‘অপরাজিত’ করছেন অনীক দত্ত, ‘অপু’ হচ্ছেন আবির

তিনি বলেন, ‘এটি সত্যজিতের বায়োপিকও নয়। সত্যজিৎ রায়কে শ্রদ্ধাজ্ঞাপনের প্রচেষ্টা মাত্র। তাই ছবির নাম ‘অপরাজিত’।

‘অপরাজিত’ করছেন অনীক দত্ত, 'অপু' হচ্ছেন আবির
আবির 'অপু রায়'।
Follow Us:
| Updated on: May 01, 2021 | 1:55 PM

নাম শুনে মনে হতেই পারে সত্যজিৎ রায়ের সেই অনবদ্য ছবির রিমেক করতে চলেছেন পরিচালক অনীক দত্ত। তবে তা নয়, একেবারেই সে পথে হাঁটেননি অনীক। ‘পথের পাঁচালী’ তৈরির গল্পই এ ছবির অনুপ্রেরণা। সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষে তাঁকে শ্রদ্ধার্ঘ্য জানাতে এই উপস্থাপনা অনীক দত্তের। ‘পথের পাঁচালী’ তৈরির গল্পই এ ছবির অনুপ্রেরণা। ছবির প্রথম পোস্টারে একেবারে সত্যজিতের আদলে দেখা গেল আবির চট্টোপাধ্যায়কে।

 

আরও পড়ুন ওটিটিতে পা রাখতে চলেছেন ‘কন্ট্রোভার্সিয়াল’ কঙ্গনা

 

Tv9 বাংলার পক্ষ থেকে পরিচালককে ফোনে ধরা হলে তিনি স্পষ্টত জানিয়ে দেন এ ছবি রিমেক নয়। তিনি বলেন, ‘এটি সত্যজিতের বায়োপিকও নয়। সত্যজিৎ রায়কে শ্রদ্ধাজ্ঞাপনের প্রচেষ্টা মাত্র। তাই ছবির নাম ‘অপরাজিত’। আবিরের চরিত্রের নাম অপারাজিত রায়। সব কিছু ঠিকঠাক থাকলে এ মুহূর্তে আমরা শুটিং করতাম, কিন্তু যে কঠিন পরিস্থিতি দিয়ে আমরা চলেছি, তার মধ্যে শুটিং করা সম্ভব নয়।’

 

 

ছবির বিষয়বস্তু সম্পর্কে অনীক বলেন, “১৯৫৫ সালের একটা সময়। অপু মানে অপরাজিত রায়ের (আবির) ছবি বিশ্বমঞ্চে প্রশংসিত হয়েছে। বছর দশেক আগে থেকেই নতুন ধারার ছবির দিকে মন দিয়েছে সে। নতুন কিছু করতে চায়। অপু এবং তার কমবয়সি বন্ধুরা ‘পথের পদাবলী’ ছবিটি করতে তৈরি হয়। ‘অপরাজিত’—অপুর জীবনের প্রথম ছবি ‘পথের পদাবলী’।”

অপরাজিত রায় যখন রয়েছেন, বিজয়া রায় থাকবেন না? তাঁর খোঁজও চলছেন বলে জানালেন পরিচালক। তবে হঠাৎ আবির চট্টোপাধ্যায়কে কেন বাছলেন?

অনীকের উত্তর, “কারণ খুব সহজ। চরিত্রটির সঙ্গে একেবারে মানানসই আবির। হাইট, মুখশ্রী, বৈশিষ্ঠগুলো ছবির মুখ্য চরিত্রের সঙ্গে একেবারে মিলে যায়।”

ফিরদৌসুল হাসান এবং প্রবাল হালদারের নিবেদিত ‘অপরাজিত’র শুটিং ঠিক কবে থেকে শুরু হবে তা পরিষ্কার না হলেও পোস্ট প্রোডাকশনের কাজ শুরু হয়ে গিয়েছে বলে জানিয়েছেন অনীক দত্ত।