Teeth Health: পুজোর আগেই গায়েব হবে দাঁতের হলুদ ছোপ! মেনে চলুন ৫ অভ্যাস

Teeth Health: দাঁতের খাঁজে খাবার আটকে থাকলে বা অন্য কোনও কারণেও দাঁতে হলুদ ছোপ পড়ে। দুবেলা দাঁত মেজে, মাউথওয়াশ দিয়ে মুখ ধুয়েও সেই দাগ উঠতে চায় না অনেক সময়।

Teeth Health: পুজোর আগেই গায়েব হবে দাঁতের হলুদ ছোপ! মেনে চলুন ৫ অভ্যাস
দাঁতের হলুদ ছোপ দূর হবে কী করে? Image Credit source: Daniel Day/The Image Bank/Getty Images
Follow Us:
| Updated on: Oct 06, 2024 | 1:14 AM

পুজো মানেই সারাদিন প্যান্ডেলে প্যান্ডেলে ঘুরে ঠাকুর দেখা, জমিয়ে আড্ডা, খাওয়াদাওয়া, আর স্মৃতি তৈরি করে চলা। সেই স্মৃতিদের ক্যামেরা বন্দি করে আজীবনের জন্য নিজের কাছে রেখে দেওয়া। কিন্তু পরে যদি সেই ছবি খুলেই দেখেন, সেখানে আপনার সুন্দর হাসির মধ্যে দিয়ে উঁকি মারছে হলুদ দাঁত, তখন কি রকম লাগবে? দাঁতের খাঁজে খাবার আটকে থাকলে বা অন্য কোনও কারণেও দাঁতে হলুদ ছোপ পড়ে। দুবেলা দাঁত মেজে, মাউথওয়াশ দিয়ে মুখ ধুয়েও সেই দাগ উঠতে চায় না অনেক সময়। তবে কয়েকটি টিপস মানলে কিন্তু সেই দাগ থেকে মুক্তি পাওয়া সম্ভব।

১। দাঁতে ছোপ পড়তে পারে এমন খাবার বা পানীয় না খেলেই ভাল হয়। তবে খেলেও খাওয়ার পর ভাল করে কুলকুঁচি করে মুখ ধুয়ে নিন।

২। খাবার খাওয়ার পর ব্রাশ করে নেওয়া সব চেয়ে ভাল। কেবল রাতে বা দিনে নয়, কিছু খেলেই ভাল করে মুখ ধুতে হবে। চিকিৎসকদের মতে ফ্লুরাইড-যুক্ত মাজন দিয়ে দাঁত মাজতে পারলে ভাল।

এই খবরটিও পড়ুন

৩। টক আচার, চাটনি বা অ্যাসিড-যুক্ত খাবার খাওয়ার পর, সঙ্গে সঙ্গেই মুখ ধোয়া বা দাঁত মাজা কিন্তু ভাল না। অন্ততপক্ষে আধ ঘণ্টা অপেক্ষা করতে হবে। না হলে দাঁতের এনামেল স্তর নষ্ট হতে পারে।

৪। শক্ত খাবার খাওয়ার পর ফ্লস ব্যবহার করতে পারেন। তাতে দাঁতের খাঁজে আটকে থাকা খাবার সহজেই বেরিয়ে আসে। তবে ফ্লস ব্যবহার করার সঠিক পদ্ধতি জেনে নিতে হবে।

৫। চটচটে, মিষ্টিজাতীয় খাবার যতটা সম্ভব এড়িয়ে চলতে পারলে ভাল হয়। বদলে ক্যালশিয়াম-সমৃদ্ধ খাবার খেলে হাড়ের পাশাপাশি দাঁতও শক্ত হবে।