ইজরায়েলে ক্ষমতা বদল, প্রভাব পড়বে ভারতের সম্পর্কে?

ডায়াসপোরা মন্ত্রী থাকাকালীন ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে নিবিড়ভাবে কাজ করেছেন বেনেত।

ইজরায়েলে ক্ষমতা বদল, প্রভাব পড়বে ভারতের সম্পর্কে?
ফাইল চিত্র

জেরুজালেম: ইজরায়েলে (Israel) দীর্ঘদিন ক্ষমতায় ছিলেন বেঞ্জামিন নেতানিয়াহু। আস্থা ভোটের মাধ্যমে নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন নাফতালি বেনেত। নব প্রধানমন্ত্রীকে ইতিমধ্যেই শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। হিব্রু ভাষায় টুইট করে নমো লিখেছেন, “ইজরায়েলের প্রধানমন্ত্রী হিসেবে আপনাকে অভিনন্দন। দ্রুত আপনার সঙ্গে সাক্ষাতের প্রত্যাশা করছি।” পাশাপাশি ৩০ বছরের ভারত ও ইজরায়েলের আন্তর্জাতিক সম্পর্ক পালনেও আগ্রহ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

টুইট করে বিদেশমন্ত্রী এস জয়শঙ্করও অভিনন্দন জানিয়েছেন ইজরায়েলের নয়া প্রধানমন্ত্রীকে। খোদ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও ফোন করে ইজরায়েলের প্রধানমন্ত্রী বেনেতকে শুভেচ্ছা জানিয়েছেন। আন্তর্জাতিক স্তরে এই বড় রদবদল কতটা প্রভাব ফেলবে ভারতের সম্পর্কে? এ বিষয়ে বিশদে জানতে হলে দেখতে হবে ইজরায়েলের বর্তমান প্রধানমন্ত্রী বেনেতের রাজনৈতির ক্যারিয়ারে।

নেতানিয়াহু প্রধানমন্ত্রী থাকাকালীন ২০১৩ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত বেনেত ছিলেন অর্থমন্ত্রী। এ ছাড়া ২০১৩ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত ডায়াসপোরা মন্ত্রী ছিলেন বেনেত। ডায়াসপোরা প্রতিরক্ষা মন্ত্রকের সমতূল্য। আর এই সময়েই ভারতের সঙ্গে আন্তর্জাতিক সম্পর্ক সুগভীর হয় ইজরায়েলের। বিগত ১০ বছর ধরে ইজরায়েল থেকে একাধিক যুদ্ধাস্ত্র এসেছে ভারতে। অর্থাৎ বেনেতের সময়েই ভারতের সঙ্গে সম্পর্কে ভাল হয়েছে ইজরায়েলের। এমনকি বেনেত ডায়াসপোরা মন্ত্রী থাকাকালীনই প্রথমবার ইজরায়েল সফরে গিয়েছিলেন মোদী।

ডায়াসপোরা মন্ত্রী থাকাকালীন ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে নিবিড়ভাবে কাজ করেছেন বেনেত। তাই ভবিষ্যতেও ভারতের সঙ্গে ইজরায়েলের সু-সম্পর্ক থাকবে বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল। বেনেত আগামী ২ বছরের জন্য ইজরায়েলের প্রধানমন্ত্রী থাকবেন। তারপর প্রধানমন্ত্রী হবেন ইয়ার লাপিদ। ইতিমধ্যেই বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের টুইট রিটুইট করে ইয়ার লাপিদ ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক ভাবে কাজ করার বার্তা দিয়েছেন। পাশাপাশি জয়শঙ্করকে ইজরায়েলেও আমন্ত্রণ জানিয়েছেন তিনি।

আরও পড়ুন: মাত্র ৬ সাংসদ নিয়ে ইজরায়েলের নতুন প্রধানমন্ত্রী বেনেত, কীভাবে সম্ভব?

Click on your DTH Provider to Add TV9 Bangla