Bagtui Massacre: ‘এই মুহূর্তে দাঁড়িয়ে বলতে চাই শিল্প জগতের মানুষ কোনও পরিবর্তনই আনতে পারিনি’, বগটুইকাণ্ডে পরিচালক গৌতম ঘোষ

Goutam Ghosh: একমাত্র প্রশাসনকেই কঠোরভাবে সমাধান করতে হবে, যাতে এই ধরনের কাণ্ড আর না ঘটে।

Bagtui Massacre: 'এই মুহূর্তে দাঁড়িয়ে বলতে চাই শিল্প জগতের মানুষ কোনও পরিবর্তনই আনতে পারিনি', বগটুইকাণ্ডে পরিচালক গৌতম ঘোষ
জাতীয় পুরস্কারপ্রাপ্ত পরিচালক গৌতম ঘোষ।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 22, 2022 | 8:16 PM

গৌতম ঘোষ

ভয়ঙ্কর ঘটনা। আমার মনে হয়, হিংসা-প্রতিহিংসা আমাদের কিছুতেই ছাড়ছে না। দীর্ঘদিন ধরেই চলছে। অনেক সময়ই লক্ষ্য করেছি এবং এক্ষেত্রেও মনে হল দ্বন্দ্ব কিংবা গোষ্ঠীদ্বন্দ্বর কারণেই এরকমটা হতে পারে। সব সময় যে রাজনৈতিক উদ্দেশ্য নিয়ে হবে, তেমনটা কিন্তু না-ও হতে পারে। রাজনৈতিক হিংসা থাকেই। এছাড়াও, এই ব্যক্তিগত কিংবা গোষ্ঠীদ্বন্দ্বও এরকম জায়গায় চলে গিয়েছে। যেটা বুঝলাম, একমাত্র প্রশাসনকেই কঠোরভাবে সমাধান করতে হবে, যাতে এই ধরনের কাণ্ড আর না ঘটে।

আরও একটা বিষয়, অসহিষ্ণুতাও বেড়ে গিয়েছে। দেখা গিয়েছে, সামান্য জমি নিয়ে হয়তো বিবাদ হয়েছে কিংবা অন্য কোনও সমস্যা পরবর্তীকালে মারাত্মক আকার ধারণ করেছে। হিংসার রূপ নিয়েছে। সহমর্মিতা ও সহিষ্ণুতা হারিয়ে গিয়েছে। সমাজের সমস্ত ক্ষেত্রেই ঘটছে। বিভিন্ন শ্রেণি নির্বিশেষেই ঘটছে। এগুলোর দিকে আরও নজর দেওয়া প্রয়োজন। এসব নিয়ে সিনেমা তৈরি করা উচিত।

সহিষ্ণুতার জন্যই সমাজের সমস্ত বুদ্ধিজীবী, চলচ্চিত্র নির্মাতাদের চেষ্টা করতে হবে। যাতে সমাজকে পাল্টানো যায়। কিন্তু চলচ্চিত্র জগতের একজন হয়ে বলতে পারি, আমরা পারিনি। সিনেমা, থিয়েটার দিয়ে পরিবর্তন করতে পারিনি। সময়ের স্মৃতিমালাকেই ধরে রাখা গেছে কেবল। অনেক ছোটবেলায় ভেবেছিলাম, সমাজের পরিবর্তন হবে। মানুষ ভাল হবে। কিন্তু হল না। চারিদিকে মানুষ কেবল যুদ্ধই করে, ভায়োলেন্সই ছড়ায়… এভাবেই চলছে। এটাই মনে হয় মানুষের নেচার। তাই আজ এই মুহূর্তে দাঁড়িয়ে বলতে চাই, আমরা নাড়া দিতে পারিনি। আমাদের শিল্পও নাড়া দিতে পারেনি। আমরা শিল্প জগতের মানুষ কোনও পরিবর্তনই আনতে পারিনি।

মানুষ নানা ধরনের নেতিবাচকতার দ্বারা চালিত হয়। সময়ের দর্পন হয়েই কাজ করে গিয়েছি। কিন্তু পাল্টাতে পারিনি কিছু। এটাই সবচেয়ে মর্মান্তিক ব্যাপার।

আরও পড়ুন: LIVE: অন্ধকার নামতেই গ্রাম ছাড়ছেন বগটুইবাসী, রাজ্যপালকে চিঠি লিখলেন মমতা