International Men’s Day: ‘নারী-পুরুষ’ আলাদাভাবে নয়, পালন করা উচিত ‘মনুষ্যত্ব দিবস’; মত দিতিপ্রিয়া-মৈনাকের

Sneha Sengupta

Sneha Sengupta |

Updated on: Nov 19, 2021 | 6:26 AM

নারী দিবসের মতো পুরুষ দিবস নিয়ে মাতামাতি কম। এই বিষয়টি নিয়ে TV9 বাংলাকে একান্তভাবে কিছু গুরুত্বপূর্ণ কথা বলেন অভিনেত্রী দিতিপ্রিয়া রায় ও পরিচালক মৈনাক ভৌমিক।

International Men's Day: 'নারী-পুরুষ' আলাদাভাবে নয়, পালন করা উচিত 'মনুষ্যত্ব দিবস'; মত দিতিপ্রিয়া-মৈনাকের
আন্তর্জাতিক পুরুষ দিবস নিয়ে মৈনাক ভৌমিক ও দিতিপ্রিয়া রায়ের বক্তব্য

আজ শুক্রবার (১৯.১১.২০২১)। আজ আন্তর্জাতিক পুরুষ দিবস। জানতেন? যেভাবে প্রতিবছর আলাদা করে নারী দিবস পালিত হয়, পুরুষ দিবস হয় কি? এর কারণ কি আমরা পুরুষতান্ত্রিক সমাজে বাস করি বলে ‘পুরুষ দিবস’কে আলাদা গুরুত্ব দিই না? কারণ যাই থাক, এটাই হক কথা, যে নারী দিবসের মতো পুরুষ দিবস নিয়ে মাতামাতি কম। এই বিষয়টি নিয়ে TV9 বাংলাকে একান্তভাবে কিছু গুরুত্বপূর্ণ কথা বলেন অভিনেত্রী দিতিপ্রিয়া রায় ও পরিচালক মৈনাক ভৌমিক

দিতিপ্রিয়া রায়: কিছুটা হলেও এখনও পর্যন্ত আমরা পুরুষতান্ত্রিক সমাজেই বাস করি। মেয়েরা আগের চেয়ে অনেকটাই এগিয়েছেন ঠিকই। কিন্তু কোথাও গিয়ে এখনও পিছিয়ে রয়েছেন। যদিও আমি নিজে বিশ্বাস করি নারী-পুরুষ নিয়ে আলাদা আলাদা দিন পালন না করাই বাঞ্ছনীয়। প্রতিদিনই আমাদের নারী দিবস ও পুরুষ দিবস হিসেবেই পালন করা উচিত। সকলের জীবনে প্রত্যেক দিনেরই সমান গুরুত্ব। একটা দিন নারীকে সম্মান দেখিয়ে বাকি দিনগুলোয় অসম্মান করলাম, কিংবা একটি দিনে পুরুষদের সম্পর্কে ভাল কথা বলে অন্যান্য দিন তাঁকে নিয়ে খারাপ কথা বলাম, এটা কিন্তু ঠিক না।

অভিনেত্রী দিতিপ্রিয়া রায়

অনেকেই আছেন যাঁরা বলেন, ছেলে মানেই খারাপ। কিন্তু সেটা তো হয় না। এই ধরনের স্টিরিওটাইপ ধারণাকে পালটানো উচিত। প্রথম কথা, এই যুগে দাঁড়িয়ে নারী-পুরুষের এই ভেদাভেদ আমি করতে চাই না। আমি মনুষ্যত্বে বিশ্বাস করি। আমাদের মনুষ্যত্ব উৎযাপন করা উচিত। আগে তো মানুষের ‘মান’ আর ‘হুশ’, তারপর আসছে নারী-পুরুষ! তাই আলাদা আলাদা দিন পালন না করে আমাদের প্রতিদিন ‘মনুষ্যত্ব দিবস’ পালন করা উচিত। 

মৈনাক ভৌমিক: দূর থেকে দেখতে গেলে অনেকেই মত দেবেন, নারী দিবস যখন পালন করা হচ্ছে, পুরুষ দিবসও পালন করা উচিত। তবে আমাদের দেশকে এখনও পুরুষতন্ত্রই চালাচ্ছে। সেখানে আলাদা করে কি পুরুষ দিবস পালন করা দরকার? দশকের পর দশক পুরুষরাই সব ডিকটেট করে যাচ্ছেন।

পরিচালক মৈনাক ভৌমিক

প্রত্যেক মানুষের জীবনেরই দাম আছে। যে সকল পুরুষ সাহায্য করতে এগিয়ে আসেন, মহিলাদের পাশে এসে দাঁড়ান, সমাজের হিতে কাজ করেন, তাঁদের সেলিব্রেট করা উচিত। যে পুরুষদের বিরুদ্ধে কখনও লড়তে হয়নি কিংবা সোচ্চার হতে হয়নি, তাঁদেরই উৎযাপন করা উচিত। আমার চোখে একজন পুরুষের আদর্শ সংজ্ঞা, সে কেবলই একজন পুরুষ। বায়োলজিক্যালভাব, শারীরিক গঠনে একজন নারীর চেয়ে আলাদা। ব্যস, ওই টুকুই। এর বাইরে কিছু নয়। ক্ষমতা, অধিকার, স্বাধীনতার নিরিখে কখনওই তাঁরা কেউ পৃথক নন। 

আরও পড়ুন: Nikhil-Nusrat Case: নিখিল নুসরতের বিচ্ছেদ চূড়ান্ত, মামলায় জিতলেন নিখিল

আরও পড়ুন: Soumitra-Poulami: ‘‘কাজ করে বাপিকে ট্রিবিউট দিচ্ছি, এটাই তিনি চাইতেন’’: পৌলমী

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla