয় মোকাবিলার প্রস্তুতিতে বৈঠক করা হচ্ছে। সোমবার নামখানা ব্লকের মৌসুনি পঞ্চায়েতে একটি বৈঠক হয়। যেহেতু এই ব্লক অত্যন্ত দুর্যোগপ্রবণ, আগাম সতর্ক করা হচ্ছে প্রশাসনের তরফে।

মৌসুনি চিনাই নদী ও বঙ্গোপসাগর দিয়ে ঘেরা দ্বীপ। নদী ভাঙন ও জলোচ্ছ্বাসের জেরে বারবার ক্ষতির মুখে পড়তে হয় এই এলাকাকে। নামখানার বিডিও শান্তনু সিংহ ঠাকুর জানান, শুধু তিনদিন নয়, গত দু’বছরের অভিজ্ঞতা বলছে গোটা মে মাসটাই এই এলাকার জন্য বিপজ্জনক। সে কথা মাথায় রেখেই আগাম ব্যবস্থা নেওয়া হচ্ছে। মৌসুনি খুবই ঝঞ্ঝাকবলিত। স্থানীয় পঞ্চায়েতের সঙ্গে বৈঠক করা হয়েছে। একইসঙ্গে সচেতনতা শিবিরও করা হয়েছে। বোঝানো হয়েছে, কোনও দুর্যোগ এলে প্রথমেই তাঁদের কী করা উচিৎ। সেচ দফতরের আধিকারিকরাও ছিলেন বৈঠকে।

ভাঙন ও জলোচ্ছ্বাসে প্রতিটি বিপর্যয়ে ক্ষতিগ্রস্ত। উপস্থিত ছিলেন কাকদ্বীপের মহকুমাশাসক অরণ্য বন্দ্যোপাধ্যায়, নামখনার বিডিও শান্তনু সিংহ ঠাকুর, সেচ দপ্তরের আধিকারিক, পঞ্চায়েত প্রধান হাসনাবানু বিবি। এবারের বিপর্যয় মোকাবিলায় প্রতিটি বুথস্তরে কমিটি তৈরীর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া দুর্যোগ আছড়ে পড়ার আগে থেকে নিরাপদস্থানে চলে আসার নির্দেশ দেওয়া হয়েছে। শুকনো খাবার, পানীয় জল মজুত করা থাকবে। প্রয়োজনে বাড়ির গবাদি পশুদের নিয়ে ফ্লাড সেন্টার বা স্কুলভবনগুলোতে চলে আসতে হবে। এই দুর্যোগ আসার আগে দ্বীপের বেহাল ও দুর্বল নদী ও সমুদ্র বাঁধ দ্রুত মেরামতি করতে হবে। এদিনের শিবিরে উপস্থিত সব পঞ্চায়েত সদস্য নানান অভাব অভিযোগ জানান। বেশীরভাগ বাঁধ নিয়ে অভিযোগ জানান।

এদিনই কাকদ্বীপের মহকুমাশাসক অরণ্য বন্দ্যোপাধ্যায় সেচ দফতরের আধিকারিকদের নিয়ে বালিয়াড়া, সল্টঘেরি এলাকায় নদী বাঁধ পরিদর্শন করেন। অন্যদিকে এদিন বিকেলে ডায়মন্ড হারবারের শুভান্ন সার্কিট হাউসে মহকুমাশাসক অঞ্জন ঘোষের নেতৃত্বে পুরসভার চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান-সহ কর্মকর্তা ও ডায়মন্ড হারবার ১ নম্বর, ২ নম্বর ব্লকের বিডিও, পঞ্চায়েত ও সেচ দফতরের আধিকারিকদের নিয়ে সম্ভাব্য দুর্যোগ মোকাবিলায় প্রস্তুতি বৈঠক করে।

আরও পড়ুন: West Bengal Weather Update: আকাশে মেঘ জমা শুরু, আজও কালবৈশাখীর সঙ্গে ঝেঁপে বৃষ্টি… কোথায় কোথায় জানাল হাওয়া অফিস

আরও পড়ুন: Dilip Ghosh: আদুল গা, পরনে গামছা, কাশীপুর ঘাটে নিহত বিজেপি কর্মীদের তর্পণে দিলীপ ঘোষ

আরও পড়ুন: PIL in Calcutta High Court: এতদিন ধরে গরমের ছুটি কেন? এবার মামলা দায়ের কলকাতা হাইকোর্টে