Joint Pain: হাড়ের ব্যথা-যন্ত্রণা থেকে মুক্তি পাওয়ার সহজ উপায় কী? জানুন আয়ুর্বেদ বিশেষজ্ঞদের মুখ থেকে

Ayurvedic Tips: সারাক্ষণ এক জায়গায় বসে কাজ করা, শারীরিকভাবে সক্রিয় না থাকা এবং অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসই বাড়িয়ে তুলছে এই সব রোগের ঝুঁকি।

Joint Pain: হাড়ের ব্যথা-যন্ত্রণা থেকে মুক্তি পাওয়ার সহজ উপায় কী? জানুন আয়ুর্বেদ বিশেষজ্ঞদের মুখ থেকে
Follow Us:
| Edited By: | Updated on: Jun 19, 2022 | 8:00 AM

এখন প্রাপ্তবয়স্ক থেকে প্রৌঢ় সকলেই ভুগছে গাঁটের ব্যথায়। আপনার বাড়িতেও এমন একজন সদস্য নিশ্চয়ই রয়েছেন, যাঁর হাঁটে ব্যথা, আঙুলের গাঁটে ব্যথা, কোমরে যন্ত্রণা, পিঠে-ঘাড়ে যন্ত্রণা কিংবা পায়ে বা কনুইয়ে ব্যথার সমস্যা রয়েছে। যদিও এই ব্যথা-যন্ত্রণার পিছনে রয়েছে মূলত দায়ী আমাদেরই জীবনধারা। সারাক্ষণ এক জায়গায় বসে কাজ করা, শারীরিকভাবে সক্রিয় না থাকা এবং অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসই বাড়িয়ে তুলছে এই সব রোগের ঝুঁকি। এর পাশাপাশি শরীরে ভিটামিন ডি ও ক্যালশিয়ামের অভাব তো রয়েছেই। তাছাড়া জয়েন্টের স্বাস্থ্যের যত্ন না নিলে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এই অবস্থার আরও অবনতি হতে পারে।

জয়েন্টের অবনতির কারণে, আপনি গাঁটে ব্যথা, হঠাৎ নড়াচড়া করতে অসুবিধা, শক্ত হয়ে যাওয়া, ফুলে যাওয়া ইত্যাদি অনুভব করতে পারেন। এই অবস্থাও পরবর্তীকালে বাত বা আর্থ্রাইটিসের মতো রোগে রূপ নেয়। তাই অবিলম্বে এই সমস্যার চিকিৎসা করা প্রয়োজন। কিন্তু মুঠো মুঠো পেইনকিলার খেলেই যে আপনি রোগ সারিয়ে ফেলতে পারবেন তা কিন্তু নয়। বরং এতে হিতে বিপরীতও হতে পারে। ব্যথা-যন্ত্রণা হলেই পেইনকিলার খাচ্ছেন, এটা মোটেও স্বাস্থ্যকর অভ্যাস নয়। যদি ব্যথা-যন্ত্রণার সমস্যাকে গোড়া থেকে নির্মূল করতে হয় তাহলে আয়ুর্বেদের সাহায্য নিতে পারেন।

আয়ুর্বেদ অনুসারে, জয়েন্টের দুর্বলতা আমা (টক্সিন) জমা হওয়ার কারণে হয়। দীর্ঘস্থায়ী বিষাক্ত পদার্থ জমে থাকার ফলে জয়েন্টগুলি স্ফীত হয় এবং সময়ের সঙ্গে সঙ্গে এগুলো শক্তি হারায়। হাঁটুর জয়েন্টের ক্ষেত্রেও তাই। জয়েন্টের ব্যথা থেকে মুক্তি পেতে আয়ুর্বেদ চিকিৎসক দীক্ষা ভাবসার কিছু কার্যকর আয়ুর্বেদিক ঘরোয়া প্রতিকার শেয়ার করেছেন।

-আপনার টক, নোনতা, তেলে ভাজা এবং উচ্চ পরিমাণে ফার্মা‌ন্টেড খাবার যে কোনও মূল্যে এড়ানো উচিত। এই জিনিসগুলি কেবল জয়েন্টের স্বাস্থ্যকেই প্রভাবিত করে না, এর পাশাপাশি শরীরের অন্যান্য অঙ্গগুলিরও ক্ষতি করে।

-আপনার ভাত আহার এবং বিহার এড়ানো উচিত। আহার অর্থাৎ খাদ্যাভ্যাস যেমন শুষ্ক ও বাসি খাবার এড়ানো উচিত। এবং বিহার হল অভ্যাস যেমন অতিরিক্ত ব্যায়াম, দেরি করে ঘুম থেকে ওঠা, অত্যধিক মানসিক চাপ ইত্যাদি পরিহার করতে হবে।

-আপনার খাবারে শুধুমাত্র ঘি, তিলের তেল, অলিভ অয়েল ইত্যাদি ব্যবহার করুন। এই খাবারগুলিতে স্বাস্থ্যকর চর্বি রয়েছে, যা জয়েন্টগুলি সহ সামগ্রিক স্বাস্থ্যের জন্য অপরিহার্য।

-এটি সব ধরনের জয়েন্টের ব্যথার সেরা প্রতিকার। তিলের তেল, সরিষার তেল, ক্যাস্টর অয়েল হল এমন কিছু তেল যা রান্নাঘরে সহজে পাওয়া যায় এবং এগুলো আপনি ব্যথা উপশমের জন্য জয়েন্টে লাগাতে পারেন। কিছু আয়ুর্বেদিক তেল রয়েছে যা ব্যথায় সাহায্য করতে পারে, তা হল মহানারায়ণ তাইলাম, নির্গুন্ডি তাইলাম, কোট্টামচুক্কাদি তাইলাম, সহচরদি তাইলাম, ধন্বন্তরাম তাইলাম ইত্যাদি।

-কিছু আয়ুর্বেদিক ভেষজও রয়েছে যা একই ভাবে জয়েন্টের ব্যথা থেকে আপনাকে আরাম দিতে পারে। এগুলি হল শালকি, অশ্বগন্ধা, নির্গুন্ডি, রসনা, হরিদ্রা (হলুদ), শুঁথি (আদা) ইত্যাদি।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।