Chhattisgarh Exit Poll Results 2023: বুথ ফেরত সমীক্ষায় যা ৫৭, ফল প্রকাশের দিন সেটাই ৭৫ হয়ে যাবে: ভূপেশ বাঘেল

Chhattisgarh Exit Poll Results 2023: বুথ ফেরত সমীক্ষায় এই পূর্বাভাস মিলতেই, মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল দাবি করেছেন, তাঁর দল রাজ্যে 'বিশাল সংখ্যাগরিষ্ঠতা' নিয়ে জয়ী হবে। তিনি জানিয়েছেন, অধিকাংশ সমীক্ষা সংস্থাই পূর্বাভাস দিয়েছে, কংগ্রেস রাজ্যে ৫৭টির মতো আসন জিতবে। তবে, ৩ ডিসেম্বর, ফলাফল ঘোষণার সময় তাঁদের আসন সংখ্যাটি ৭৫-এ পৌঁছে যাবে বলে আত্মবিশ্বাসী বাঘেল।

Chhattisgarh Exit Poll Results 2023: বুথ ফেরত সমীক্ষায় যা ৫৭, ফল প্রকাশের দিন সেটাই ৭৫ হয়ে যাবে: ভূপেশ বাঘেল
ভূপেশ বাঘেল Image Credit source: ANI
Follow Us:
| Edited By: | Updated on: Nov 30, 2023 | 10:07 PM

রায়পুর: রাজস্থান, মধ্য প্রদেশ, তেলঙ্গানা, মিজোরামের ভোটের ফল নিয়ে বিভিন্ন সমীক্ষা সংস্থার বুথ ফেরত সমীক্ষাগুলিতে ভেদাভেদ রয়েছে। তবে, ছত্তীসগঢ়ে যে কংগ্রেস ক্ষমতা ধরে রাখছে, এই বিষয়ে কোনও সংস্থার বুথ ফেরত সমীক্ষাতেই কোনও সংশয় নেই। আর বুথ ফেরত সমীক্ষায় এই পূর্বাভাস মিলতেই, মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল দাবি করেছেন, তাঁর দল রাজ্যে ‘বিশাল সংখ্যাগরিষ্ঠতা’ নিয়ে জয়ী হবে। তিনি জানিয়েছেন, অধিকাংশ সমীক্ষা সংস্থাই পূর্বাভাস দিয়েছে, কংগ্রেস রাজ্যে ৫৭টির মতো আসন জিতবে। তবে, ৩ ডিসেম্বর, ফলাফল ঘোষণার সময় তাঁদের আসন সংখ্যাটি ৭৫-এ পৌঁছে যাবে বলে আত্মবিশ্বাসী বাঘেল।

সাংবাদিকদের মুখোমুখি হয়ে ভুপেশ বাঘেল বলেন, “সাতটি বুথ ফেরত সমীক্ষার পরিসংখ্যানই কি সামঞ্জস্যপূর্ণ? দু’দিন পরে, এই বুথ ফেরত সমীক্ষার পূর্বাভাসগুলি স্থিতিশীল হবে। বুথ ফেরত সমীক্ষাগুলির অনুমান নির্বিশেষে, আমরা ছত্তিশগড়ে বড় সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠনের বিষয়ে আত্মবিশ্বাসী। এখন যে সংখ্যাগুলো ৫৭ দেখাচ্ছে, গণনার দিন আসতে আসতে তা ৭৫ হয়ে যাবে।” তবে, যদি কংগ্রেস বড় সংখ্যাগরিষ্ঠতা না পায়, তাহলে বিজেপি এই রাজ্যেও ‘অপারেশন লোটাস’ চালু করতে পারে বলে আশঙ্কা রয়েছে। অর্থাৎ, কংগ্রেসের জয়ী বিধায়কদের নিজেদের দলে টেনে সরকার গঠন করতে পারে। তবে, ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী এদিন বলেছেন, “ওরা এখানে তা করতে পারবে না। আমাদের যথেষ্ট সংখ্যাগরিষ্ঠতা আছে। আমরা আমাদের কঠোর পরিশ্রমে আস্থা রাখি। জনগণের প্রতি বিশ্বাসও রয়েছে।”

