Petrol Prices Today: বেশকিছু শহরে বদলালো পেট্রোল ডিজেলের দাম, জানুন আপনার শহরে জ্বালানি তেলের দর

Petrol Prices Today: এদিন রাজধানী দিল্লিতে পেট্রোলের দাম রয়েছে প্রতি লিটার ৯৫.৪১ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৬৭ টাকা। অন্যদিকে মুম্বইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০৯.৯৮ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯৪.১৪ টাকা।

Petrol Prices Today: বেশকিছু শহরে বদলালো পেট্রোল ডিজেলের দাম, জানুন আপনার শহরে জ্বালানি তেলের দর
ফাইল চিত্র
TV9 Bangla Digital

| Edited By: Shubhendu Debnath

Feb 17, 2022 | 11:58 AM

কলকাতা: সরকারি তেল কোম্পানিগুলি বৃহস্পতিবার জ্বালানি তেলের দাম প্রকাশ করেছে। এদিন আইওসিএলের তরফে নয়ডা, লখনউ এবং জয়পুরের মতো কিছু শহরে পেট্রোলে ডিজেলের দাম পরিবর্তবন করে দিয়েছে। অন্যদিকে দেশের চারটি মহানগরের মধ্যে শুধু মাত্র চেন্নাইতে জ্বালানি তেলের দাম পরিবর্তিত হয়েছে। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম লাগাতার বাড়া সত্ত্বেও তেল কোম্পানিগুলি দিল্লি মুম্বইয়ের মতো মহানগরে পেট্রোল ডিজেলের দাম গত তিন মাস ধরে পরিবর্তন করেনি। মুম্বইতে পেট্রোলের দাম সবচেয়ে বেশি ১১০ টাকার আশেপাশে রয়েছে। বৃহস্পতিবার চেন্নাইতে পেট্রোলের দাম কমে ১০১.৪০ টাকা প্রতি লিটার হয়েছে। অন্যদিকে কলকাতায় আজও পেট্রোলের দাম প্রতি লিটার ১০৪.৬৭ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৯.৭৯ টাকাই রয়েছে।

চার মহানগরে পেট্রোল ডিজেলের দাম

এদিন রাজধানী দিল্লিতে পেট্রোলের দাম রয়েছে প্রতি লিটার ৯৫.৪১ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৬৭ টাকা। অন্যদিকে মুম্বইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০৯.৯৮ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯৪.১৪ টাকা। চেন্নাইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০১.৪০ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯১.৪৩ টাকা। কলকাতায় আজ প্রতি লিটার পেট্রোলের দাম ১০৪.৬৭ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৯.৭৯ টাকা।

এই শহরে হয়েছে বড় পরিবর্তন

লখনউতে এদিনে জ্বালানি তেলের দাম কমে প্রতি লিটার পেট্রোলের দাম হয়েছে ৯৫.১৪ টাকা এবং ডিজেলের দাম ৮৬.৬৮ টাকা। গুরুগ্রামে পেট্রোলের জাম ৯৫.৫৯ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৮১ টাকা। নয়ডায় এদিন পেট্রোলের দাম প্রতি লিটার ৯৫.৩৬ টাকা এবং ডিজেলের দাম ৮৬.৮৭ টাকা। জয়পুরে এদিন পেট্রোলের দাম প্রতি লিটার ১০৭.০৬ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯০.৭০ টাকা।

জ্বালানির কর

প্রতি লিটার পেট্রোলের জন্য ১.৪০ টাকা বেসিক এক্সাইজ ডিউটি, ১১টাকা অতিরিক্ত এক্সাইজ ডিউটি, ১৩ টাকা (রোড আর ইনফ্রাস্টাকচার সেস) আর ২.৫ টাকা কৃষি এবং উন্নয়ন ইনফ্রাস্ট্রাকচার সেস নেওয়া হয়। যা সবমিলিয়ে দাঁড়ায় ২৭.৯০ টাকা। অন্যদিকে ডিজেলের জন্য ১.৮০ টাকা বেসিক এক্সাইজ ডিউটি, ৮ টাকা বিশেষ এক্সাইজ ডিউটি, ৮ টাকা (রোড আর ইনফ্রাস্টাকচার সেস), ৪ টাকা ষি এবং উন্নয়ন ইনফ্রাস্ট্রাকচার সেস নেওয়া হয়। সবমিলিয়ে যা দাঁড়ায় ২১.৮০ টাকা। কেন্দ্র সরকার ২০২০-২১ অর্থ বছরে পেট্রোল ডিজেল থেকে ৩.৭২ লক্ষ কোটি টাকা আয় করেছে এক্সাইজ ডিউটি থেকে। যদি সহজ ভাষায় বলা হয় তো, ১০০০ কোটি টাকার বেশি রোজগার হয়েছে সরকারের। অন্যদিকে এক বছর আগে এই সংখ্যাটি ছিল ৪৮৮ কোটি টাকা প্রতিদিন।

আরও পড়ুন: Petrol Price in Pakistan: পাকিস্তানে রেকর্ড উচ্চতায় পেট্রোপণ্যের দাম, ১ লিটার পেট্রোলের দাম ১৬০ টাকা!

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla