Sheikh Hasina: ‘হাসিনাকে না ফেরালে…’, ভারতকে এবার চরম হুঁশিয়ারি খালেদা জিয়ার দলের

BNP: বিএনপি নেতা জানান, বিএনপি চায় ভারত-বাংলাদেশের মধ্যে সম্পর্ক দৃঢ় হোক। অতীতের মতপার্থক্য সরিয়ে রেখে সহযোগিতামূলক দৃষ্টিভঙ্গি গড়তে প্রস্তুত। বাংলাদেশে ভারত-বিরোধী কার্যকলাপ হতে দেবেন না বলেই জানান তিনি। 

Sheikh Hasina: 'হাসিনাকে না ফেরালে...', ভারতকে এবার চরম হুঁশিয়ারি খালেদা জিয়ার দলের
শেখ হাসিনা ও খালেদা জিয়া।Image Credit source: TV9 বাংলা
Follow Us:
| Updated on: Aug 31, 2024 | 5:21 PM

ঢাকা: বাংলাদেশে সরকারের পতন হতেই ভারতে আশ্রয় নিয়েছেন সে দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রায় এক মাস হতে চলল, হাসিনাকে দেশে ফেরানোর জন্য ভারতের উপরে চাপ তৈরি করছে বাংলাদেশ জাতীয়তাবাদী পার্টি বা বিএনপি। এবার বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও ভারতকে কার্যত হুঁশিয়ারি দিলেন হাসিনার প্রত্যর্পণ নিয়ে। বললেন, শেখ হাসিনাকে বাংলাদেশে না ফেরালে দুই দেশের মধ্যে সম্পর্কের অবনতি হবে।

বাংলাদেশে আওয়ামী লিগের সরকারের পতন হয়েছে ৫ অগস্ট। নোবেলজয়ী মহম্মদ ইউনুসের নেতৃত্বে আপাতত বাংলাদেশে অন্তর্বর্তী সরকার পরিচালিত হচ্ছে। শীঘ্রই নির্বাচন হবে বলে আশ্বাস দিয়েছে অন্তর্বর্তী সরকার। একইসঙ্গে ভারতকে চাপ দেওয়া হচ্ছে প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বাংলাদেশে ফেরানোর জন্য। এই নিয়ে এবার মুখ খুললেন বিএনপি নেতা মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বললেন, “ভারত-বাংলাদেশের সম্পর্কের নতুন অধ্যায় শুরুর জন্য শেখ হাসিনার প্রত্য়র্পণ অত্যন্ত জরুরি। নাহলে দুই দেশের সম্পর্কে অবনতি হবে।”

তিনি বলেন, “প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রত্যর্পণের মধ্যে দিয়ে দুই দেশের মধ্যে নতুন অধ্যায়ের সূচনা হওয়া উচিত। ভারতে শেখ হাসিনার উপস্থিতি দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কে ক্ষতি করছে।”

এই খবরটিও পড়ুন

বিএনপি নেতা জানান, বিএনপি চায় ভারত-বাংলাদেশের মধ্যে সম্পর্ক দৃঢ় হোক। অতীতের মতপার্থক্য সরিয়ে রেখে সহযোগিতামূলক দৃষ্টিভঙ্গি গড়তে প্রস্তুত। বাংলাদেশে ভারত-বিরোধী কার্যকলাপ হতে দেবেন না বলেই জানান তিনি।

আলমগীর জানান, প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তাঁর অপরাধের জন্য আইনের মুখোমুখি হতেই হবে। ভারতের উচিত, বাংলাদেশের জনগণের অনুভূতিকে শ্রদ্ধা জানিয়ে শেখ হাসিনাকে বাংলাদেশে প্রত্যর্পণ করা। 

সরকার পতনের পর বাংলাদেশে সংখ্যালঘু হিন্দুদের উপরে হামলা প্রসঙ্গে আলমগীর বলেন, “সংখ্যালঘুদের নিরাপত্তা বাংলাদেশের অভ্য়ন্তরীণ বিষয়। সাম্প্রদায়িক নয়, বেশিরভাগ ঘটনাই রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত।”

বিএনপি বাংলাদেশে ক্ষমতায় আসলে আদানি বিদ্যুৎ চুক্তি নিয়েও পর্যালোচনা করা হবে বলে জানান আলমগীর। তাঁর দাবি, আদানি বিদ্যুৎ চুক্তি নিয়ে জনগণের উপরে চাপ তৈরি করা হয়েছে।

আরও খবর পড়তে ডাউনলোড করুন Tv9 বাংলা অ্যাপ (Android/ iOs)