Sesame Seeds: মজবুত হবে হাড়, চকচকে হবে ত্বক! পুজোর আগে ডায়েটে রাখুন এই জিনিসটি

Sesame Seeds: তিল কিন্তু কেবল খাবারের স্বাদ বাড়ায় না। ক্যালশিয়াম, ফসফরাস সহ আরও নানা গুরুত্বপূর্ণ উপাদানে ভরপুর এই তিল খেলে কি কি উপকার হয় জানেন?

Sesame Seeds: মজবুত হবে হাড়, চকচকে হবে ত্বক! পুজোর আগে ডায়েটে রাখুন এই জিনিসটি
Image Credit source: Jessica Carter
Follow Us:
| Updated on: Oct 04, 2024 | 7:34 PM

পুজোয় তিলের নাড়ু দেওয়ার চল রয়েছে। আবার চাইনিজ খাবারে শেষে উপর থেকে অল্প করে সাদা তিল ছড়িয়ে দিলে তো কথাই নেই। রূপচর্চার বাজারে বেশ কদর রয়েছে কালো তিলের। তিল কিন্তু কেবল খাবারের স্বাদ বাড়ায় না। ক্যালশিয়াম, ফসফরাস সহ আরও নানা গুরুত্বপূর্ণ উপাদানে ভরপুর এই তিল খেলে কি কি উপকার হয় জানেন?

হাড়ের স্বাস্থ্য – তিলের মধ্যে ক্যালশিয়ামের পরিমাণ বেশি। তাই হাড় দুর্বল হলে তিল খাওয়া ভাল। ক্যালশিয়ামের সঙ্গেই আছে ম্যাগনেশিয়াম ও ফসফরাসের মতো খনিজ। ক্যালশিয়ামের পাশাপাশি এই দুই খনিজ হাড়ের স্বাস্থ্য ভাল রাখতেও সাহায্য করে।

হার্ট ভাল রাখে – সাদা তিল হার্টের স্বাস্থ্যের জন্য বেশ ভাল। এতে এমন কিছু উপাদান থাকে যা কোলেস্টেরল কমাতে সাহায্য করে। হার্টের স্বাস্থ্য ভাল রাখতে হলে কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখাটা খুবই গুরুত্বপূর্ণ। সেক্ষেত্রে ডায়েটে তিল রাখাটা বেশ উপকারী।

এই খবরটিও পড়ুন

ত্বকের জন্য ভাল – ত্বকের জেল্লা ধরে রাখতেও তিলের তেল মাখতে পারেন। তিলের তেল ত্বকের ঔজ্জ্বল্য বৃদ্ধি করে। যাঁদের ত্বক এমনিতেই শুষ্ক, তাঁদের শীতকালে ভোগান্তি বাড়ে। তবে শীত আসার আগে থেকে যদি তিলের তেল মাখতে শুরু করেন তা হলে সমস্যা হওয়ার কথা নয়।

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে – তিলে ভাল মাত্রায় ফাইবার থাকে। তিলের তেল দিয়ে রান্না করা খাবার খেলে বিপাকহার বাড়ে। ডায়াবেটিকদের জন্যেও বেশ উপকারী তিল। যে কোনও মরসুমি সংক্রমণ থেকে বাঁচতে সতর্ক থাকতে হয় ডায়াবেটিকদের। ফলে ডায়াবিটিস রোগীদের জন্যেও উপকারী তিলের তেল।