Uttarpradesh Assembly Election 2022 : রাত পোহালেই উত্তর প্রদেশে শুরু নির্বাচন, কোন কোন আসনে ভোট?

Assembly Elections 2022 : রাত পোহালেই প্রথম দফার বিধানসভা নির্বাচন দেশের সবচেয়ে জনবহুল রাজ্যে। কোন দফায় কোথায় ভোট তার বিস্তারিত তথ্য দেওয়া হল।

Uttarpradesh Assembly Election 2022 : রাত পোহালেই উত্তর প্রদেশে শুরু নির্বাচন, কোন কোন আসনে ভোট?
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 09, 2022 | 6:37 PM

নয়া দিল্লি : রাত পোহালেই প্রথম দফার বিধানসভা নির্বাচন দেশের সবচেয়ে জনবহুল রাজ্যে। ৪০৩ টি বিধানসভা আসন এবং ৮০ টি লোকসভা আসন সমন্বিত উত্তর প্রদেশের দিকে নজর গোটা দেশের। দেশের সর্বোচ্চ আসন সমন্বিত এই রাজ্যের রাজনৈতিক সমীকরণ বা ভোটের অঙ্কের উপর নির্ভর করে থাকে কেন্দ্রের মসনদে কে বসবে। কারণ দেশের ৫৪৩ টি লোকসভা আসনের ৮০ টি উত্তর প্রদেশে। সব রাজ্যের থেকে উত্তর প্রদেশ কেন্দ্রীয় রাজনীতিতে অনেক বেশি গুরুত্ব বহন করে। উত্তর প্রদেশের পাশাপাশি নির্বাচন অনুষ্ঠিত হবে আরও চার রাজ্যে। পঞ্জাব, গোয়া এবং উত্তরাখণ্ডে এক দফায় নির্বাচন হবে। মণিপুরে হবে দুই দফায় নির্বাচন। ৪০৩ আসনের উত্তর প্রদেশ বিধানসভায় ৭ দফায় নির্বাচন অনুষ্ঠিত হবে। উত্তর প্রদেশে প্রথম দফার নির্বাচন হবে ১০ ফেব্রুয়ারি। আগামিকালের উত্তর প্রদেশের প্রথম দফার নির্বাচনের পাশাপাশি বাকি দফার নির্বাচনের দিনক্ষণ দেওয়া রইল।

প্রথম দফার নির্বাচন – ১০ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার :

আগামিকাল উত্তর প্রদেশের প্রথম দফার নির্বাচন। ভোট হবে ৫৮ টি বিধানসভা আসনে। ৫৮ টি আসনের মধ্যে ৯ টি সংরক্ষিত। ৩৭ টি কেন্দ্র রয়েছে জাট অধ্যুষিত পশ্চিম উত্তর প্রদেশে। বাকি ২১ টি বিধানসভা আসন দোয়াব অঞ্চলের মধ্যে পড়ছে। শামলি, মুজাফফরনগর, মিরাট, বাগপত, গাজিয়াবাদ, হাপুর, গৌতম বুদ্ধ নগর, বুলন্দশহর, আলিগড়, আলিগার্গ, মথুরা এবং আগ্রার কেন্দ্রগুলিতে ভোট হবে। ৬২৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন প্রথম দফার নির্বাচনে। এই দফায় যোগী আদিত্যনাথের সরকারের ৯ জন মন্ত্রীর ভাগ্য নির্ধারণ হবে। এদের মধ্যে রয়েছেন সুরেশ রানা,অতুল গর্গ, শ্রীকান্ত শর্মা, সন্দীপ সিং, অনিল শর্মা, কপিল দেব আগরওয়াল, দিনেশ খটিক, ডাঃ জি এস ধর্মেশ এবং চৌধুরী লক্ষ্মী নারায়ণ। প্রথম দফার নির্বাচন মূলত বিজেপি বনাম সপা-আরএলডি। কিন্তু কোনও কোনও আসনে বিএসপি এর ও প্রভাব রয়েছে। গত বিধানসভা নির্বাচনে ৫৮ টি আসনের মধ্যে ৫৩ টি আসন গিয়েছিল বিজেপির ঝুলিতে। সমাজবাদী পার্টি এবং বহুজন সমাজ পার্টি দুটি করে আসন জিতেছিল। একটি আসন পেয়েছিল রাষ্ট্রীয় লোক দল। আগামিকাল ভোটদান প্রক্রিয়া শুরু হবে সকাল ৭ টা থেকে এবং চলবে সন্ধে ৬ টা পর্যন্ত।

দ্বিতীয় দফার নির্বাচন- ১৪ ফেব্রুয়ারি, সোমবার :

দ্বিতীয় দফার নির্বাচনে উত্তর প্রদেশের ৫৫ টি আসনে ভোট হবে। এর মধ্যে ৯ টি আসন সংরক্ষিত। ৭ টি আসন জাট অধ্যুষিত পশ্চিম উত্তর প্রদেশে। বাকি আসন রয়েছে রুহেলখণ্ডে। ৫৫ টি আসন রয়েছে বিজনোর, মোরাদাবাদ, সম্বল, রামপুর, আমহোরা, বুদৌন, বরেইলি, শাহজাহানপুর জেলায়।

