UP Assembly ELection: যোগীরাজ্যে কংগ্রেসের মুখ্যমন্ত্রী মুখ কে? স্মিত হেসে জবাব দিলেন প্রিয়াঙ্কা

UP Assembly Election: শুক্রবার প্রিয়াঙ্কার আরও একটি মন্তব্য তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল। সাংবাদিকরা প্রশ্ন করেছিলেন, উত্তর প্রদেশে কংগ্রেসের নির্বাচনী প্রচারকে কে নেতৃত্ব দিচ্ছেন?

UP Assembly ELection: যোগীরাজ্যে কংগ্রেসের মুখ্যমন্ত্রী মুখ কে? স্মিত হেসে জবাব দিলেন প্রিয়াঙ্কা
প্রিয়ঙ্কা গান্ধী। ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 21, 2022 | 3:08 PM

নয়া দিল্লি: সামনেই উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচন (UP Assembly Election 2022)। ফেব্রুয়ারি মাসের ১০ তারিখ থেকে দেশের সর্ববৃহৎ রাজ্য বিধানসভা নির্বাচন শুরু হতে চলেছে। উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচন ২০২৪ লোকসভা নির্বাচনের পরিপ্রেক্ষিতে অত্যন্ত তাৎপর্যপূর্ণ। লোকসভা নির্বাচনের আগে, ‘যোগী রাজ্যে’ জমি চাষ করে ঘুরে দাঁড়াতে চাইছে কংগ্রেস। কংগ্রেস হাইকমান্ডের তরফে দলের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধীকে (Priyanka Gandhi) উত্তর প্রদেশ নির্বাচনে দায়িত্ব দেওয়া হয়েছিল। দায়িত্ব মাথায় নিয়ে জমি কামড়ে রাজ্যে পরে রয়েছেন প্রিয়াঙ্কা। তবে বারবার বিভিন্ন মহল থেকে প্রশ্ন উঠেছিল উত্তর প্রদেশ নির্বাচনে কংগ্রেসের মুখ্যমন্ত্রী মুখে কে? শুক্রবার এই প্রসঙ্গে তাৎপর্যপূর্ণ মন্তব্য করলেন প্রিয়াঙ্কা গান্ধী। প্রিয়াঙ্কার মন্তব্যের পর নতুন করে রাজ্য রাজনীতিতে জল্পনা শুরু হয়েছে।

শুক্রবার সকালে দাদা রাহুল গান্ধীকে পাশে বসিয়ে, কর্মসংস্থান তৈরি সংক্রান্ত ইস্তেহার প্রকাশ করেন প্রিয়াঙ্কা। সেই সময় এক সাংবাদিক তাঁকে প্রশ্ন করেন, উত্তর প্রদেশে কংগ্রেসের মুখ্যমন্ত্রী মুখ কে? জবাবে স্মিত হেসে প্রিয়াঙ্কা বলেন “উত্তর প্রদেশ কংগ্রেসে আপনি কি অন্য কোন মুখ দেখতে পাচ্ছেন?” প্রিয়াঙ্কার এই উত্তরের ইঙ্গিত স্পষ্ট। দীর্ঘদিন ধরেই কংগ্রেসের অন্দরে জল্পনা চলছিল সম্ভবত প্রিয়াঙ্কার মুখ সামনে রেখেই নির্বাচনে ঝাঁপিয়ে পড়তে পারে কংগ্রেস। প্রবীণ কংগ্রেস নেতা সলমন খুরশিদের মন্তব্যে আরও জল্পনা বাড়ে। তিনি জানিয়েছিলেন, উত্তর প্রদেশের কংগ্রেস কর্মীরা প্রিয়াঙ্কাকে মুখ্যমন্ত্রী হিসেবে চান, এখন সিদ্ধান্ত প্রিয়াঙ্কাকে নিতে হবে।

শুক্রবার প্রিয়াঙ্কার আরও একটি মন্তব্য তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল। সাংবাদিকরা প্রশ্ন করেছিলেন, উত্তর প্রদেশে কংগ্রেসের নির্বাচনী প্রচারকে কে নেতৃত্ব দিচ্ছেন? জবাবে প্রিয়াঙ্কা বলেন, “আপনারা তো শুধুমাত্র আমার মুখ দেখতে পাচ্ছেন, তাই নয় কি?”এখনও অবধি দলের হয়ে প্রচার করলেও নির্বাচনী রাজনীতিতে প্রিয়াঙ্কার হাতেখড়ি হয়নি। রাজনৈতিক মহলের একাংশ মনে করছিল, উত্তর প্রদেশ নির্বাচনে প্রিয়াঙ্কার ভোটে লড়ার সম্ভাবনা প্রবল। তবে কংগ্রেস সূত্রে সরকারিভাবে এখনও এই জল্পনাতে শীলমোহর পড়েনি। তবে মুখ্যমন্ত্রী হওয়ার জন্য ভোটে লড়তে হবে, এরম কোন বাধ্যবাধকতা নেই। এর আগেও অখিলেশ যাদব ও যোগী আদিত্যনাথ ভোটে লড়াই না করেই মুখ্যমন্ত্রীর দায়িত্ব নিয়েছিলেন। পরবর্তীকালে বিধান পরিষদ থেকে মনোনীত হয়ে মুখ্যমন্ত্রীর কাজ চালিয়েছিলেন তাঁরা। কংগ্রেস সংখ্যাগরিষ্ঠতা পেলে প্রিয়াঙ্কার ক্ষেত্রে এমন কিছুই হতে পারে।

উত্তর প্রদেশে মূল লড়াই বিজেপি ও সমাজবাদী পার্টির মধ্যে। সেই আন্দাজে দেশের সর্ববৃহৎ রাজ্যে অনেকটাই দুর্বল কংগ্রেস। বিজেপি বিরোধিতাকে হাতিয়ার করে উত্তর প্রদেশের জমি চাষের চেষ্টা করেছেন প্রিয়াঙ্কা। প্রিয়াঙ্কার সভা-সমাবেশে ভিড়ও হয়েছে। এখন সেই ভিড় ভোটবাক্সে রূপান্তরিত হয় কিনা এবং উত্তর প্রদেশ নির্বাচনে কংগ্রেস কোন অবস্থানে থাকে তার উত্তর মিলবে ১০ মার্চ।

আরও পড়ুন Manipur Assembly Election: দলকে ‘বুড়ো আঙুল’ দেখিয়ে বিজেপিতে যোগ একমাত্র তৃণমূল বিধায়কের