Covid-19: বাতাসে আরও বেশি করে মিশছে কোভিড ১৯-এর নয়া ভ্যারিয়েন্ট! চিন্তায় বিজ্ঞানীরা

গবেষণায় আরও দেখা গিয়েছে যে আলগা-ফিটিং কাপড় এবং সার্জিক্যাল মাস্কগুলি সংক্রামিত মানুষের চারপাশে বাতাসে প্রবেশ করা ভাইরাসের পরিমাণকে বাড়িয়ে তোলে।

Covid-19: বাতাসে আরও বেশি করে মিশছে কোভিড ১৯-এর নয়া ভ্যারিয়েন্ট! চিন্তায় বিজ্ঞানীরা
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Sep 21, 2021 | 6:17 PM

যত দিন যাচ্ছে করোনাভাইরাসের নানান রূপ নিয়ে ধন্দে পড়ছেন বিজ্ঞানীরা। SARS-CoV-2-এর ভ্যারিয়েন্টগুলি বাতাসের মধ্যে আরও বেশি করে ছড়িয়ে পড়ছে বলে সন্দেহ করছে বিজ্ঞানীরা। আর এ থেকে সুরক্ষিত থাকতে টাইট-ফিটিং মাস্ক পরা বাধ্যতামূলক করতে হবে। সম্প্রতি এমনই তথ্য পাওয়া গিয়েছে ।

মার্কিন যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের নেতৃত্বাধীন একটি দল জানিয়েছে, SARS-CoV-2 এ আক্রান্ত ব্যক্তিরা তাঁদের শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে ভাইরাস নির্গত করে এবং আলফা ভ্যারিয়েন্টে আক্রান্ত ব্যক্তিরা সংক্রামিত মানুষের তুলনায় ৪৩ থেকে ১০০ গুণ বেশি ভাইরাস আসল ভ্যারিয়েন্টের সঙ্গে মিশে বাতাসে ছড়িয়ে পড়ে।

ক্লিনিক্যাল ইনফেকশাস ডিজিজেস জার্নালে প্রকাশিত এই গবেষণায় আরও দেখা গিয়েছে যে আলগা-ফিটিং কাপড় এবং সার্জিক্যাল মাস্কগুলি সংক্রামিত মানুষের চারপাশে বাতাসে প্রবেশ করা ভাইরাসের পরিমাণকে বাড়িয়ে তোলে। ইউনিভার্সিটি অব মেরিল্যান্ড স্কুল অফ পাবলিক হেলথের অধ্যাপক ডন মিল্টন জানিয়েছেন, আমাদের সাম্প্রতিক গবেষণায় বায়ুবাহিত সংক্রমণের গুরুত্বের আরও প্রমাণ পাওয়া যায়। আমরা জানি যে ডেল্টা প্লাস ভাইরাস এখনও পর্যন্তনআলফা ভ্য়ারিয়েন্টের চেয়েও বেশি শক্তিশালী।গবেষণায় দেখা গিয়েছে, ভাইরাসের এই নয়া রূপের বৈশিষ্ট্যগুলি কেবলমাত্র বাতাসের ক্ষেত্রেই নয়, এমন ভাইরাস থেকে বাঁচতে টাইট-ফিটিং মাস্ক পরতে হবে। পাশাপাশি টিকা দেওয়ার কাজও চালিয়ে যেতে হবে।

গবেষণায় আরও জানা গিয়েছে, প্রচুর পরিমাণে ভাইরাস বায়ুবাহিত হয়ে আলফা ভ্য়ারিয়েন্টের ইনফেকশন দেখা দিচছে প্রায় ১৮ বারেরও বেশি। ফলে নাজাল সোয়াব ও সালিভায় ভাইরাসের পরিমাণও বেড়ে চলেছে। গবেষণার অন্যতম প্রধান লেখক ডক্টরাল ছাত্র জিয়ানু লাই বলেছেন, “আমরা আগে থেকেই জানতাম যে আলফা ভ্যারিয়েন্ট সংক্রমণে লালা এবং অনুনাসিক সোয়াবে ভাইরাস বৃদ্ধি পেয়েছে। নাক এবং মুখ থেকে ভাইরাস সংক্রামিত ব্যক্তির কাছাকাছি বড় ফোঁটা স্প্রে দ্বারা সংক্রমিত হতে পারে। কিন্তু, আমাদের গবেষণায় দেখা গেছে যে নিশ্বাস ত্যাগ করা অ্যারোসোলে ভাইরাস আরও বাড়ছে, ”

আরও পড়ুন: Dengue Prevention: ডেঙ্গু, ম্যালেরিয়ার মধ্যে তফাৎ না করেই কোনওরকম ওষুধ খাবেন না!