‘মাস্ক পরে রক্তদান নয়’, বলছেন সোনু নিগম, কী বলছেন চিকিৎসকরা?

দু'দিন আগে মুম্বইয়ের জুহুর এক রক্তদান শিবিরে প্রধান অতিথি হিসেবে আমন্ত্রিত হয়ে গিয়েছিলেন সোনু। শিবিরে হাজির সোনু রক্তসঙ্কট মেটাতে দান করেন রক্তও। কিন্তু মাস্ক ছাড়া সোনু নিগমের ছবি তাঁর সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে পোস্ট হতেই ট্রোল্ড হন গায়ক।

'মাস্ক পরে রক্তদান নয়', বলছেন সোনু নিগম, কী বলছেন চিকিৎসকরা?
মাস্ক না পরেই রক্ত দিচ্ছেন সোনু নিগম। ডানদিকে তাঁর কমেন্ট। (অসংযত ভাষা ব্যবহারে জন্য ব্লার করে দেওয়া হয়েছে তাঁর মন্তব্য)। গ্রাফিক- অভিজিৎ বিশ্বাস।
Follow Us:
| Updated on: May 08, 2021 | 3:16 PM

টিকাকরণের বেশ কিছু দিন পর রক্তদান করা যায় না। তাই যাঁদের এখনও টিকা নেওয়া হয়নি সেই সব মানুষদের রক্তদানে আহ্বান করেছিলেন গায়ক সোনু নিগম। নিজেও রক্ত দিয়েছিলেন সম্প্রতি। কিন্তু ‘মধুরেণসমাপয়েত’ হল না। মাস্ক না পরে রক্ত দিয়ে ট্রোলড হলেন তিনি। তাঁর যুক্তি, “মাস্ক পরে রক্ত দেওয়া যায় না।” কিন্তু সত্যিই কী তাই? কী বলছেন চিকিৎসকেরা?

দু’দিন আগে মুম্বইয়ের জুহুর এক রক্তদান শিবিরে প্রধান অতিথি হিসেবে আমন্ত্রিত হয়ে গিয়েছিলেন সোনু। শিবিরে হাজির সোনু রক্তসঙ্কট মেটাতে দান করেন রক্তও। কিন্তু মাস্ক ছাড়া সোনু নিগমের ছবি তাঁর সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে পোস্ট হতেই ট্রোল্ড হন গায়ক।

পাল্টা মুখ খোলেন গায়কও। ওই পোস্টেই ট্রোলারদের ‘আইনস্টাইন’-এর সঙ্গে তুলনা করে খানিক ব্যঙ্গের সুরেই তিনি লেখেন, “আমার প্রোফাইলে যে সব আইনস্টাইনরা রয়েছেন তাঁদেরকে তাঁদের ভাষাতেই জবাব দিচ্ছি। গাধা, উল্লু… তোমাদের জানিয়ে রাখি, রক্তদানের সময় মাস্ক পরতে নেই”। এখানেই থামেননি তিনি ট্রোলারদের উদ্দেশ্যে ক্ষোভ উগরে দিয়ে অসংযত ভাষা ব্যবহার করে সোনু লেখেন, “আর কত নিচে নামবে!”

আরও পড়ুন-‘ক্ষমতার জোরে আমাকে রুখতে চাইছেন মমতা’, ইনস্টাগ্রামে বিস্ফোরক কঙ্গনা

মাস্ক পরে রক্তদানে সমস্যা নেই, বলছেন চিকিৎসকরা 

এ বার প্রশ্ন, মাস্ক পরে কি সত্যিই রক্তদান সম্ভব নয়? করোনা আবহে তা তো রক্তদাতার পক্ষেও উদ্বেগজনক। টিভিনাইন বাংলার তরফে যোগাযোগ করা হয়েছিল দিল্লি এইমস এর চিকিৎসক সুমিত রায় চৌধুরীর সঙ্গে। তাঁর কথায়, “এরকম কোনও ব্যাপার নেই। অনেকে ভাবতে পারেন যে রক্ত বেরিয়ে যাচ্ছে মানে শরীরে অক্সিজেনের মাত্রাও কমে যাবে। তাই সে ক্ষেত্রে মাস্ক পরা উচিত নয়। কিন্তু এই চিন্তা সম্পূর্ণ ভ্রান্ত। কোনও বৈজ্ঞানিক ব্যখ্যা নেই এর পিছনে। শরীরের নিজের যে কম্পেনসেটরি মেকানিজিম রয়েছে তাতে যাঁরা রক্তদানের জন্য ফিট বলে বিবেচিত হচ্ছেন, তাঁদের যে টুকু রক্ত নেওয়া হচ্ছে তাতে শরীরের কোনও ক্ষতি হয় না।”

আরও পড়ুন: করোনা কড়চা: সেরে উঠেও স্বস্তি নেই! হঠাৎ হার্ট অ্যাটাকে মৃত্যুও হতে পারে আক্রান্তের

অন্যদিকে কোভিড কেয়ার নেটওয়ার্কের সঙ্গে যুক্ত কোভিড চিকিৎসক অন্তরীপ হালদারের সঙ্গে যোগাযোগ করা হলে তাঁর বক্তব্য, “অবশ্যই মাস্ক পরে রক্ত দেওয়া যায়। সেটাই করা উচিত। যে মুহূর্তে আপনি রক্ত দিতে যাচ্ছেন আপনি তো অন্য ব্যক্তির সংস্পর্শে আসছেন। সে ক্ষেত্রে সংক্রমণের ঝুঁকি বাড়ছে। তাই আমি যদি রক্তদান করি অবশ্যই মাস্ক পরেই রক্ত দেব। যদি একটু বিষদে ভাবা যায়, আমার রেসপেরটরি সিস্টেম কীভাবে রক্তদানে অন্তরায় হতে পারে? মাস্ক পরলে আমার রক্ত ড্যামেজ বা বিশুদ্ধ কিছুই হবে না।”

তাই সোনু নিগম যুক্তি দিলেও মানতে নারাজ চিকিৎসকরা…।