Utpal Dutta Theatre: ‘লাল নাটক’, তাই অবিলম্বে বন্ধ করা হল উৎপল দত্তের ‘ব্যারিকেড’; চটলেন নির্দেশক দেবেশ চট্টোপাধ্য়ায়

Utpal Dutta-Barricade: বন্ধ করে দেওয়া হল উৎপল দত্তের নাটক 'ব্যারিকেড'। আগামী ২৩ নভেম্বর মঞ্চস্থ হওয়ার কথা ছিল দেবেশ চট্টোপাধ্য়ায় নির্দেশিত এই নাটক। নবদ্বীপের রবীন্দ্রভবনে মঞ্চস্থ হওয়ার কথা ছিল নাটক। কিন্তু নবদ্বীপের পৌরসভা নাটকটি বন্ধ করে দেয়। তা নিয়ে নাট্যব্যক্তি দেবেশ চট্টোপাধ্যায় একটি লম্বা ফেসবুক পোস্ট করেছেন।

Utpal Dutta Theatre: 'লাল নাটক', তাই অবিলম্বে বন্ধ করা হল উৎপল দত্তের 'ব্যারিকেড'; চটলেন নির্দেশক দেবেশ চট্টোপাধ্য়ায়
বন্ধ হল নাটক।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 16, 2023 | 10:29 AM

বন্ধ করে দেওয়া হল উৎপল দত্তের নাটক ‘ব্যারিকেড’। আগামী ২৩ নভেম্বর মঞ্চস্থ হওয়ার কথা ছিল দেবেশ চট্টোপাধ্য়ায় নির্দেশিত এই নাটক। নবদ্বীপের রবীন্দ্রভবনে মঞ্চস্থ হওয়ার কথা ছিল নাটক। কিন্তু নবদ্বীপের পৌরসভা নাটকটি বন্ধ করে দেয়। তা নিয়ে নাট্যব্যক্তি দেবেশ চট্টোপাধ্যায় একটি লম্বা ফেসবুক পোস্ট করেছেন।

পোস্টে দেবেশ লিখেছেন:

“আবার বন্ধ করে দেওয়া হল উৎপল দত্ত রচিত, দেবেশ চট্টোপাধ্যায় নির্দেশিত, চাকদহ নাট্যজন প্রযোজিত ‘ব্যারিকেড’-এর অভিনয়। আগামী ২৩ জানুয়ারি ‘ব্যারিকেড’-এর অভিনয় হওয়ার কথা ছিল নবদ্বীপ রবীন্দ্রভবনে, নবদ্বীপ সায়কের আমন্ত্রণে। নবদ্বীপ পৌরসভা আজ (মঙ্গলবার, ১৪ নভেম্বর) দুপুরে উদ্যোক্তাদের জানিয়ে দেয় যে, ‘ব্যারিকেড’ নাটকটি করা যাবে না ।এও জানান হয়, অন্য নাটক হতে পারে, কিন্তু ‘ব্যারিকেড’ করা যাবে না। অথচ, উৎপল দত্তের আরও বেশ কয়েকটি নাটক এই বঙ্গে নিয়মিত অভিনয় হচ্ছে। তা হলে ব্যারিকেড বন্ধ করার কারণ কি? রাজনৈতিক না অন্য কিছু? আমরা বুঝতে পারছি না। এই প্রশ্ন রাখছি আমাদের থিয়েটারপ্রেমী মানুষদের কাছে। আমাদের মতো একটি দলের কাছে এই আঘাত চলার পথে এক ভয়ঙ্কর পরিণতি ডেকে নিয়ে আসছে। কিন্তু আমরা কোনওভাবেই ‘ব্যারিকেড’-এর মতো নাটক বন্ধ করতে রাজি নই। আমাদের অন্যান্য প্রযোজনার পাশাপাশি ‘ব্যারিকেড’ নাটকটির অভিনয় করে যেতে চাই। আমাদের বাংলা থিয়েটার যে প্রতিবাদী সত্ত্বার জন্ম দিয়েছিল, সেইসব থিয়েটারকে কি বন্ধ করা উচিত? চাকদহ নাট্যজনের পক্ষ থেকে আপামর মানুষের কাছে আমাদের এই প্রশ্ন। আশা করি আপনারা আমাদের সঠিক পথ দেখিয়ে দেবেন।”

এরপর TV9 বাংলা যোগাযোগ করে দেবেশ চট্টোপাধ্যায়ের সঙ্গে। ক্ষোভ ঝরে পড়ে তাঁর কণ্ঠ থেকে। রুষ্ঠ দেবেশ বলেন, “উৎপল দত্তের বহু নাটক মঞ্চস্থ হয়। কিন্তু ‘ব্যারিকেড’ নিয়ে সমস্যা। এটি একটি ফ্যাসিবিরোধী নাটক। এই নাটকে একমাত্র ফ্যাসিস্টদের অসুবিধা হওয়ার কথা। তা হলে তাই হবে। তবে সঠিক কারণ কিছুই বুঝতে পারছি না। তাঁরা বলছেন এটা ‘লাল’ নাটক।”