বড় ধাক্কা আদানি গোষ্ঠীর, তিনটি তহবিল বাজেয়াপ্ত হতেই শেয়ারে নামল ধস

তিনটি বিদেশি তহবিলের অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করেছে। আর তার জেরেই প্রভাব পড়েছে সংস্থার শেয়ারে।

বড় ধাক্কা আদানি গোষ্ঠীর, তিনটি তহবিল বাজেয়াপ্ত হতেই শেয়ারে নামল ধস
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Jun 14, 2021 | 7:52 PM

নয়া দিল্লি: একধাক্কায় কমে গেলে আদানি গোষ্ঠীর শেয়ারের দাম। ২৫ শতাংশ পর্যন্ত শেয়ার পড়ে গিয়েছে। এনএসডিএল তথা ন্যাশনাল সিকিউরিটিজ ডিপোজিটরি লিমিটেড (NSDL) তিনটি বিদেশি তহবিলের অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করেছে। আর সেই অ্যাকাউন্টগুলিতে আদানি গ্রুপের বিভিন্ন ৪৩,৫০০ কোটি টাকা বিনিয়োগ ছিল। এই কারণেই আজ, সোমবার আদনি গোষ্ঠীর শেয়ারে পতন দেখা গিয়েছে।

এখনও পর্যন্ত এ বিষয়ে আদানি গ্রুপের পক্ষ থেকে কোনও বক্তব্য পাওয়া যায়নি। এই তিনটি তহবিলই মরিশাস থেকে এবং সেবি-তে বিদেশি পোর্টফোলিও বিনিয়োগকারী (FPIs) হিসাবে নিবন্ধিত হয়েছে। তিনটি অ্যাকাউন্টে একসঙ্গে দানf এন্টারপ্রাইজে ৬.৮২ শতাংশ, আদানি ট্রান্সমিশনে ৮.০৩ শতাংশ, আদানি টোটাল গ্যাসে ৫.৯২ শতাংশ এবং আদনি গ্রিনে ৩.৫৮ শতাংশ বিনিয়োগ রয়েছে।

আরও পড়ুন: সেরামের হাতে আসছে নতুন প্রতিষেধক, কার্যকরিতা ৯০ শতাংশ

এনএসডিএল-এর ওয়েবসাইট জানাচ্ছে, ৩১ মে-র আগেই ওই তিনটি তহবিল বাজেয়াপ্ত করা হয়। এই তিন তহবিল হল ‘সেবি’-র কাছে নথিভুক্ত আলবুলা ইনভেস্টমেন্ট ফান্ড, ক্রেস্টা ফান্ড এবং এপিএমএস। আর্থিক লেনদেন সংক্রান্ত তথ্য সঠিক ভাবে পেশ না করার কারণেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে দাবি। শুক্রবার বাজার বন্ধের সময় যেখানে আদানি গোষ্ঠীর মূল সংস্থার শেয়ারের দর ছিল ১,৬০১ টাকারও বেশি। সোমবার বাজার খোলার পরেই তা নেমে আসে ১,৪৪১ টাকায়। এমনকি, এক সময় তা ১,২১৩ টাকাতেও নেমে আসে। পরে অবশ্য দর কিছুটা চাঙ্গা হয়।

আরও পড়ুন: ইজরায়েলে ক্ষমতা বদল, প্রভাব পড়বে ভারতের সম্পর্কে?