রাত ৮টার পর খাবার খেলেই কি ওজন বাড়ে? সত্যিটা জানুন

মাত্রাতিরিক্ত মানসিক চাপে ভুগলে, একঘেয়ে লাগলে, উদ্বেগে ভুগলে মানুষ প্রয়োজনের তুলনায় বেশি খাবার খেয়ে ফেলেন বলেও নানা গবেষণায় দেখা গিয়েছে।

রাত ৮টার পর খাবার খেলেই কি ওজন বাড়ে? সত্যিটা জানুন
ছবিটি প্রতীকী
Follow Us:
| Updated on: Jun 05, 2021 | 9:56 PM

সম্প্রতি ব্রিটিশ জার্নাল অব নিউট্রিশনে একটি সমীক্ষার ফলাফল বিষয়ে প্রবন্ধ প্রকাশিত হয়েছে। প্রবন্ধে প্রকাশিত তথ্য ইতিমধ্যেই বিশ্বের কোটি কোটি মানুষকে হতবাক করে দিয়েছে। বহুদিন মানবজাতি বিশ্বাস করত, অধিক রাতে খাবার খাওয়ার অভ্যেসই বাড়িয়ে তোলে ওজন। সেই বিশ্বাসের খুঁটি ধরে নাড়িয়ে দিয়েছে সমীক্ষার ফলাফল!

সমীক্ষা অনুযায়ী— দিনের কোন সময়ে খাবার খাওয়া হচ্ছে তার সঙ্গে ওজন বৃদ্ধির কোনও সম্পর্ক নেই! সমীক্ষাটি চালিয়েছিলেন লন্ডনের কিংস কলেজের কয়েকজন গবেষক! ২০০৮ থেকে ২০১২ সালের মধ্যে ব্রিটেনের নাশনাল ডায়েট অ্যান্ড নিউট্রিশন সার্ভে রোলিং প্রোগ্রামের অধীনে ১৫০০ বাচ্চার খাদ্যগ্রহণের অভ্যেসের উপর সংগৃহীত তথ্যের উপর ভিত্তি করে ওই সমীক্ষা চালান তাঁরা। তাঁরা তথ্যগুলি খুঁটিয়ে দেখে বোঝার চেষ্টা করেন, সান্ধ্য আহারের সঙ্গে স্থূলত্বের সত্যিই কোনও সম্পর্ক আছে কি না!

আরও পড়ুন: বিয়ের পর বেশিরভাগ মহিলার ওজন বৃদ্ধি হয় কেন? জানুন সঠিক কারণ

সমীক্ষা শেষে, তাঁরা কিন্তু সত্যিই কোনও যোগাযোগ খুঁজে পাননি! তাহলে বেশি রাতে খাবার খাওয়া কু-অভ্যেস হিসেবে বিবেচনা করা হয় কেন? সত্যি বলতে কী, সময়টা গুরুত্বপূর্ণ নয়। জরুরি বিষয় হল ঠিক কোনও ধরনের খাদ্য খাওয়া হচ্ছে আর কতটা পরিমাণে খাওয়া হচ্ছে। এই দু’টি বিষয়ের উপরেই নির্ভর করছে বেশি রাতে খাবার গ্রহণের অভ্যেস ওজন বাড়িয়ে তুলবে কি না! আসলে দুপুরের খাবারের সময় আর রাতের খাবারের সময়ের মধ্যে বিস্তর অন্তর থাকলে, আমরা রাতের দিকে বেশি খাবার খেয়ে ফেলি। ফলে শরীরের জন্য ঠিক যতখানি ক্যালোরি দরকার, তার চাইতেও বেশি খেয়ে ফেলি আমরা! তাছাড়া বেশি রাতের দিকে ভাজাভুজি বা মিষ্টিজাতীয় খাদ্য খাওয়ার দিকে ঝোঁক থাকে। বিশেষতঃ, পেটে খিদে থাকলে, খিদের চোটে অস্বাস্থ্যকর খাদ্য খাওয়ার লোভ সামলানোও মুশকিল হয়।

অন্যদিকে, মাত্রাতিরিক্ত মানসিক চাপে ভুগলে, একঘেয়ে লাগলে, উদ্বেগে ভুগলে মানুষ প্রয়োজনের তুলনায় বেশি খাবার খেয়ে ফেলেন বলেও নানা গবেষণায় দেখা গিয়েছে। এই কারণেই সকালে পেট পুরে পুষ্টিকর ব্রেকফাস্ট করা ও ডিনারে পরিমাণে অল্প খাবার খাওয়ার অভ্যেস চালু রয়েছে।