Sheikh Hasina: বাংলাদেশের ভাবমূর্তি নষ্ট করার চক্রান্ত চলছে, নাম না করে বিএনপিকে আক্রমণ হাসিনার

Bangladesh: বাংলাদেশের ভাবমূর্তি নষ্ট করার অপচেষ্টা চলছে। আর সেই কারণেই এই তাণ্ডব। এমনটাই মনে করছেন শেখ হাসিনা।

Sheikh Hasina: বাংলাদেশের ভাবমূর্তি নষ্ট করার চক্রান্ত চলছে, নাম না করে বিএনপিকে আক্রমণ হাসিনার
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 24, 2021 | 10:39 PM

ঢাকা : বাংলাদেশের পরিস্থিতি কঠোর হাতে দমন করছে শেখ হাসিনার (Sheikh Hasina) প্রশাসন। তাণ্ডবে জড়িত থাকার অভিযোগে, বেশ কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে। হাসিনা এবং তাঁর মন্ত্রিসভার সদস্যরা প্রথম থেকেই স্পষ্ট করে দিয়েছেন, যারা এই ঘটনার সঙ্গে জড়িত, তাদের কোনওভাবেই রেয়াত করা হবে না। আর এরই মধ্যে আজ ফের একবার এই তাণ্ডবের পিছনে রাজনৈতিক অভিসন্ধির প্রসঙ্গও তুলে ধরেন তিনি। তাঁর সাফ বক্তব্য, বাংলাদেশের ভাবমূর্তি নষ্ট করার অপচেষ্টা (Attempt to tarnish image of Bangladesh) চলছে। আর সেই কারণেই এই তাণ্ডব।

আজ শেখ হাসিনা বলেন, বাংলাদেশকে আর কেউ পিছনে টেনে রাখতে পারবে না। কিন্তু মাঝে মাঝে কিছু ঘটনা ঘটছে। ইচ্ছাকৃতভাবেই এই ঘটনাগুলি ঘটানো হচ্ছে, যা আপনারা নিজেরাও বুঝতে পারছেন। বাংলাদেশের ভাবমূর্তি নষ্ট করার অপচেষ্টা চলছে। আমরা যতই উন্নয়ন করি, একটা শ্রেণি আছে, যারা বাংলাদেশের বদনাম করতেই ব্যস্ত।

বাংলাদেশ পুলিশ গতকাল ঘটনার দ্বিতীয় মূল অভিযুক্ত সৈকত মণ্ডলকে গ্রেফতার করেছে। এর আগেই অন্য মূল অভিযুক্ত ইকবাল হোসেনকে কক্সবাজার এলাকা থেকে গ্রেফতার করেছিল বাংলাদেশ পুলিশ। ঘটনায় এখনও পর্যন্ত প্রায় ৬০০ জনকে গ্রেফতার করা হয়েছে।

তাণ্ডবের পর থেকে একাধিকবার সম্প্রীতির বার্তা দিতে দেখা গিয়েছে শেখ হাসিনাকে। এর পাশাপাশি বাংলাদেশের সাধারণ নাগরিকদের সম্প্রীতির বাতাবরণ বজায় রাখার জন্য অনুরোধ করেছেন তিনি। কুমিল্লার ঘটনার পর থেকে সোশ্যাল মিডিয়ায় অনেক ধরনের খবর ছড়িয়ে পড়ছে। ঘটনার সত্যতা যাচাই না করে এই ধরনে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া কথায় বিশ্বাস না করার অনুরোধ করেছেন শেখ হাসিনা।

উল্লেখ্য, এর আগেও কুমিল্লার ঘটনায় কড়া ব্যবস্থার নির্দেশ দিয়েছিলেন শেখ হাসিনা। ঘটনার পর থেকে সক্রিয় হাসিনার সরকার। সক্রিয় বাংলাদেশ পুলিশ। কড়া ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন মুজিব-কন্যা শেখ হাসিনা। বাংলাদেশ প্রধানমন্ত্রী স্পষ্ট বার্তা দিয়েছেন, এই ধরনের ঘটনা যারা ঘটাবে, তাদের খুঁজে বের করা হবেই। সে যেই হোক না কেন, যে ধর্মেরই হোক না কেন, তার বিরুদ্ধে ব্যবস্থা অবশ্যই যথাযথভাবে নেওয়া হবে।

এর আগে তাণ্ডবের তীব্র নিন্দা করে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের কথাও তুলে ধরেন। মুজিবর রহমান বলেছিলেন, বাংলাদেশের মাটিতে সাম্প্রদায়িকতার কোনও স্থান নেই। মুসলিম, হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান… যাঁরা যাঁরা এ দেশে বসবাস করেন, তাঁরা প্রত্যেকেই এদেশের নাগরিক। প্রতিটি ক্ষেত্রে তাঁরা সম অধিকার ভোগ করবেন।

আইন যাতে কেউ হাতে তুলে না নেয়, সেই বার্তাও দিয়েছেন হাসিনা। তিনি বলেন, ‘কেউ অপরাধ করলে সে যেই হোক, অপরাধীদের বিচার হবে। আমাদের সরকার সে বিচার করবে। প্রতিটি ধর্মই শান্তির বাণীর কথা বলে, সবাই শান্তি চায়।’ তিনি মন্তব্য করেন, ‘বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতিকে বাধা দেওয়ার জন্য মাঝেমধ্যে এ ধরনের ঘটনা ঘটানোর চেষ্টা হয়।’

আরও পড়ুন : Bangladesh: ‘মানবধর্মকে সম্মান করাই ইসলামের শিক্ষা’, ফের সম্প্রীতির বার্তা হাসিনার