Havana syndrome: করোনাকালেই আতঙ্ক ছড়াচ্ছে হাভানা সিনড্রোম! এই রহস্যজনক রোগের উপসর্গগুলি কী কী?

এই রোগের লক্ষণগুলি হালকা মাথাব্যাথা থেকে শুরু করে মস্তিষ্কের স্থায়ী ক্ষতি ও রহস্যজনক অসুস্থতা তৈরি হয়। এই সিনড্রোমে আক্রান্ত হয়েছেন বহু কূটনীতিক গুপ্তচর ও তাঁদের পরিবারের সদস্যরা।

Havana syndrome: করোনাকালেই আতঙ্ক ছড়াচ্ছে হাভানা সিনড্রোম! এই রহস্যজনক রোগের উপসর্গগুলি কী কী?
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Sep 22, 2021 | 8:38 AM

হাভানা সিনড্রোম নিয়ে বিশেষ চর্চা শোনা যায় না। এটি এক রহস্যময় অসুখ। সম্প্রতি, চলতি মাসের শুরু দিকেই এজেন্সি ডিরেক্টর উইলিয়াম বার্নসের সঙ্গে ভারতে ভ্রমণকারী একজন সিআইএ কর্মকর্তার হাভানা সিনড্রোমের মতো লক্ষণ দেখা গিয়েছে। এই ঘচনাটি ভারতে জানানো হলে এই প্রথম হাভানা সিনড্রোম হিসেবে চিহ্ণিত হয়েছে। সাধারণত এই হাভানা সিনড্রোম একটি রহস্যজনক স্নায়বিক রোগ বা বিশ্বের বিভিন্ন প্রান্তের বেশ কয়েকজন আমেরিকান কূটনীতির ও গুপ্তচরের মধ্যে দেখা গিয়েছে।

জানানো হয়েছে, প্রায় ২০০ মার্কিন কর্মকর্তা ও পরিবারের সদস্যদের মধ্যে হাভানা সিনড্রোমে অসুস্থ হয়ে পড়ার খবর মিলেছে। মাইদ্রেন, বমি বমি ভাব, স্মৃতিশক্তি হ্রাস পাওয়া, মাথা ঘোরা-সহ একটি রহস্য়জনক রোগ। ২০১৬ সালে কিউবাতে প্রথম এক মার্কিন দূতাবাসের কর্মকর্তার এই রোগের উপসর্গ দেখা গিয়েছিল। সম্প্রতি ,সিআইএ-র ওই কর্মকর্তাকে অবিলম্বে পরীক্ষা করা পর তাঁকে চিকিত্‍সার জন্য হাসপাতালে ভর্তি করা হয়।

হাভানা সিনড্রোম কী এবং এর লক্ষণগুলি কী?

হাভানা সিনড্রোমকে একটি রহস্যজনক রোগ বলা যেতে পারে। মাইগ্রেনের অসহ্য় যন্ত্রণা, বমি বমি ভাব, স্মৃতিশক্তি হ্রাস, মাথা ঘোরা, তীব্র মাথা যন্ত্রণা অইগুলিকে প্রাথমিক লক্ষণ বলে জানা গিয়েছে। এই সিনড্রোমে আক্রান্ত রোগীদের থেকে জানা গিয়েছে, একটি অদৃশ্য তরঙ্গ শরীরের মধ্যে ক্রমাগত আঘাত করে। এই রোগের লক্ষণগুলি হালকা মাথাব্যাথা থেকে শুরু করে মস্তিষ্কের স্থায়ী ক্ষতি ও রহস্যজনক অসুস্থতা তৈরি হয়। এই সিনড্রোমে আক্রান্ত হয়েছেন বহু কূটনীতিক গুপ্তচর ও তাঁদের পরিবারের সদস্যরা।

এই রোগে আক্রান্তরা জানিয়েছেন, এই অবস্থায় চিকিত্‍সা করা যেতে পারে। এবম এটি একটি অস্থায়ী অবস্থা। আবার এই রোগ এড়িয়ে গেলে দীর্ঘ সময়ের জন্য প্রভাবিত করতে পারে।

হাভানা সিনড্রোমের কারণ কী?

কী কারণে এই রোগ দেখা যায়, তা এখনও পর্যন্ত জানা সম্ভব হয়নি। ডাক্তার, বিজ্ঞানী ও অন্যান্য সরকারি কর্মকর্তারা এখনও রহস্যজনক অসুস্থতার কারণ নিয়ে ধন্দে রয়েছেন। রয়টার্সের মতে, ইউএস ন্যাশানাল একাদেমি অফ সায়েন্স মনে করে যে, সবচেয়ে যুক্তিযুক্ত তত্ত্বটি হল রেডিওফ্রিকোয়েন্সি শক্তি। তবে এর কোনও সঠিক প্রমাণ পাওয়া যায়নি।

হাভানা সিনড্রোমের উৎপত্তি

২০১৬ সালে প্রথম কিউবায় হাভানা সিনড্রোম প্রকাশ্যে আসে। মার্কিন-কিউবা সম্পর্ক উন্নত করতে কিউবার হাভানায় মার্কিন ও কানাডিয়ান কূচনৈতিক আলোচনা হয়েছিল। সেই বৈঠকেই প্রথম ধরা পড়ে এই রহস্যময় রোগটি। কিউবায় প্রথম কেস ধরা পড়ার পর মার্কিন যুক্তরাষ্ট্র, চিন ও রাশিয়াতেও এই রোগ ধরা পড়ে। এই প্রথম ধরা পড়ল এবার ভারতেও।

আরও পড়ুন: Covid-19: বাতাসে আরও বেশি করে মিশছে কোভিড ১৯-এর নয়া ভ্যারিয়েন্ট! চিন্তায় বিজ্ঞানীরা