বাঘেলের মতো অতটা আগ্রাসী দাবি না করলেও, ছত্তীসগঢ়ের উপ-মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস নেতা টিএস সিং দেও-ও মনে করেন, কংগ্রেস অন্তত ৬০টি আসনে জয়ী হবে। বুথপেরত সমীক্ষা সম্পর্কে তিনি বলেছেন, “অনুমানগুলিতে কংগ্রেসকে এগিয়ে থাকতে দেখা যাচ্ছে। এটা একটি সন্তুষ্টির বিষয়। আমি মনে করি, কংগ্রেস প্রায় ৬০টি আসন পাবে।” ছত্তীসগঢ়ে কংগ্রেসের ক্ষমতা ধরে রাখার ইঙ্গিত আসার সঙ্গে সঙ্গে, মুখ্যমন্ত্রী কে হবেন, সেই অপ্রিয় প্রশ্নটাও উঠে যাচ্ছে। বিশেষ করে, টিএস সিং দেও-কে এইবার সুযোগ দেওয়া হবে কিনা, সেই বিষয়ে আগ্রহ রয়েছে রাজনৈতিক মহলের। তিনি নিজে এদিন বলেছেন, “মুখ্যমন্ত্রীর বিষয়ে কংগ্রেস হাইকমান্ড যা সিদ্ধান্ত নেবে, আমরা তা মেনে নেব।”

তবে, বুথ ফেরত সমীক্ষাগুলির পূর্বাভাস মানতে নারাজ ছত্তীসগঢ়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা রমন সিং। তিনি এদিন বলেছেন, “বিজেপি স্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করবে। ৩ ডিসেম্বর ফলাফল বের হলে দেখবেন, কংগ্রেস ৩৫-এর নীচে আসন পেয়েছে। ওরা ৪০টা আসনও পাবে না। এক্সিট পোল থেকে স্পষ্ট প্রবণতা ধরা পড়েছে, বিজেপির ভোট অনেক বাড়ছে। ১৫টি আসন থেকে, আমরা ৪৮টি আসনে লাফ দিয়েছি। আমার বিশ্বাস, ৪৮ নয়, আমরা প্রায় ৫৫-৫৬টি আসন পাব এবং বিজেপি স্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করবে।” ছত্তীসগঢ় বিজেপির সভাপতি অরুণ সাউ বলেছেন, “বুথ ফেরত সমীক্ষা খুব অল্প সংখ্যক মানুষকে নিয়ে করা হয়। বিজেপির সমীক্ষায় নমুনার আকার বিশাল থাকে। আমি গত দেড় বছর ধরে ছত্তীসগঢ়ের প্রতিটি প্রান্তে ঘোরাঘুরি করেছি। প্রতিটি বিধানসভায় গিয়েছি এবং মানুষের সঙ্গে কথা বলেছি। তার ভিত্তিতে আমি বলতে পারি, ৩ ডিসেম্বর বিজেপিই ক্ষমতায় আসবে।”

টুডেইজ চানক্য, ইটিজির মতো সমীক্ষা সংস্থাগুলি কংগ্রেসকে অনেকটা এগিয়ে রাখলেও, পোলস্ট্র্যাট, সিভোটারদের মতো বেশ কয়েকটি সমীক্ষা সংখ্য়া পূর্বাভাস দিয়েছে, কংগ্রেসের জয়ী হলেও, ব্যবধান খুব বেশি নাও হতে পারে। পোলস্ট্র্যাটের সমীক্ষা অনুযায়ী, কংগ্রেস পেতে পারে, ৪০ থেকে ৫০টি আসন। আর বিজেপি পেতে পারে, ৩৫ থেকে ৪৫টি আসন। ৭ এবং ১৭ নভেম্বর দুই ধাপে ভোটে দিয়েছে ছত্তীসগঢ়। ৩ ডিসেম্বর ফল বের হলেই দেখা যাবে, কংগ্রেস ৭৫টি আসন পায় না, ৩৫-এর নীচে।