দুটি ডোজ়ের পরও শরীরে বাসা বাঁধছে করোনা, আমেরিকায় ফিরল মাস্ক পরার নিয়ম!

মঙ্গলবারই সিডিসির ডিরেক্টর রোচেল ওয়ালেনস্কি একটি সাংবাদিক বৈঠক করে  মাস্ক পরার অনুরোধ জানান। তিনি জানান, টিকা দারুণ কার্যকারিতা দেখালেও ডেল্টা ভ্যারিয়েন্টের কারণে টিকাপ্রাপ্ত ব্য়ক্তিরাও করোনা আক্রান্ত হচ্ছেন।

দুটি ডোজ়ের পরও শরীরে বাসা বাঁধছে করোনা, আমেরিকায় ফিরল মাস্ক পরার নিয়ম!
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 28, 2021 | 7:41 AM

ওয়াশিংটন: সংক্রমণ নিয়ন্ত্রণে আসতেই ও টিকাকরণ শুরু হতেই মিলেছিল মাস্ক থেকে মুক্তি। করোনা টিকাপ্রাপ্তদের বিনা মাস্কেই ঘোরাফেরার অনুমতি দিয়েছিল বাইডেন প্রশাসন। কিন্তু ডেল্টার দাপটে বদলে গিয়েছে সম্পূর্ণ চিত্র। মঙ্গলবারই শীর্ষ স্বাস্থ্য আধিকারিকরা জানান, যাদের সংক্রমিত হওয়ার সম্ভাবনা বেশি, তারা করোনা টিকা নেওয়ার পরও আবদ্ধ জায়গায় মাস্ক পরা শুরু করুন।

মঙ্গলবারই সিডিসির ডিরেক্টর রোচেল ওয়ালেনস্কি একটি সাংবাদিক বৈঠক করে  মাস্ক পরার অনুরোধ জানান। তিনি জানান, টিকা দারুণ কার্যকারিতা দেখালেও ডেল্টা ভ্যারিয়েন্টের কারণে টিকাপ্রাপ্ত ব্য়ক্তিরাও করোনা আক্রান্ত হচ্ছেন। এই ঘোষণার পরই প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, “এই ঘোষণা বোঝাচ্ছে যে টিকাকরণে আরও ভাল কাজ করতে হবে দেশকে।” তিনি এও জানান যে, ২০ লক্ষ ফেডেরাল কর্মীদের বাধ্যতামূলক টিকাকরণের কাজও শুরু হয়েছে।  আগামিদিনে যখন স্কুল খুলবে, সেকানেও পড়ুয়া, শিক্ষকদের মাস্ক পরার নিয়ম বাধ্যতামূলক করা হবে বলেই জানিয়েছে সিডিসি।

সিডির তরফে বলা হয়েছে, “যে জায়গায় সংক্রমণ বা আক্রান্তের হার বেশি, সেখানে পূর্ণ টিকাপ্রাপ্ত ব্যক্তিদেরও মাস্ক পরে থাকার অনুরোধ জানানো হচ্ছে।” সিডির তথ্য অনুযায়ী, মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ অংশে সংক্রমণের  হার তুলনামূলকভাবে বেশি। উত্তর-পূর্ব অংশে টিকাকরণের হার বেশি হওয়ায়, সেখানে গোষ্ঠী সংক্রমণ তুলনামূলকভাবে কিছুটা কম। তবে টিকাপ্রাপ্ত ব্যক্তিরা করোনা আক্রান্ত হলে তাদের দেহে ভাইরাল লোড একজন টিকা না পাওয়া সংক্রমিত ব্যক্তিরই সমান থাকছে, যার জেরে ফের একবার মাস্ক পরার নিয়ম ফিরিয়ে আনা হচ্ছে।

টিকাকরণে দেরীর কারণে যে সমস্যার সৃষ্টি হয়েছে, তা দূর করতে আগামী বৃহস্পতিবারই প্রেসিডেন্ট জো বাইডেন নতুন পদক্ষেপের কথা ঘোষণা করবেন বলে জানা গিয়েছে। বাকি দেশগুলির তুলনায় আমেরিকায় পর্যাপ্ত পরিমাণ টিকা সরবরাহ থাকলেও সেখানে সাধারণ মানুষদের মধ্যেই টিকাকরণ নিয়ে অনীহা দেখা দিয়েছে।  আরও পড়ুন: ২-৩ মাস পর থেকেই কমবে ‘অ্যান্টিবডি’! অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন নিয়ে চাঞ্চল্যকর রিপোর্ট