Gym and Gene: শরীরচর্চা করা সত্ত্বেও কোনও প্রভাব বুঝতে পারছেন না? এর জন্য আপনার জিন দায়ী হতে পারে!

আমাদের প্রতিদিনের ব্যায়ামের রুটিন শ্বাসনালী থেকে ব্যাকটেরিয়া দূর করতে পারে, অ্যান্টিবডি বৃদ্ধি করতে পারে এবং সেগুলোকে আরো শক্তিশালী করতে পারে।

Gym and Gene: শরীরচর্চা করা সত্ত্বেও কোনও প্রভাব বুঝতে পারছেন না? এর জন্য আপনার জিন দায়ী হতে পারে!
Follow Us:
| Edited By: | Updated on: Sep 22, 2021 | 12:09 PM

বিভিন্ন মানুষের ব্যায়ামের রুটিন বিভিন্ন ধরনের হয়। অনেকেই খুব বেশি পরিমাণ ব্যায়াম করে থাকেন আবার অনেকেই অল্প শরীরচর্চায় বিশ্বাসী। কিন্তু, একেবারেই ব্যায়াম না করা স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকারক হতে পারে। ব্যায়াম কেবল একজন ব্যক্তিকে শারীরিকভাবে সক্রিয় এবং সুস্থ থাকতে সাহায্য করে না, নিয়মিত ব্যায়াম মানসিক সুস্থতা বজায় রাখতেও সাহায্য করে। মানসিক সুস্থতা প্যান্ডেমিকে অন্যতম আলোচ্য বিষয়।

ইন্ডাস হেলথ প্লাসের যুগ্ম ব্যবস্থাপনা পরিচালক অমল নাইকাওয়াদি বলেন যে মানুষের জিন এবং ফিটনেস তাঁকে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে এবং আরও শক্তিশালী করতে সাহায্য করতে পারে।

আমরা ব্যায়ামের তাৎক্ষণিক প্রভাব সম্পর্কে অনেক কথা শুনেছি আর দেখেছি। কিন্তু ব্যায়াম যে আমাদের ব্যাকটেরিয়া, ভাইরাস এবং অন্যান্য রোগ সৃষ্টিকারী এজেন্টদের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে এ বিষয়ে আমরা খুব কমই আলোচনা করেছি। আমাদের প্রতিদিনের ব্যায়ামের রুটিন শ্বাসনালী থেকে ব্যাকটেরিয়া দূর করতে পারে, অ্যান্টিবডি বৃদ্ধি করতে পারে এবং সেগুলোকে আরো শক্তিশালী করতে পারে। এ ছাড়াও রক্ত ​​চলাচল উন্নত করতে পারে এবং কর্টিসোল, অ্যাড্রেনালিনের মতো স্ট্রেস হরমোনের পরিমাণও কমাতে পারে।

কোনও ব্যায়াম না করলে কী হতে পারে?

নাইকাওয়াদির মতে, ব্যায়াম না করলে প্রাথমিকভাবে আমাদের ইমিউন সিস্টেম ক্ষতিগ্রস্ত হবে। যার ফলে আমাদের শরীর বিভিন্ন ধরনের সংক্রমণে খুব সহজেই ধরাশায়ী হয়ে পড়বে। আমাদের ইমিউন সিস্টেমকে প্রভাবিত করার পাশাপাশি এটি স্থূলতা, কার্ডিওভাসকুলার অসুস্থতা, ডায়াবেটিস এবং অন্যান্য রোগের সম্ভাবনাও বাড়িয়ে তুলবে। প্রথম দিন থেকেই আপনার খুব বেশি মাত্রার ব্যায়াম করা উচিত নয়। আপনি আপনার সামর্থ অনুযায়ী ব্যায়াম করুন। আপনার ফিটনেস ট্র্যাক করার সবচেয়ে ভাল উপায় হল আপনি দিনে কতগুলো পদক্ষেপ নিচ্ছেন তার হিসেব রাখা।

ফিটনেসের সঙ্গে জেনেটিক বৈশিষ্ট্যের সম্পর্ক কী?

কখনও কখনও এমনও হতে পারে যে আমাদের শরীর ব্যায়ামে ভাল প্রতিক্রিয়া দেয় না। এর জন্য আমাদের জিন দায়ী হয়। কিছু লোক হালকা ব্যায়াম করার পর সহজেই ক্লান্ত হয়ে পড়ে। আবার কেউ কেউ অনেক ফিটনেস পদ্ধতি ব্যবহার করা সত্ত্বেও তাঁদের ওজন বাড়তে থাকে। প্রতিটি ব্যক্তির বিভিন্ন ধরণের ব্যায়ামের আলাদা আলাদা প্রতিক্রিয়া রয়েছে। যা আংশিকভাবে জিনের উপর নির্ভর করে। আপনার জেনেটিক ব্লুপ্রিন্ট আপনাকে আপনার শরীরের জন্য ঠিকঠাক ব্যায়ামের পরামর্শ দিতে পারবে।

ব্যায়াম শুরু করলে আপনি বিভিন্ন শারীরিক কাজে তফাৎ লক্ষ করতে পারবেন। যেমন-

–  রক্তচাপের প্রতিক্রিয়া

– এইচডিএল কোলেস্টেরলের মাত্রা

– ইনসুলিন সংবেদনশীলতা

– হাতের মুঠোর শক্তি

– ওজন কমা

এছাড়াও, কোন ধরনের ব্যায়াম আপনার জন্য সবচেয়ে উপযুক্ত তা বোঝার জন্য, একটি ডিএনএ পরীক্ষা করিয়ে নিতে পারেন। স্পোর্টস জিনোমিক্স একটি নতুন ধারণা যেখানে জেনেটিক মেকআপ বা আর্কিটেকচার স্টাডি করে একজন খেলোয়াড়ের ঠিক কী ধরনের ব্যায়াম প্রয়োজন তা নির্ধারণ করা হয়।

আরও পড়ুন: করোনাকালেই আতঙ্ক ছড়াচ্ছে হাভানা সিনড্রোম! এই রহস্যজনক রোগের উপসর্গগুলি কী কী?

আরও পড়ুন: বুকজ্বালা থেকে শুরু করে টক ঢেকুর-কারণ, লক্ষণ আর নিরাময়ের উপায়গুলি জেনে নিন…