HDFC bank: এ কী হাল হল HDFC-র শেয়ারের! নেপথ্যে কী কারণ?

HDFC bank: মঙ্গলবার বাজার বন্ধের সময় দেশের খ্যাতনামা এই বেসরকারি ব্যাঙ্কের শেয়ার দর ছিল ১৬৭৮.৯৫ টাকা। বাজার বন্ধ সময় দেখা যায় শুধুমাত্র বুধবার ১৩৯ টাকারও বেশি কমে গিয়েছে এইচডিএফসি ব্যাঙ্কের শেয়ার দর।

HDFC bank: এ কী হাল হল HDFC-র শেয়ারের! নেপথ্যে কী কারণ?
প্রতীকী ছবি Image Credit source: Facebook
Follow Us:
| Updated on: Jan 17, 2024 | 4:54 PM

কলকাতা: একদিন আগেই সামনে এসেছিল ত্রৈমাসিক ফল। তার ঠিক একদিনের মাথায় বড়সড় ধস দেখা গেল HDFC ব্যাঙ্কের শেয়ার। বুধবার বাজার বন্ধ পর্যন্ত দেশের এই নামজাদা ব্যাঙ্কের শেয়ারে প্রায় সাড়ে ৮ শতাংশ পর্যন্ত ধস দেখতে পাওয়া গিয়েছে। এদিন বাজার খোলার সময় থেকেই সময়টা ভাল যাচ্ছিল না এইচডিএফসি-র। দেখা যায় একদিন আগে যে দরে খাতা বন্ধ হয়েছিল তার থেকে মার্কেট খুলতেই ৭ শতাংশ পড়ে যায় দাম। নতুন দাম ঘোরাফেরা করতে থাকে ১৫৮৩ টাকার ঘরে। মঙ্গলবার বাজার বন্ধের সময় দেশের খ্যাতনামা এই বেসরকারি ব্যাঙ্কের শেয়ার দর ছিল ১৬৭৮.৯৫ টাকা। বাজার বন্ধ সময় দেখা যায় শুধুমাত্র বুধবার ১৩৯ টাকারও বেশি কমে গিয়েছে এইচডিএফসি ব্যাঙ্কের শেয়ার দর। নতুন দাম দাঁড়িয়েছে ১৫৩৯ টাকা। 

শুধুমাত্র ভারতীয় স্টক মার্কেটে নয়, এইচডিএফসি ব্যাঙ্কের মার্কিন-তালিকাভুক্ত শেয়ারগুলি নিউ ইয়র্ক স্টক এক্সচেঞ্জে (এনওয়াইএসই) ৬.৭১ শতাংশ কমেছে বলে জানা যাচ্ছে। তাতেই ফের নতুন করে চর্চা শুরু হয়েছে এই স্টকের পতনের কারণ নিয়ে। ময়নাতদন্তও শুরু করে দিয়েছেন বাজার বিশেষজ্ঞরা। 

রিপোর্ট বলছে, এইচডিএফসি ব্যাঙ্ক ডিসেম্বরে শেষ হওয়া ত্রৈমাসিকে ১৬৩.৭৩ বিলিয়ন নেট মুনাফা ঘরে তুলেছে। যদিও পূর্বাভাস ছিল এই পরিমাণ দাঁড়াতে পারে ১৫৬.৫১ বিলিয়নে। যদিও Net interest margin (NIM) এর ক্ষেত্রে বড়সড় পরিবর্তন দেখতে না পাওয়ার কারণে তা নিয়ে শুরু হয়েছে চর্চা। রিপোর্ট বলছে বর্তমানে তা দাঁড়িয়ে রয়েছে ৩.৪ শতাংশ। অনেকেই বলছেন, এই রিপোর্ট সামনে আসার পরেই ভেঙে পড়েছেন বিনিয়োগকারীরা। তারই ছাপ পড়ছে দালাল স্ট্রিটে।