UPSC Preparation Tips: ইউপিএসসির পাশের স্বপ্ন? সহজেই প্রস্তুতি নিতে সাহায্য করবে এই অ্যাপগুলি…

UPSC Preparation Tips: তিনটি ভাগে ইউপিএসসি পরীক্ষা হয়, প্রিলিমিনারি, মেইন ও ইন্টারভিউ। আগামী ৫ জুন ইউপিএসসি-র প্রিলিম পরীক্ষা হবে।

UPSC Preparation Tips: ইউপিএসসির পাশের স্বপ্ন? সহজেই প্রস্তুতি নিতে সাহায্য করবে এই অ্যাপগুলি...
ফাইল চিত্র
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

May 22, 2022 | 8:30 AM

কলকাতা: চাকরির পরীক্ষার ক্ষেত্রে সবথেকে কঠিন পরীক্ষা হিসাবে গণ্য করা হয় ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন বা ইউপিএসসি পরীক্ষাকেই। আইপিএস, আইএএস, আইএফএসের মতো দেশের শীর্ষ প্রশাসনিক পদে যোগ্য প্রার্থীদের বেছে নেওয়া হয় এই পরীক্ষার মাধ্যমেই। লোভনীয় বেতন, দারুণ সুযোগ-সুবিধা ও সম্মানীয় পদের জন্যই প্রতি বছর লক্ষ লক্ষ পড়ুয়া, চাকরি প্রার্থী এই পরীক্ষায় বসেন। মাত্র এক হাজার পদের জন্যই কমপক্ষে ১০ লক্ষ আবেদনকারী পরীক্ষায় বসেন। তবে ইউপিএসসির পরীক্ষার মতোই কঠিন এই পরীক্ষার প্রস্তুতিও।  কয়েক বছর আগেও ইউপিএসসি পরীক্ষার প্রস্তুতির জন্য হাতে গোনা কয়েকটি বই-ই ছিল। তবে বর্তমান সময়ে ইউপিএসসির জন্য অনলাইনেই একাধিক ওয়েবসাইট রয়েছে, যেখান থেকে নিখরচায় বা অল্প খরচেই ইউপিএসসির যাবতীয় প্রস্তুতি নেওয়া যায়।

তিনটি ভাগে ইউপিএসসি পরীক্ষা হয়, প্রিলিমিনারি, মেইন ও ইন্টারভিউ। আগামী ৫ জুন ইউপিএসসি-র প্রিলিম পরীক্ষা হবে। কোন কোন ওয়েবসাইট থেকে ইউপিএসসি-র পড়াশোনা করবেন, জেনে নিন-

১. সিভিলসডেইলি-

সিভিলসডেইলি নামক এই ওয়েবসাইটটিতে ইউপিএসসির সম্পূর্ণ প্রস্তুতি নেওয়া যায়। বিশেষ করে যারা আইএএস পদের জন্য আবেদন করছেন, তাদের প্রস্তুতির ক্ষেত্রে আদর্শ ওয়েবসাইট হল সিভিলসডেইলি। এই প্ল্যাটফর্মে ব্যক্তিগত স্তরেও প্রস্তুতি নেওয়ার জন্য সাহায্য করা হয়। প্রায় ১০ লক্ষেরও বেশি মানুষ এই অ্যাপ্লিকেশন ডাউনলোড করেছেন এবং প্রতি মাসে প্রায় ২০ লক্ষ মানুষ এই অ্যাপে পড়াশোনা করেন। সাধারণ জ্ঞান থেকে শুরু করে বিষয় ভিত্তিক যাবতীয় তথ্য জানা যায় এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে।

টেস্টবুক-

এই অনলাইন প্ল্যাটফর্মটিও ইউপিএসসি-র প্রস্তুতি নেওয়ার জন্য দারুণ সহায়ক। প্রায় ১ কোটি ১০ লক্ষেরও বেশি মানুষ এই প্ল্যাটফর্মে পড়াশোনা করেন। এই অ্যাপে প্রায় ২০০-রও বেশি কোর্স রয়েছে এবং ৬৫০০-রও বেশি মক টেস্ট দেওয়ার ব্যবস্থা রয়েছে। শিক্ষকেরা লাইভ অনলাইন ক্লাসে যাবতীয় বিষয় নিয়ে পড়ান। লগ ইনের জন্য অতি সামান্য খরচ দিতে হয়। সিভিল সার্ভিস ছাড়া অন্যান্য সরকারি পরীক্ষার জন্যও এই ওয়েবসাইট আদর্শ।

আড্ডা২৪/৭-

আঞ্চলিক ভাষার এই অ্যাপ্লিকেশনের মাধ্য়মেও পড়ুয়া ইউপিএসসি পরীক্ষার প্রস্তুতি নিতে পারেন। দেশের প্রায় ৪৫০-রও বেশি কোচিং সেন্টার ও ১ হাজারেরও বেশি শিক্ষক অনলাইন ও অফলাইন- দুই মাধ্যমেই পরীক্ষার প্রস্তুতি নিতে সাহায্য করেন। অ্যাপ ছাড়া ইউটিউব চ্যানেলও রয়েছে।

এডুকেমি-

যেকোনও প্রতিযোগীতামূলক পরীক্ষার প্রস্তুতি নেওয়া যায় এই অ্য়াপ্লিকেশনে। ইউপিএসসি, এসএসসি, ব্যাঙ্কিং সহ একাধিক পরীক্ষার প্রস্তুতি নিতে সাহায্য করেন দেশের বিভিন্ন প্রান্তের শিক্ষকরা। ইন্টারাক্টিভ সেশন, ফিডব্যাক, মনিটরিং সহ একাধিক সুযোগ সুবিধা রয়েছে এই অ্যাপে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla