ভাঙল সব রেকর্ড, মে মাসে পাইকারি মূল্যবৃদ্ধি ১২.৯৪ শতাংশ

এ বিষয়ে অর্থনীতির অধ্যাপক মহানন্দা কাঞ্জিলাল জানান, রাজ্য ও কেন্দ্র সরকার নির্ধারিত করের জন্যই দাম বাড়ছে পেট্রল ও ডিজেলের। যার প্রভাব পড়ছে পাইকারি ক্ষেত্রেও।

ভাঙল সব রেকর্ড, মে মাসে পাইকারি মূল্যবৃদ্ধি ১২.৯৪ শতাংশ
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 21, 2021 | 5:35 PM

নয়া দিল্লি: মে মাসের পাইকারি মূল্যবৃদ্ধি ভেঙে দিল সব রেকর্ড। টানা ৫ মাস বাড়তে বাড়তে ১২.৯৪ শতাংশে এসে দাঁড়াল পাইকারি মূল্যবৃদ্ধি। এপ্রিল মাসে মূল্যবৃদ্ধির সূচক ছিল ১০.৪৯ শতাংশে। যা ছিল ১১ বছরে সর্বোচ্চ। সেই রেকর্ডও ভেঙে মাসে সর্বকালীন বেশিতে পৌঁছল মূল্যবৃদ্ধি। বাণিজ্য মন্ত্রক এই রেকর্ড মূল্যবৃদ্ধির জন্য দায়ী করেছে পেট্রল ও ডিজেলের বেশি দামকে।

বিবৃতি দিয়ে কেন্দ্র জানিয়েছে, ২০২১ সালের মে মাসে অধিক মূল্যবৃদ্ধির জন্য দায়ী ক্রুড পেট্রললিয়াম ও মিনারেল ওয়েল অর্থাৎ পেট্রল, ডিজেলে ন্যাপথার দাম বাড়া। উল্লেখ্য, উৎপাদিত পণ্যের মূল্যবৃদ্ধি দাঁড়িয়েছে ১০.৮ শতাংশে যা গত মাসে ছিল ৯ শতাংশে। জ্বালানি ও বিদ্যুতে গত মাসের তুলনায় মূল্যবৃদ্ধি হয়েছে প্রায় ১৭ শতাংশ। এপ্রিল মাসে জ্বালানি ও শক্তির মূল্যবৃদ্ধি ছিল ২০.৯৪ শতাংশ, সেটাই মে মাসে ৩৭.৬ শতাংশ।

এ বিষয়ে অর্থনীতির অধ্যাপক মহানন্দা কাঞ্জিলাল জানান, রাজ্য ও কেন্দ্র সরকার নির্ধারিত করের জন্যই দাম বাড়ছে পেট্রল ও ডিজেলের। যার প্রভাব পড়ছে পাইকারি ক্ষেত্রেও। পেট্রলের দাম বৃদ্ধির পাশাপাশি ডিজেলের দাম বাড়ায় লাফিয়ে বাড়লে নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর দাম। পরিবহণ খরচাও বাড়ছে। এই সম্মিলিত প্রভাবই সামগ্রিক মূল্যবৃদ্ধির জন্য দায়ী। তিনি বলেন, “২০১৪ সালে পেট্রলে কেন্দ্র শুল্ক বসাত প্রতি লিটারে ৯.৪৮ টাকা যা ২০২০ সালে হয়ে গিয়েছে ৩২.৯০ টাকা। একই রকম ভাবে ডিজেলেও প্রায় প্রতি লিটারে ২৮ টাকা বৃদ্ধি পেয়েছে। ৬ বছরে কেন্দ্রের পেট্রল-ডিজেল থেকে কর হিসেবে আয় বেড়েছে প্রায় ৩০০ শতাংশ।” পেট্রল-ডিজেলের এই অধিক দাম বাড়ার জন্যই পাইকারি মূল্যবৃদ্ধিতে এই রেকর্ড।

পেঁয়াজের দাম বাড়া ছাড়া এই রেকর্ড মূল্যবৃদ্ধির বিরাট কোনও প্রভাব পড়েনি মে মাসের বাজারে। সেখান থেকে অর্থনীতি বিশেষজ্ঞদের ধারণা, সঠিক সময়ে মৌসুমি বায়ু এসে যদি কৃষিকাজে উৎপাদন ঠিক হয়, তাহলে তা পাইকারি মূল্যবৃদ্ধিকেও ভবিষ্যতে কিছুটা নিয়ন্ত্রণে আনতে পারে।

আরও পড়ুন: কলকাতায় ৯০ ছুঁয়ে ফেলল ডিজেলের দাম, পেট্রোল সেঞ্চুরির পথে