চাকরি দেওয়ার নামে প্রতারণায় অভিযুক্ত মানবাধিকার কমিশনের ‘আধিকারিক’! জেরায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য

Fake Human Rights Commission Officer: উত্তর দিনাজপুর জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের প্রাক্তন চেয়ারম্যান তিনি। পেশায় স্কুল শিক্ষক সেই বেঞ্জামিন হেমব্রমকে রায়গঞ্জ থানার পুলিশ গ্রেফতার করে রবিবার।

চাকরি দেওয়ার নামে প্রতারণায় অভিযুক্ত মানবাধিকার কমিশনের 'আধিকারিক'! জেরায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য
নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 12, 2021 | 8:11 PM

উত্তর দিনাজপুর: উত্তর দিনাজপুর জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের প্রাক্তন চেয়ারম্যান তিনি। পেশায় স্কুল শিক্ষক সেই বেঞ্জামিন হেমব্রমকে রায়গঞ্জ থানার পুলিশ গ্রেফতার করে রবিবার। ভারত সরকারের আধিকারিকের ভুয়ো পরিচয় দেওয়া সেই বেঞ্জামিনকে জেরা করতেই উঠে এল চাঞ্চল্যকর তথ্য।

নিজেকে কেন্দ্রীয় সরকারের মানবাধিকার কমিশনের আধিকারিকের পরিচয় দিয়ে ঘুরে বেড়ানোই নয়, সেই পরিচয় ভাঁড়িয়ে সরকারি চাকরি পাইয়ে দেওয়ার নামে একাধিক যুবক যুবতীদের কাছ থেকে টাকা হাতিয়ে তিনি গা-ঢাকা দিয়েছিলেন বেঞ্জামিন বলে অভিযোগ পেয়েছে পুলিশ। পুলিশের দাবি, গাড়িতে গভর্নমেন্ট অফ ইন্ডিয়ার স্টিকার সাঁটিয়ে জেলা ও জেলার বাইরেও রাজ্যের বিভিন্ন জায়গায় জাল বিছিয়েছিলেন তিনি। এমনই উঠে এসেছে পুলিশের প্রাথমিক তদন্তের রিপোর্টে।

শুধু তাই নয়, পশ্চিমবঙ্গের বাইরেও কোথায় কোথায় তার জাল বিস্তৃত তাও খতিয়ে দেখছে পুলিশ। প্রাক্তন জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের চেয়ারম্যান ধৃত বেঞ্জামিন হেমব্রমের বিরুদ্ধে ইতিমধ্যে ভারতীয় দণ্ডবিধির ৪১৯, ৪২০ এবং ৩৪ ধারায় ভুয়ো পরিচয় দিয়ে প্রতারণার মামলা রুজু করেছে পুলিশ। ওই স্কুল শিক্ষককে হেফাজতে নেওয়ার আবেদন জানিয়ে রায়গঞ্জ জেলা আদালতে পেশ করা হয়েছে।

প্রসঙ্গত, রায়গঞ্জের চণ্ডীতলার কাছে একটা আবাসনে থাকেন হেমব্রম। তাঁর আবাসনের কাছেই কর্ণজোড়ায় জেলা প্রশাসনিক ভবন। সেখানে যাতায়াতের সময় দাঁড়িয়ে থাকা একটি কালো রঙের গাড়িকে দেখে সন্দেহ হয় পুলিশ কর্তাদের। খোঁজখবর নিয়ে পুলিশ জানতে পারে গাড়িটিতে বেঞ্জামিন হেমব্রম চেপে ঘোরাঘুরি করেন। এরপর গত রবিবার দুপুরে তাঁর বাড়িতে হানা দেয় পুলিশ। এরপরই তার কথায় নানা অসংগতি ধরা পড়ে।

যদিও বেঞ্জামিন নিজে জানান যে ন্যাশনাল হিউম্যান রাইটস্ কাউন্সিল নামের যে বোর্ড তার গাড়ির সামনে লাগানো রয়েছে সেটি আসলে একটি স্বেচ্ছাসেবী সংগঠন। কিন্তু তারপরেও কেন এবং কিভাবে গাড়িতে কেন্দ্রীয় সরকারের ভুয়ো স্টিকার লাগানো হয়েছিল, তার সদুত্তর দিতে পারেননি বেঞ্জামিন।

রবিবার দুপুর থেকে তাঁকে টানা জিজ্ঞাসাবাদের পর পুলিশ স্বতঃপ্রণোদিতভাবে বেঞ্জামিন হেমব্রমের বিরুদ্ধে মামলা রুজু করে। রবিবার রাতেই তাঁকে গ্রেফতার করা হয়। শিক্ষককে নিজেদের হেফাজতে নিয়ে জেরায় একাধিক তথ্য উঠে আসছে পুলিশের কাছে। আরও পড়ুন: ‘আমরা যেন চোর!’ উপাচার্যের বিরুদ্ধে কেষ্টকে নালিশ বিশ্বভারতীর নিরাপত্তা কর্মীদের