Period Cramps: পিরিয়ড ক্র্যাম্প থেকে আরাম পেতে এক গ্লাস হার্বাল স্মুদি মোক্ষম দাওয়াই!

পিরিয়ডের সময় ক্র্যাম্পের জন্য সেরা স্মুদি তৈরি করে পান করলে শরীর অনেক ফ্রেশ ও প্রাণবন্ত থাকে। এই স্মুদি একেবারে নির্ভেজাল ভেষজ দিয়ে তৈরি। জ্বালা-যন্ত্রণা বিরোধী, ডিটক্সযুক্ত ও অন্ত্রের দেখভালের জন্য এক গ্লাস ভেষজ স্মুদি অনেক উপকারী।

Period Cramps: পিরিয়ড ক্র্যাম্প থেকে আরাম পেতে এক গ্লাস হার্বাল স্মুদি মোক্ষম দাওয়াই!
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Sep 17, 2021 | 5:17 PM

চকোলেট-স্মুদি বা ভ্যানিলা স্মুদি কার না ভাল লাগে! স্মুদি নিয়ে নানারকম পরীক্ষা নিরীক্ষা চালিয়ে বিভিন্ন ফ্লেভারের স্বাদ আনার চেষ্টা করেন। তবে জানেন কী, একগ্লা, স্মুদির গুণে আপনার পিরিয়ডের সব যন্ত্রণা হ্রাস করে দিতে পারে?

পিরিয়ড চলাকালীন গর্ভাশয়ে ব্যাথা অনুভব হয়। অনেক মহিলার এই সময় বমি বমি ভাব, মাথাব্যাথা, পায়ে ঝিনঝিন ধরা ও টান ধরার মতো সমস্যা তৈরি হয়। পিরিয়ডে নিয়মিত ক্র্যাম্প অনুভব করলে এক গ্লাস বিশেষ স্মুদি খেতে পারেন। ফিটনস ফ্রিক ও স্বাস্থ্য সচেতন মানুষ ক্রমস বেশি করে স্বাস্থ্যকর খাবারের প্রতি ঝোঁক তৈরি হচ্ছে। সুবজ শাকসবজি, পানীয়, ও ভেষজ স্মুদি যোগ করেছেন দৈনন্দিন ডায়েটে। এতে অনেক সুবিধা রয়েছে। যেমন ভেষজ শরীরের নান অংশের প্রদাহ কমায়., হরমোনের ভারসাম্য বজায় রাখে, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। মাসিকের সময় মহিলাদের অসহ্য যন্ত্রণা থেকে মুক্তি দিতে সহায়তা করে।

ক্লিনিক্যাল পুষ্টিবিদ অবন্তী দেশপাণ্ডে একটি স্বাস্থ্যকর স্মুদির রেসিপি শেয়ার করেছে। এই স্মুদি আসলে বিশেষ করে মহিলাদের জন্য। পিরিয়ডের সময় ব্যাথা প্রশমিত করতে ও প্রাণবন্ত রাখতে এই স্মুদি হল মোক্ষম ওষুধ। তাঁর কথায়, পিরিয়ডের সময় ক্র্যাম্পের জন্য সেরা স্মুদি তৈরি করে পান করলে শরীর অনেক ফ্রেশ ও প্রাণবন্ত থাকে। এই স্মুদি একেবারে নির্ভেজাল ভেষজ দিয়ে তৈরি। জ্বালা-যন্ত্রণা বিরোধী, ডিটক্সযুক্ত ও অন্ত্রের দেখভালের জন্য এক গ্লাস ভেষজ স্মুদি অনেক উপকারী।

কীভাবে তৈরি করবেন, তা জেনে নিন…

এই উপকারী স্মুদি তৈরি করতে লাগলে আমন্জ, খেজুর, অশ্বগন্ধা পাউডার, শতাবরী পাউডার। একটি গ্লাসে ২৫০ মিলি জল নিন ও আপনার পছন্দের ফলের সঙ্গে ব্লেন্ড করে এই স্মুদিটি তৈরি করতে পারেন।

শতাবরীর গুণবলী- এটি একটি বিস্ময়কর আয়ুর্বেদিক হার্বস, যা অ্যাসপারাগাস রাসেমোসাস নামে পরিচিত। এটি হরমোনের ভারসাম্য বজায় রাখে। এতে রয়েছে প্রচুর পরিমাণে অন্যান্টি-অক্সিডেন্ট। যা পিরিয়ড চলাকীন আতঙ্ক, উদ্বেগ এই ধরনের মানসিক অবস্থাকে প্রশমিত করে। এটি হজমতন্ত্রের জন্যও দারুণ ভাল।

অশ্বগন্ধার উপকারিতা

এটি মস্তিষ্কের ব্যাথা-যন্ত্রণা থেকে উপশম মেলে। পেশিতে টান ধরা, শক্তি হয়ে যাওয়া, ঘন ঘন ব্যাথা পাওয়া থেকে মুক্তি মিলতে এই ভেষজের গুণ রয়েছে অনেক।

আরও পড়ুন: COVID-19: ভ্যাকসিন গ্রহণের পর কতদিন করোনা থেকে সুরক্ষিত থাকা সম্ভব? বিশেষজ্ঞরা কী বলছেন?