সেরামের হাতে আসছে নতুন প্রতিষেধক, কার্যকরিতা ৯০ শতাংশ

নির্মাতা মেরিল্যান্ডের সংস্থা জানিয়েছে ২০২১ সালের তৃতীয় ত্রৈমাসিকে আপদকালীন অনুমোদনের জন্য আবেদন করবে তারা।

সেরামের হাতে আসছে নতুন প্রতিষেধক, কার্যকরিতা ৯০ শতাংশ
ফাইল চিত্র

নয়া দিল্লি: ট্রায়ালের পর প্রকাশ্যে এসেছে নভোভ্যাক্সের (Novovax) টিকার কার্যকরিতা। সংস্থা জানিয়েছে, করোনা রোখায় ৯০ শতাংশ কার্যকরী নভোভ্যাক্সের টিকা। সোমবারই প্রকাশ্যে এসেছে এই তথ্য। মোট ২৯ হাজার ৯৬০ জনের ওপর ট্রায়াল হয়েছিল এই টিকার। যার পর সংস্থার দাবি, মাঝারি সংক্রমণের ক্ষেত্রে ১০০ শতাংশ কার্যকরী এই টিকা। সামগ্রিক ভাবে টিকার কার্যকরিতা ৯০.৪ শতাংশ।

নির্মাতা মেরিল্যান্ডের সংস্থা জানিয়েছে ২০২১ সালের তৃতীয় ত্রৈমাসিকে আপদকালীন অনুমোদনের জন্য আবেদন করবে তারা। সংস্থার প্রেসিডেন্ট স্ট্যানলি সি এর্ক জানিয়েছেন, নভোভ্যাক্স ২০২১ সালের তৃতীয় ত্রৈমাসিকে প্রতি মাসে ১ কোটি টিকা তৈরি করবে। আর ২০২১ সালের শেষে প্রতি মাসে দেড় কোটি টিকা তৈরি করবে তারা। সারা বিশ্বের জনস্বাস্থ্যে বড় অবদান রাখবে নভোভ্যাক্স, এমনটাই জানিয়েছেন স্ট্যানলি সি এর্ক।

জানা গিয়েছে, নভোভ্যাক্সের এই টিকা তৈরি করবে ভারতের সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। এখন দেশে কোভিশিল্ড তৈরি করেছে সেরাম। পাশাপাশি স্পুটনিক ভি তৈরিরও ছাড়পত্র পেয়েছে আদর পুনাওয়ালার সংস্থা। এ বার নভোভ্যাক্সও তৈরি করবে সেরাম। নভোভ্যাক্সের এই টিকার নাম NVX-CoV2373। ২ ডিগ্রি থেকে ৮ ডিগ্রি সেন্টিগ্রেডের সংরক্ষণ করা যায় নভোভ্যাক্সের টিকা। তাই ভারতে এই টিকার পরিবহণের ক্ষেত্রে কোনও সমস্যা হবে না।

আরও পড়ুন: ইজরায়েলে ক্ষমতা বদল, প্রভাব পড়বে ভারতের সম্পর্কে?

Click on your DTH Provider to Add TV9 Bangla