Ice Cream: মন খারাপের ওষুধ কি ‘হট ব্রাউন উইথ আইসক্রিম’ হতে পারে? জানুন কী বলছে গবেষণা

Mental Health: বহু মানুষের কাছে টুটি ফ্রুটি, ভ্যানিলা উইথ হট ব্রাউনিজ, স্পেশ্যাল সানডে ইত্যাদি শুধু আইসক্রিম নয়। অনেকের কাছেই এগুলো থেরাপির মতো কাজ করে।

Ice Cream: মন খারাপের ওষুধ কি 'হট ব্রাউন উইথ আইসক্রিম' হতে পারে? জানুন কী বলছে গবেষণা
Follow Us:
| Edited By: | Updated on: Jul 21, 2022 | 10:26 PM

এমন বেশ কিছু খাবার রয়েছে, যার এক বাইটে বদলে যেতে পারে আপনার মুড। অবশ্যই সেটা আপনার পছন্দের খাবারগুলোর মধ্যে অন্যতম। সুতরাং সেটা ব্যক্তি বিশেষে ভিন্ন। কিন্তু এমনও খাবার রয়েছে যা ছোট-বড় সবার মুড পাল্টে দিতে পারে। অন্তত মন খারাপের সঙ্গী হতে পারে ওই খাবার। নাম তার আইসক্রিম।

সিনেমা, সিরিজের দৃশ্যে বারবার লেট নাইট স্ন্যাকস হিসেবে উপস্থাপিত হয়ে এসেছে আইসক্রিম। মন খারাপ করছে, ফ্রিজ ঘেঁটে নায়িকা খুঁজে পেল পছন্দের স্বাদের আইসক্রিম। কয়েক চামচ খাওয়ার মধ্যেই একটু হলেও সে খুঁজে পেয়েছে মানসিক শান্তি। এ শুধু সিনেমার দৃশ্য নয়। আমাদের বাস্তব জীবনেও এমন ঘটনা প্রায় ঘটে থাকে। নেট ঘাঁটলে দেখা যায়, আইসক্রিম রয়েছে অজস্র ইনস্টা কোট। যার তর্জমা এটাই বোঝায় যে, আইসক্রিম কিছু কিছু মানুষের মন খারাপের সাথী। কিন্তু এর পিছনে কোনও বৈজ্ঞানিক যুক্তি কি রয়েছে?

লন্ডনের ইন্সটিটিউট অফ সাইকিয়াট্রির স্নায়ুবিজ্ঞানীরা একটি গবেষণা করেন এটা নিয়ে। ওই গবেষণা থেকে জানা যায়, ভ্যানিলা আইসক্রিমের এক কামড়ে মস্তিষ্কে প্রক্রিয়া দেখা দেয়। মস্তিষ্কে অরবিটোফ্রন্টাল কর্টেক্স (স্বাদ আস্বাদন) প্রতিক্রিয়া শুরু হয়। মস্তিষ্কের এই কাজটি ‘প্রসেসিং’-এর জন্য পরিচিত এবং এটা তখন হয় যখন মানুষ নিজেকে উপভোগ (আত্মপ্রেম) করতে শুরু করে। ওই গবেষণায় দেখা গিয়েছে, আইসক্রিমপ্রেমীদের কাছে আইসক্রিম বিষাদকে দূর সরিয়ে রাখার কাজ করে।

সুতরাং, বহু মানুষের কাছে ব্রাউনি ডুয়েট, ব্লুবেরি আইস, টুটি ফ্রুটি, ভ্যানিলা উইথ হট ব্রাউনিজ, স্পেশ্যাল সানডে ইত্যাদি শুধু আইসক্রিম নয়। অনেকের কাছেই এগুলো থেরাপির মতো কাজ করে। কিন্তু বিজ্ঞান এখানেই সীমিত নেই। আইসক্রিমের গুণাগুণও ব্যাখ্যা করে বিজ্ঞান। অতিরিক্ত পরিমাণে আইসক্রিম হয়তো ওজন বেড়ে যেতে পারে। কিন্তু পরিমিত ভাবে খেলে উপকার মিলবে অনেক।

আইসক্রিমের মধ্যে প্রোটিন, মিনারেল, অ্যান্টি-অক্সিডেন্ট ও ফ্ল্যাভোনয়েড রয়েছে। আপনি যদি আইসক্রিমের রেসিপিতে সামান্য বদল আনেন তাহলে ডায়াবেটিসের রোগীরাও চেটেপুটে আইসক্রিম খেতে পারবেন। তাছাড়া আইসক্রিম মানসিক স্বাস্থ্যের উপর যে প্রভাব ফেলে, তা আগেই আলোচনা করা হয়েছে। তবুও জেনে রাখা ভাল যে, আইসক্রিমের মধ্যে অ্যামিনো অ্যাসিড থাকে যা ট্রিপটোফান, সেরোটোনিন উৎপাদনে সাহায্য করে। এই হরমোনগুলো ‘সুখী হরমোন’ নামে পরিচিত।

অনেকের ধারণা আইসক্রিম খেলে ওজন বেড়ে যেতে পারে। কিন্তু সীমিত পরিমাণে আইসক্রিম খেলে কোনও ক্ষতি হয় না। পাশাপাশি সুগার ফ্রি ও স্বাস্থ্যকর ফল দিয়ে যদি আইসক্রিম তৈরি করেন তাহলে সেটা শরীরের পক্ষে ভাল হতে পারে। তাই মনকে ভাল রাখতে তিন চামচ বেশি আইসক্রিম খেয়ে নিলেও কোনও ক্ষতি নেই।