Sri Lanka Ministers Appointment: সরকার গড়তে বিরোধীদেরও ডাক, নতুন ৪ মন্ত্রী নিয়োগ করলেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট

Sri Lanka Ministers Appointment: সরকারি সূত্রে জানা গিয়েছে, প্রেসিডেন্ট রাজাপক্ষ অর্থমন্ত্রী পদ থেকে তাঁর ভাই বাসিল রাজাপক্ষকে সরিয়ে আলি সাবরিকে নিয়োগ করেছেন।

Sri Lanka Ministers Appointment: সরকার গড়তে বিরোধীদেরও ডাক, নতুন ৪ মন্ত্রী নিয়োগ করলেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট
ছবি:ANI
Follow Us:
| Edited By: | Updated on: Apr 04, 2022 | 3:37 PM

কলম্বো: আর্থিক সঙ্কট নিয়ে দেশে বিক্ষোভ শুরু হতেই রাতারাতি ইস্তফা দিয়েছে গোটা মন্ত্রিসভা ( Cabinet Ministers)। শুধু পদে বহাল রয়েছেন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষ (Mahinda Rajapaksa)। দেশ সামলাতে আজই নতুন মন্ত্রিসভা গঠন ও তাদের শপথ গ্রহণ হতে পারে বলেই সূত্রের খবর। দেনার দায়ে ডুবে যাওয়ায় শ্রীলঙ্কায় (Sri Lanka) যে চরম আর্থিক সঙ্কট দেখা দিয়েছে এবং তার জেরে দেশজুড়ে যে বিক্ষোভ শুরু হয়েছে, তা সামাল দিতেই রবিবার রাতেই ইস্তফা দেন শ্রীলঙ্কার মন্ত্রিসভার ২৬ জন সদস্যই।

সূত্রের খবর, প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষ ইতিমধ্যেই চারজনের নাম সুপারিশ করেছেন। যতক্ষণ অবধি নতুন মন্ত্রিসভা তৈরি করা হচ্ছে না, ততক্ষণ অবধি এই চারজন মন্ত্রীই সংসদের যাবতীয় দায়িত্বভার সামলাবেন।

এদিন সকালেই প্রেসিডেন্ট রাজাপক্ষ বিরোধী দলগুলিকে মিলিত সরকার গঠনের আহ্বান জানান। প্রেসিডেন্টের অফিস থেকে বিবৃতিতে বলা হয়েছে, “প্রেসিডেন্টের তরফে সমস্ত রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানানো হচ্ছে ক্যাবিনেটের বিভিন্ন পদ গ্রহণ করতে এবং জাতীয় সঙ্কট দূর করার কাজে সাহায্য করতে।”

সরকারি সূত্রে জানা গিয়েছে, প্রেসিডেন্ট রাজাপক্ষ অর্থমন্ত্রী পদ থেকে তাঁর ভাই বাসিল রাজাপক্ষকে সরিয়ে আলি সাবরিকে নিয়োগ করেছেন। বিরোধী দলগুলির সঙ্গে দেখা ও বৈঠক করার পরই পূর্ণাঙ্গ ক্যাবিনেট তৈরি করা হবে। অন্যদিকে, শ্রীলঙ্কার সেন্ট্রাল ব্যাঙ্কের গভর্নরও সোমবারই ইস্তফা দিয়েছেন।

উল্লেখ্য, করোনাকালে পর্যটন শিল্প থমকে দাঁড়ানোয় এবং চিনের কাছ থেকে নেওয়া ঋণের দায়ে ডুবে যাওয়ায় চরম আর্থিক সঙ্কটের মুখে পড়েছে শ্রীলঙ্কা। ফুরিয়ে গিয়েছে জ্বালানি ভাণ্ডার। তলানিতে ঠেকেছে কোষাগারে বিদেশি মুদ্রার পরিমাণ। বর্তমানে সরকারের সঞ্চয় মেরেকেটে সাড়ে ১৭ হাজার কোটি টাকা। এই অবস্থায় আর বিদেশি ঋণ পাওয়ার পথও নেই রাবণের দেশের কাছে।

গত ফেব্রুয়ারি মাস থেকেই শ্রীলঙ্কায় খাদ্যপণ্যের দাম বাড়তে শুরু করেছে। ইতিমধ্যেই খুচরো পণ্যের দাম ১৭.৫ শতাংশ বেড়েছে। খাদ্যপণ্যের দাম ২৫ শতাংশ বেড়েছে। বিগত এক সপ্তাহ ধরেই এই পরিস্থিতির সম্মুখীন হওয়ার পর শুক্রবার থেকেই পথে বিক্ষোভে নেমেছে সাধারণ মানুষ। প্রেসিডেন্টের বাড়ির বাইরে বিক্ষোভ দেখানোর পরই দেশে জরুরি অবস্থার ঘোষণা করা হয়েছে। আজ ভোর অবধি কার্ফু জারি ছিল গোটা দেশে। আন্তর্জাতিক মহলের তরফেও জরুরি অবস্থা জারি নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

আরও পড়ুন: Imran Khan: অনাস্থা প্রস্তাবের পিছনে রয়েছে ‘বিদেশি চক্রান্তকারী’ই! নামও ফাঁস করলেন ইমরান