Coconut Water vs Lemon Water: ডাবের জল নাকি লেবুর জল, গরমে তাৎক্ষণিক স্বস্তি এনে দেবে কোন পানীয়?

Best Summer Drinks: রোদে বেরিয়ে কোল্ড ড্রিংক্স খাওয়ার চেয়ে অনেক বেশি স্বাস্থ্যকর ডাবের জল। কিন্তু একটা ডাব কিনতে গেলে কম করে ৪০-৫০ টাকা খসাতে হবে। রোজ-রোজ ৫০ টাকা ব্যয় করা সম্ভব নয়। তাই বাড়ি ফিরে নুন-চিনি দিয়ে লেবুর জল বানিয়ে নিচ্ছেন। শরীরকে হাইড্রেট রাখার জন্য কোনটা সবচেয়ে বেশি উপকারী? ডাবের জল নাকি লেবুর জল?

Coconut Water vs Lemon Water: ডাবের জল নাকি লেবুর জল, গরমে তাৎক্ষণিক স্বস্তি এনে দেবে কোন পানীয়?
Follow Us:
| Updated on: Apr 16, 2024 | 9:00 AM

বৈশাখ শুরুর আগেই থেকেই গরম টের পাওয়া যাচ্ছে। আর এখন তো রোদে বেরোনো দায়ী হয়ে পড়েছে। এই গরমে শরীরকে সুস্থ রাখতে গেলে হাইড্রেশন ভীষণ জরুরি। রোদে বেরিয়ে কোল্ড ড্রিংক্স খাওয়ার চেয়ে অনেক বেশি স্বাস্থ্যকর ডাবের জল। কিন্তু একটা ডাব কিনতে গেলে কম করে ৪০-৫০ টাকা খসাতে হবে। রোজ-রোজ ৫০ টাকা ব্যয় করা সম্ভব নয়। তাই বাড়ি ফিরে নুন-চিনি দিয়ে লেবুর জল বানিয়ে নিচ্ছেন। শরীরকে হাইড্রেট রাখার জন্য কোনটা সবচেয়ে বেশি উপকারী? ডাবের জল নাকি লেবুর জল?

ডাবের জলের উপকারিতা:

ডাবের জল হল প্রাকৃতিক এনার্জি ড্রিংক্স। এর মধ্যে ইলেক্ট্রোলাইট উপাদান রয়েছে, যা হাইড্রেশনের জন্য জরুরি। ডাবের জলের মধ্যে প্রাকৃতিক ভাবে পটাশিয়াম, সোডিয়াম, ম্যাগনেসিয়াম ও ক্যালশিয়ামের মতো উপাদান রয়েছে, যা দেহে তরলের ভারসাম্য বজায় রাখে, মাংসপেশির কার্যকারিতা সচল রাখে এবং স্নায়ুকে সংকেত পাঠাতে সাহায্য করে। এছাড়াও ডাবের জলে গ্লুকোজ, ফ্রুটকোজ ও কার্বোহাইড্রেট রয়েছে। তাই ডাবের জল খেলে এনার্জিও পাওয়া যায়। এমনকি এই ন্যাচারাল ড্রিংক্সে ভিটামিন সি ও বিভিন্ন ধরনের পলিফেনল রয়েছে, যা শরীরকে ফ্রি র‍্যাডিকেলের হাত থেকে রক্ষা করে। ডাবের জলে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শারীরিক প্রদাহ কমিয়ে দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমায়। এই পানীয় খাওয়ায় কোনও ক্ষতি নেই।

এই খবরটিও পড়ুন

লেবুর জলের উপকারিতা:

লেবুর রসে ভিটামিন সি রয়েছে, যা দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। নুন-চিনি আলাদা করে যোগ করা হলেও এই পানীয়তে ক্যালোরির পরিমাণ কম। অথচ, এতে ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট ও ফ্ল্যাভনয়েড রয়েছে, যা ইমিউনিটি বৃদ্ধির পাশাপাশি ত্বকের স্বাস্থ্য গঠনে সাহায্য করে। বাড়িয়ে তোলে হজম ক্ষমতা। দেহের পিএইচ স্তরের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে লেবুর জল। কমায় অ্যাসিডিটির সমস্যা।

হাইড্রেশনের জন্য কাকে বেছে নেবেন:

গরমে শরীরকে হাইড্রেটেড রাখার ক্ষেত্রে আপনি ডাবের জল ও লেবুর জল দুটোকেই বেছে নিতে পারেন। ডাবের জল ইলেক্ট্রোলাইটের সমৃদ্ধ উৎস। শরীর তাৎক্ষণিক সতেজতা পেতে ডাবের জলই সেরা। অন্যদিকে, লেবুর জল খেলেও শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত হবে। তবে, লেবুর জলে নুন ও চিনি আলাদা ভাবে যোগ করতে হয়। তাই রক্তচাপ ও ডায়াবেটিসের সমস্যা থাকলে বুঝে-শুনে নুন-চিনি মেশাতে হবে। আপনি দুটো পানীয়ই গরমে খেতে পারেন। শুধু আপনার প্রয়োজনীয়তা অনুযায়ী বেছে নিন।