শরীরচর্চার সময় এই সব ভুল আপনিও করছেন কি?

সাধারণ কিছু ভুলের তালিকা আপনাদের সঙ্গে শেয়ার করলাম। এগুলো বন্ধ করলে তবেই উপকার।

শরীরচর্চার সময় এই সব ভুল আপনিও করছেন কি?
শরীরচর্চার সময় সাধারণ কিছু ভুল করলে হিতে বিপরীত হতে পারে।
Follow Us:
| Updated on: Feb 04, 2021 | 8:55 AM

ওজন নিয়ন্ত্রণে (weight loss) রাখার জন্য, শরীর সুস্থ রাখার জন্য শরীরচর্চা (Exercise) করা প্রয়োজন। আপনি হয়তো নিয়মিত শরীরচর্চা করেন। কিন্তু শরীরচর্চার সময় সাধারণ কিছু ভুল করলে হিতে বিপরীত হতে পারে। সাধারণ কিছু ভুলের তালিকা আপনাদের সঙ্গে শেয়ার করলাম। এগুলো বন্ধ করলে তবেই উপকার।

১) আপনি শরীরচর্চা শুরু করলেন, আর সঙ্গে সঙ্গে ফল পাবেন, এমন আশা করা ভুল। ধৈর্য ধরলে অবশ্যই ফল পাবেন। কয়েকদিন শরীরচর্চা করে ফল না পেলেই অনেকে হতাশ হয়ে ছেড়ে দেন। এটা করলে কোনও লাভ নেই। আবার অনেকে দ্রুত ফল পাবার আশায় প্রয়োজনের অতিরিক্ত শরীরচর্চা করেন। সেটাতেও বিপদ। ফলে শরীরচর্চার সময় আপনার শরীর কতটা ব্যায়ামের ধকল নিতে পারছে, তা বুঝে তবেই শরীরচর্চা করুন। ধীরে ধীরে কঠিন ব্যায়াম বেছে নিন। গতি বাড়ান। সময় দিন। উপকার হবেই।

২) অনেকেই আবার পছন্দের বাইরে বেরতে চান না। অর্থাৎ যে সব ব্যয়াম আপনার পছন্দ বা বলা ভাল যে সব ব্যায়ামে আপনি স্বচ্ছন্দ, অনেকে শুধুমাত্র সেগুলো অভ্যেস করেন। এসব ক্ষেত্রে বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করে জেনে নিন, আপনার শরীরে জন্য কোন ব্যয়াম প্রয়োজন। কঠিন হলেও ধীরে ধীরে সেগুলো অভ্যেস করুন। তবেই উপকার পাবেন।

আরও পড়ুন, পেটের মেদ কমাতে কেমন ব্যায়ামের প্রয়োজন?

৩) বিশেষজ্ঞের পরামর্শ ছাড়া ওয়েট লিফটিং একেবারেই করা ঠিক নয়। প্রয়োজনের তুলনায় বেশি ওজন তুলতে গিয়ে অনেক সময়ই পেশীতে টান ধরে। যা থেকে পরে বড় ধরনের শারীরিক সমস্যা হতে পারে। ফলে আপনার শরীরের জন্য যতটুকু ওজন তোলা প্রয়োজন, তা বিশেষজ্ঞের থেকে জেনে নিন অভ্যেস করুন।

৪) অনেকে ফুটবল বা বাস্টেকবল খেলার মাধ্যমে শরীরচর্চা সেরে নেন। অবশ্যই ভাল আইডিয়া। কিন্তু এর জন্যও বিশেষজ্ঞের পরামর্শ প্রয়োজন। কারণ সঠিক ভাবে না খেললে কোমর বা হাঁটুতে টান ধরকে পারে। তাতে তো উপকার হবেই না, বরং হিতে বিপরীত হবে।

আরও পড়ুন, কোন সময় শরীরচর্চা করলে ঘুম ভাল হবে?

৫) অনেকে মনে করেন, শরীরচর্চার আগে পেট খালি থাকলে আরও বেশি ক্যালোরি বার্ন হবে। এটি একেবারে ভুল ধারণা। জার্নাল নিউট্রিএন্টস-এ প্রকাশিত একটি গবেষণা পত্রে দেখা গিয়েছে, শরীরচর্চার শুরুর এক ঘণ্টা আগে কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার খেতে হবে। এতে ফ্যাট বার্নিং দ্রুত হবে। খালি পেটে শরীরচর্চা করলে অসুস্থ হয়ে পড়ার সম্ভবনা প্রবল।

আরও পড়ুন, ৪০ বছর বয়সে কোন ধরনের ব্যয়াম করতে পারবেন?