উত্তর প্রদেশের পাশাপাশি দ্বিতীয় দফার নির্বাচনে ভোটগ্রহণ হবে গোয়া এবং উত্তরাখণ্ডেও। এই দুই রাজ্যে এক দফাতেই ভোট অনুষ্ঠিত হবে। গোয়ায় ৪০ টি বিধানসভা আসনে নির্বাচন হবে। উত্তরাখণ্ডের ৭০ টি আসনেও সেদিনই নির্বাচন হবে। এই তিন বিজেপি শাসিত রাজ্যেই ১৪ তারিখ নির্বাচন হবে। এইবার মসনদে কোন সরকার আসে তা জানা যাবে ১০ মার্চ ফলাফল ঘোষণার পর।

তৃতীয় দফার নির্বাচন- ২০ ফেব্রুয়ারি, রবিবার :

তৃতীয় দফায় উত্তর প্রদেশের ৫৯ টি আসনে ভোট হবে। এর মধ্যে ৪৬ টি আসন দোয়াব অঞ্চলের এবং বাকি ১৩ টি বুন্দেলখণ্ডের। ৫৯টি আসনের মধ্যে ১৫ টি আসন সংরক্ষিত প্রার্থীদের রয়েছে। এই দফায় উত্তর প্রদেশের হাথরাস, ফিরোজাবাদ, কাসগঞ্জ, ইতাহ, মনপুরি, ফারুখাবাদ, কনৌজ, ইটাওয়াহ, আউরিয়া, কানপুর দেহাত, কানপুর নগর, জালাউন, ঝাঁসি, ললিতপুর, হামিরপুর এবং মাহোবা জেলাতে ভোট হবে।

তৃতীয় দফায় নির্বাচন হবে পঞ্জাবেও। ১১৭ টি আসনে ভোটদান প্রক্রিয়া চলবে পঞ্জাবে।

চতুর্থ দফার নির্বাচন- ২৩ ফেব্রুয়ারি, বুধবার :

উত্তর প্রদেশে চতুর্থ দফায়ও ৫৯ টি আসনে নির্বাচন হবে। এর মধ্য় ১৭ সংরক্ষিত আসন রয়েছে। ভোট হবে পিলিভিট, খেরি, সীতাপুর, হারদোই, উন্নাও, লখনউ, রায় বরেইলি, বান্দা, ফতেহপুর জেলায় ভোট হবে।

পঞ্চম দফার নির্বাচন- ২৭ ফেব্রুয়ারি, রবিবার :

উত্তর প্রদেশে পঞ্চম দফার নির্বাচনে ৬১ টি আসনে নির্বাচন হবে। এর মধ্যে ১৩টি আসন সংরক্ষিত। ভোট হবে আমেঠি, রায় বরেইলি, সুলতানপুর, চিত্রকূট, প্রতাপগড়, কৌশাম্বি, প্রয়াগরাজ, বারাবাঁকি, অযোধ্যা, বাহারএইচ, শ্রাওয়াস্তি, গন্ডা জেলার বিধানসভা আসনের নির্বাচন হবে। উত্তর প্রদেশের পাশাপাশি উত্তর পূর্বের রাজ্য মণিপুরে ২৭ তারিখ প্রথম দফায় নির্বাচন হবে। ৩৮ টি আসনে নির্বাচন হবে। এর মধ্যে ৯টি আসন সংরক্ষিত।

ষষ্ঠ দফার নির্বাচন- ৩ মার্চ, বৃহস্পতিবার :

ষষ্ঠ দফায় উত্তর প্রদেশের ৫৭ টি আসনে নির্বাচন অনুষ্ঠিত হবে। এই দফায় ভোট হবে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের আসন গোরখপুরেও। উল্লেখ্য, এই প্রথম বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন যোগী আদিত্যনাথ।

৩ মার্চ মণিপুরের বাকি ২২ টি আসনেও ভোট অনুষ্ঠিত হবে।

সপ্তম দফার নির্বাচন- ৭ মার্চ, সোমবার :

এই দফায় উত্তর প্রদেশের বাকি ৫৪ টি আসনে ভোট হবে। ভোট হবে আজমগড়, মাউ, , সোনভদ্রা, মির্জাপুর, ভাদোই, বারাণসী, চন্ডৌলি, গাজিপুর, জউনপুর জেলার বিধানসভা কেন্দ্রে ভোটগ্রহণ প্রক্রিয়া অনুষ্ঠিত হবে।

ভোটগণনা হবে ১০ মার্চ। এরপরই চূড়ান্ত ফলাফল ঘোষণা হবে যে তিন রাজ্যে পুনরায় বিজেপিই সরকার গঠন করবে কিনা বা পঞ্জাবে কংগ্রেস তাদের জমি টিকিয়ে রাখতে পারবে কিনা।

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা