Aparajito-Nandan-Belashuru: দ্বিতীয় সপ্তাহতেও নন্দনে জায়গা পেল না ‘অপরাজিত’; মুক্তির আগেই শো টাইম পেল নতুন ছবি ‘বেলাশুরু’

Bengali Film Release: মুক্তির দিনই নন্দনে হল পেল 'বেলাশুরু'। জায়গা পেল না 'অপরাজিত'।

Aparajito-Nandan-Belashuru: দ্বিতীয় সপ্তাহতেও নন্দনে জায়গা পেল না 'অপরাজিত'; মুক্তির আগেই শো টাইম পেল নতুন ছবি 'বেলাশুরু'
'বেলাশুরু' পেল, নন্দনে কেন জায়গা পেল না 'অপরাজিত'।
Follow Us:
| Edited By: | Updated on: May 20, 2022 | 10:18 AM

আজ (২০ মে, ২০২২) পশ্চিমবঙ্গে মুক্তি পাচ্ছে ‘বেলাশুরু’। নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের বহু প্রতিক্ষিত ছবি, লকডাউন না থাকলে যা অনেক আগেই মুক্তি পেয় যেত প্রেক্ষাগৃহে। ছবিতে অভিনয় করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায় ও স্বাতীলেখা সেনগুপ্ত। ২৭ মে সর্বভারতীয় স্তরে মুক্তি পাবে ছবিটি। TV9 বাংলাকে তেমনটাই জানিয়েছে উইন্ডোজ় প্রযোজনা সংস্থা। মুক্তি পাবে দিল্লি, মুম্বই, হায়দরাবাদ ও বেঙ্গালুরুতে। গত সপ্তাহে যখন খবর এল যে নন্দন প্রেক্ষাগৃহে জায়গা পায়নি অনীক দত্তর ছবির ‘অপরাজিত’, সে সময় বেলাশুরুর পরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায় সন্দিহান ছিলেন, আদতে তাঁর ছবিও নন্দনে জায়গা পাবে কি না, তাই নিয়ে। কিন্তু নন্দনে জায়গা পেয়েছে ‘বেলাশুরু’। সন্ধ্য়া ৭.১৫-র সময় পেয়েছে ছবি। TV9 বাংলাকে শিবপ্রসাদ বলেছেন, “ওই আরকী। পেলাম। আমাদের প্রিমিয়ার হচ্ছে বিজলিতে। আমরা নিজেরাই জানতাম না যে হল পাব। সেই কারণে বিজলিতে করতে হল।”

TV9 বাংলাকে তিনি আগে বলেছিলেন, “যে ছবিগুলো নন্দনে চলছে, সেগুলো মাত্র এক সপ্তাহ হয়েছে। আমার মনে হয় এই বিষয়টাও একটু দেখা উচিত। এগুলোও তো সব নতুন ছবি। এই সমস্যাটাই তো একটা কঠিন জায়গা ছিল, যে এতগুলো ছবি মে মাসে রিলিজ় করলে কীভাবে কী হবে! আমাদের ছবি ‘বেলাশুরু’ মুক্তি পাচ্ছে ২০ মে। আমি নিজেও জানি না নন্দনে আমরা জায়গা পাব কি না। আমরা আমাদের মতো জমা দিয়েছি ছবি। যাঁরা এর দায়িত্বে আছেন, তাঁরা নিশ্চয়ই জানবেন। সুতরাং, আমার মনে হয় বিষয়টা আর একটু দেখা উচিত। আগের থেকেই হয়তো একটু কথা হচ্ছে। নন্দনে এখন যে ছবিগুলো রানিং চলছে, সেগুলো মাত্র ১ সপ্তাহ হয়েছে। সেটা একটু দেখা উচিত। পরের সপ্তাহে হয়তো জায়গা পাবে ‘অপরাজিত’। ছবিগুলো রিলিজ় করার আগে এটাই তো চর্চা হচ্ছিল। সুতরাং আগামী দিনে কী হবে সেটা ভেবেই আমাদের চলা দরকার। নিশ্চয়ই কোনও একটা উপায় বের করা হবে।”

২০ মে মুক্তি পাচ্ছে ‘বেলাশুরু’। ঘটনাচক্রে আজ শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের জন্মদিনও। কিন্তু নিজের জন্মদিনকে ভেবে নয়, স্বাতীলেখা সেনগুপ্তর জন্মদিনকে মাথায় রেখে ২০ মে ছবি মুক্তি পাচ্ছে ছবি। স্বাতীলেখা সেনগুপ্তর জন্মদিন ২২ মে। আগামী রবিবার। যেহেতু রবিবার ছবি মুক্তি পায় না, তাই শুক্রবার মুক্তি পাচ্ছে ছবি। তেমনটাই TV9 বাংলাকে জানিয়েছেন শিবপ্রসাদ মুখোপাধ্য়ায়।

অনলাইনে টিকিট বুকিংয়ের সাইট খুললে দেখা যাচ্ছে, নন্দনে সন্ধ্যা ৭.১৫-র শো টাইম পেয়েছে ‘বেলাশুরু’। কিন্তু জায়গা পায়নি ‘অপরাজিতা’। এই নিয়ে আরও জোরালো হচ্ছে বিতর্ক। নিয়ম মতো লাইনে দাঁড়িয়ে আছে ছবিগুলি। পালে-পালে সব ছবিই হলে দেখানো হচ্ছে নন্দনে। কেবল ব্রাত্য ‘অপরাজিত’। সত্যজিতের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে থাকা নন্দনে নেই তাঁকে শ্রদ্ধাঞ্জলি দেওয়া এই ছবিটিই। এই বিষয়ে ছবির প্রযোজক ফিরদৌসুল হাসান TV9 বাংলাকে বলেছেন, “আমরা ভিকটিম। এই সপ্তাহতেও আমরা নন্দনে জায়গা পেলাম না। এদিকে ছবি দেখে মানুষের এতটাই ভাল লাগছে, যে এই সপ্তাহে ৩ গুণ শো পেয়েছি। কিন্তু নন্দনে জায়গা পাইনি। নতুন ছবি হল পেয়ে গেল। আমরা পেলাম না। নন্দন কারও পৈতৃক সম্পত্তি নয়। সেটি জনগণের। আমরা যাঁরা ছবি তৈরি করি, জায়গাটা তাঁদের। আমার ছবিটা চলছে। এমন নয়, যে খারাপ ছবি। একটা তো কারণ দেখাবে, যে নন্দন দেওয়া হল না আমাদের!”

‘অপরাজিত’ মুক্তির দিন এ ব্যাপারে সোচ্চার হয়েছিলেন অভিনেত্রী সায়নী ঘোষ। TV9 বাংলাকে তিনি বলেছিলেন, “ছবিটা নন্দন-এ দেখাতে হবে। সত্যজিৎ রায়ের ছবি। কোনও ছাড় নেই।”