Education: ‘তাড়াহুড়ো নয়’, শিক্ষাবর্ষ নিয়ে স্কুলগুলির জন্য কড়া নির্দেশিকা জারি CBSE-র

Education: ১ এপ্রিলের আগে শিক্ষাবর্ষ শুরু করা যাবে না। স্কুলগুলির জন্য কড়া নির্দেশিকা জারি CBSE-র

Education: 'তাড়াহুড়ো নয়', শিক্ষাবর্ষ নিয়ে স্কুলগুলির জন্য কড়া নির্দেশিকা জারি CBSE-র
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 19, 2023 | 9:20 AM

নতুন শিক্ষাবর্ষ ১ এপ্রিল থেকে শুরু করতে হবে। তার আগে নয়। স্কুলগুলির উদ্দেশে শনিবার নির্দেশিকা জারি করে এই বিষয়ে স্পষ্টতই জানিয়ে দিল সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন (Central Board of Secondary Education)। স্কুলগুলিকে ১ এপ্রিল থেকে ৩১ মার্চ পর্যন্ত শিক্ষাবর্ষের মেয়াদ কঠোরভাবে মেনে চলার নির্দেশ দিয়েছে। শিক্ষাবর্ষ ১ এপ্রিলের আগে শুরু করা যাবে না বলে জানিয়ে দিয়েছে।

বিজ্ঞপ্তিতে সিবিএসই জানিয়েছে,অনেক স্কুলই পাঠ্যক্রম শেষ করার তাগিদে ১ এপ্রিলের আগেই শিক্ষাবর্ষ শুরু করে দেয়। বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, “দেখা গিয়েছে কিছু অনুমোদিত স্কুল কোনও বছরে একটু আগে ভাগেই তাদের শিক্ষাবর্ষ শুরু করেছে। স্বল্প সময়ের মধ্যে পুরো বছরের পাঠ্যক্রম শেষ করার চেষ্টায় শিক্ষার্থীদের জন্য ঝুঁকি তৈরি করে। আর শেখার গতির সঙ্গে তাল মিলিয়ে চলতে গিয়ে ছাত্রীদের লড়াই করতে হয়। এর ফলে তাদের মধ্যে উদ্বেগ দেখা যায়।” তাই ছাত্র-ছাত্রীদের যাতে কোনওভাবেই এইসবের শিকার হতে না হয়, তাই কড়া নির্দেশিকা জারি করল সিবিএসই।

শিক্ষাবর্ষ শুরুর নির্দেশিকা দেওয়ার পাশাপাশি সিবিএসই আরও জানিয়েছে, পড়াশোনার বাইরে নিজেদের পছন্দের বিষয় নিয়ে চর্চা করার জন্য পড়ুয়াদের যথেষ্ট সময় দেওয়া হয় না। শরীরচর্চা, কর্মশিক্ষা, কমিউনিটি সার্ভিস, লাইফ স্কিল- এসবও পড়াশোনার পাশাপাশি জরুরি বলে জানিয়েছে সিবিএসই।