West Bengal Jobs: সরকারি দফতরে নিয়োগের বিজ্ঞপ্তি! কম্পিউটার জানলেই মিলবে চাকরি, কালই আবেদনের শেষ সুযোগ

West Bengal jobs: এরমাঝেই নিয়োগের নয়া বিজ্ঞপ্তি নিয়ে এল পশ্চিমবঙ্গ সরকার। কর্মী নিয়োগ করবে সরকারের খাদ্য ও সুরক্ষা দফতর। তবে সম্পূর্ণ চুক্তির ভিত্তিতে প্রার্থী নিয়োগ হবে বলেই জানা গিয়েছে।

West Bengal Jobs: সরকারি দফতরে নিয়োগের বিজ্ঞপ্তি! কম্পিউটার জানলেই মিলবে চাকরি, কালই আবেদনের শেষ সুযোগ
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 14, 2022 | 5:04 PM

কলকাতা: বর্তমান বাজারে চাকরির আকালের কারণে বিস্তর সমস্যার মুখোমুখি চাকরি প্রার্থীরা। করোনা পরবর্তী সময়ে অনেকেই নিজের চাকরি হারিয়েছেন। চাকরির বাজার অনেকটাই নিম্নমুখী। অনেক চাকরি প্রার্থী সরকারি চাকরির প্রস্তুতি নিলেও সঠিক সময়ে নিয়োগ না হওয়ার বিস্তর অভাব অভিযোগ উঠেছে। এরমাঝেই নিয়োগের নয়া বিজ্ঞপ্তি নিয়ে এল পশ্চিমবঙ্গ সরকার। কর্মী নিয়োগ করবে সরকারের খাদ্য ও সুরক্ষা দফতর। তবে সম্পূর্ণ চুক্তির ভিত্তিতে প্রার্থী নিয়োগ হবে বলেই জানা গিয়েছে। ইতিমধ্যেই দফতরের তরফে বিজ্ঞাপন প্রকাশিত হয়েছে। ১৮ থেকে ৪০ বছর বয়সীরা আবেদন করতে পারবেন। মোট কটি শূন্যপদ রয়েছে এবং আবেদনের জন্য কী কী শিক্ষাগত যোগ্যতা প্রয়োজন, এক নজরে দেখে নেওয়া যাক…

সফটওয়্যার সাপোর্ট পার্সোনেল পদে নিয়োগ করবে পশ্চিমবঙ্গ সরকার। মোট ২ টি পদে নিয়োগ করবে খাদ্য ও সুরক্ষা দফতর। প্রতিমাসে ১৮ হাজার টাকা বেতন মিলবে।

শিক্ষাগত যোগ্যতা

এই পদে আবেদনের জন্য যে কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে PGDGCA কোর্স পাশ করা হয়ে থাকতে হবে। এছাড়াও কম্পিউটার সায়েন্সে স্নাতক বা বিসিএ পাশ করে থাকলেও এই পদের জন্য আবেদন করা যাবে। এছাড়াও DOEACC-A লেভেল থেকে তিন বছরের কোর্স পাশ করা থাকলে এই পদে আবেদন করতে পারবেন।

কী ভাবে আবেদন করবেন?

যেসব প্রার্থীদের ওপরে উল্লিখিত যোগ্যতা রয়েছে, তার এই পদে আবেদন করতে পারবেন। অনলাইনেই এই পদের জন্য আবেদন করা যাবে। আবেদনকারী প্রার্থীকে www.food.wb.gov.in, এই ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে। আবেদন করতে হলে প্রার্থীর অবশ্যই একটি বৈধ ইমেল আইডি ও ফোন নম্বর থাকা বাধ্যতামূলক।

প্রার্থী নির্বাচন প্রক্রিয়া ও আবেদনের শেষ তারিখ

আবেদন করার পর একটি নির্দিষ্ট পদ্ধতির মাধ্যমে প্রার্থীদের নিয়োগ করা হবে। শিক্ষাগত যোগ্যতা উল্লেখিত নম্বর, কোডিং টেস্ট ও পার্সোনালিটি টেস্টে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে তৈরি হবে চূড়ান্ত মেধা তালিকা। আগ্রহী চাকরি প্রার্থীকে ১৫ মার্চ ২০২২ এর মধ্যে আবেদন করতে হবে।

আবেদনের জন্য কী কী নথি প্রয়োজন?

অনলাইনে আবেদনের জন্য চাকরি প্রার্থীদের নির্দিষ্ট কিছু নথিপত্র থাকা প্রয়োজন। আবেদনের সময় এই নথিগুলি দেওয়া অবশ্যই প্রয়োজন।

১) বয়সের প্রমাণপত্র ২) ভোটার কার্ড ৩) মার্কশিট ও শংসাপত্রসহ শিক্ষাগত যোগ্যতার যাবতীয় নথিপত্র

আরও পড়ুন Russia-Ukraine Conflict: যুদ্ধে হেরে যাওয়ার সম্ভাবনা? হঠাৎ করেই চিনের থেকে অস্ত্র-সাহায্য চাইল রাশিয়া!