Sweat Control Tips: পাখার তলায় বসেই ঘেমে যাচ্ছে? এই টোটকা মানলে গরমে কম ঘাম হবে

Lifestyle Tips: গরম এতটাই বেশি যে পাখার তলায় বসেও ঘাম হচ্ছে। ৪০ ডিগ্রিতে রাস্তায় বেরোলে আর দেখতে নেই। দরদর করে ঘামছেন। আর ওই ঘামে ভেজা জামা পরেই থাকতে হচ্ছে ঘণ্টার পর ঘণ্টা। ঘামের দুর্গন্ধের পাশাপাশি পোশাকেরও বারোটা বাজছে। তার সঙ্গে বাড়ছে অস্বস্তি।

Sweat Control Tips: পাখার তলায় বসেই ঘেমে যাচ্ছে? এই টোটকা মানলে গরমে কম ঘাম হবে
Follow Us:
| Updated on: Apr 21, 2024 | 9:00 AM

গ্রীষ্মের দাপটে প্রাণ ওষ্ঠাগত। যদিও সবে বৈশাখের শুরু। গরম আরও বাড়বে বলে জানিয়ে দিয়েছে আবহাওয়া দফতরও। গরম এতটাই বেশি যে পাখার তলায় বসেও ঘাম হচ্ছে। ৪০ ডিগ্রিতে রাস্তায় বেরোলে আর দেখতে নেই। দরদর করে ঘামছেন। আর ওই ঘামে ভেজা জামা পরেই থাকতে হচ্ছে ঘণ্টার পর ঘণ্টা। ঘামের দুর্গন্ধের পাশাপাশি পোশাকেরও বারোটা বাজছে। তার সঙ্গে বাড়ছে অস্বস্তি। এই ভ্যাপসা গরমে রোজ যাঁদের কাজে বেরোতে হয়, একটু ঘাম কম হলেই ভাল। গরম কমবে না, কিন্তু ঘাম কমাতে পারেন সহজ কিছু টোটকা মেনে।

১) ঘাম কমানোর জন্য অ্যান্টিপারস্পারেন্ট ব্যবহার করুন। শরীরের যে যে অংশে ঘাম বেশি হয়, তেমন আন্ডারআরম, সেখানে অ্যান্টিপারস্পারেন্ট প্রয়োগ করুন। এটি ত্বকের উপরিতোলে ঘামকে প্রতিরোধ করবে। অ্যান্টিপারস্পারেন্ট ঘাম উৎপাদনের পরিমাণ কমায়। পাশাপাশি দুর্গন্ধের হাত থেকেও মুক্তি পাবেন।

২) এই গরমে হালকা রঙের সুতির জামা পরুন। একটু ঢিলেঢোলা জামাকাপড় পরুন। এতে ঘাম কম হবে। আর ঘাম হলেও তা অস্বস্তির কারণ হয়ে দাঁড়াবে না। পাশাপাশি আন্ডারআর্মসে হাওয়া চলাচল করতে পারবে। একই ভাবে, পা ঢাকা জুতো বা মোজা পরবেন না।

এই খবরটিও পড়ুন

৩) গরম ও ঘামের হাত থেকে বাঁচতে খাদ্যতালিকায় বদল আনুন। তেল, মশলাদার খাবার থেকে দূরে থাকুন। বেশিরভাগ মশলা শরীরকে গরম করে দেয়। এই গরমে সেগুলো না খাওয়াই ভাল। বরং, হালকা খাবার খান। যে সব খাবার শরীরকে ঠান্ডা রাখে, তরলের পরিমাণ বেশি, সেগুলো খান।

৪) চা-কফি থেকে দূরে থাকুন। ক্যাফেইন হাতের তালু, পায়ের পাতা ও আন্ডারআর্মসে থাকা ঘর্ম‌গ্রন্থিকে সক্রিয় করে দেয়। এর জেরে ঘাম বেশি হতে থাকে। পাশাপাশি চা-কফি খেলে শরীর ডিহাইড্রেট হয়ে যায়, যা এই গরমে মারাত্মক হতে পারে।

৫) মানসিক চাপ কমান। হরমোনের ভারসাম্যহীনতা, স্নায়ুর সংবেদনশীলতা, মানসিক চাপ ঘর্ম‌গ্রন্থিকে ট্রিগার করে। কোনও মানসিক চিন্তায় থাকলে ঘাম বেশি হতে পারে। অ্যানজাইটি, ডিপ্রেশনের মতো মানসিক অবস্থায় ঘাম বেশি হয়।

৬) শরীরকে ঠান্ডা রাখতে দিনে দু’বার স্নান করুন। স্নানের জলে গোলাপ জল, এসেনশিয়াল অয়েল ইত্যাদি মিশিয়ে স্নান করতে পারেন। এতে শরীরে সতেজতা বজায় থাকবে।