Oppositional Defiant Disorder: অবাধ্য ও খিটখিটে মেজাজে শিশুকে নিয়ে নাজেহাল! কেন শিশু এমনটা করছে, তার কারণ কী?

অনেক জেনেটিক, মনো -সামাজিক এবং পরিবেশগত কারণ রয়েছে যা শিশুদের মধ্যে আক্রমণাত্মক আচরণের বিকাশের দিকে পরিচালিত করতে পারে। এর সঠিক কারণগুলি এখনও পাওয়া না গেলেও যে যে দিকগুলিকে এই সমস্যার কারণ হিসেবে ধরা হয় সেগুলি দেখে নিন একনজরে...

Oppositional Defiant Disorder: অবাধ্য ও খিটখিটে মেজাজে শিশুকে নিয়ে নাজেহাল! কেন শিশু এমনটা করছে, তার কারণ কী?
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Sep 21, 2021 | 5:50 PM

বিরোধী প্রতিবাদী ব্যাধি (ODD) শিশুদের মধ্যে একটি সাধারণ ব্যাঘাতমূলক আচরণগত ব্যাধি। যা আচরণ এবং আবেগের আত্ম-নিয়ন্ত্রণ সম্পর্কিত সমস্যাগুলি জড়িয়ে রয়েছে। অন্যান্য অনুরূপ শৈশব আচরণগত ব্যাধিগুলির মধ্যে রয়েছে মনোযোগ ঘাটতি হাইপারঅ্যাক্টিভিটি ডিসঅর্ডার (এডিএইচডি), বিরতিহীন বিস্ফোরক ব্যাধি (আইইডি) এবং কন্ডাক্ট ডিসঅর্ডার (সিডি)। যেসব শিশুর ODD আছে তারা প্রায়ই তাদের বাবা -মা, সহকর্মী বা কর্তৃপক্ষের কোন ব্যক্তির প্রতি আক্রমণাত্মক এবং অসহযোগী মনোভাব দেখায়। প্রায়ই তাদের আচরণের কারণে তাদের চ্যালেঞ্জের কারণ হয়ে ওঠে। তাদের প্রায়শই সমস্যাযুক্ত শিশু হিসাবে চিহ্নিত করা হয় এবং বিচার করা হয় যা তাদের বৃদ্ধি অন্য়ান্যদের তুলনায় কম। ফলে তাঁদের বিকাশে নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

ODD এর সঠিক কারণ এখনও অজানা, তবে, অনেক জেনেটিক, মনো -সামাজিক এবং পরিবেশগত কারণ রয়েছে যা শিশুদের মধ্যে আক্রমণাত্মক আচরণের বিকাশের দিকে পরিচালিত করতে পারে। এর সঠিক কারণগুলি এখনও পাওয়া না গেলেও যে যে দিকগুলিকে এই সমস্যার কারণ হিসেবে ধরা হয় সেগুলি দেখে নিন একনজরে…

– গবেষণায় বলা হয়েছে যে ওডিডির বংশানুক্রমিকতা প্রায় ৫০-৬১ শতাংশ। পিতামাতার কাছ থেকে প্রাপ্ত ওডিডি জিন শিশুদের মধ্যে সেরোটোনিন এবং ডোপামিন নিয়ন্ত্রণে সমস্যা সৃষ্টি করতে পারে এবং তাদের মধ্যে আক্রমণাত্মক উপসর্গের সূচনা করতে পারে। ADHD, ODD, বাইপোলার ডিসঅর্ডার ও অন্যান্য মানসিক স্বাস্থ্যের অবস্থার সাথে অভিভাবকরা যুক্ত থাকে। মদ্য়পানের অভ্য়াস থাকলে, গর্ভাবস্থায় মায়ের ধূমপান বা টক্সিনের সংস্পর্শে আসা, কম পুষ্টকর, মস্তিষ্কে রাসায়নিকের মধ্যে ভারসাম্যহীনতা এই গুলি থেকে শিশুর মধ্য়ে প্রভাব পড়ে।

– কঠোর শাস্তি, বয়স্কদের সঙ্গে অসদাচরণ, অসঙ্গতিপূর্ণ শৃঙ্খলা এবং সহকর্মীদের প্রত্যাখ্যানের মতো নেতিবাচক অভিভাবক আচরণ। এই কারণগুলি শিশুদের মধ্যে ওডিডির সঙ্গে ইতিবাচকভাবে জড়িত। এই পরিবেশগত কারণগুলি জেনেটিক কারণ দ্বারা সমর্থিত হলে ODD এর তীব্রতা বৃদ্ধি পেতে পারে।

-দুর্ব্যবহার, একক পিতৃত্ব, নিম্ন সামাজিক শ্রেণী, পরিবারে অশান্তি, দারিদ্র্য, দুর্বল শৃঙ্খলা, প্রতিবেশী এবং অবিশ্বস্ত সম্পর্ক। ভাল প্যারেন্টিং এবং সম্পর্কের উপর আস্থা এই ফ্যাক্টরের তীব্রতা অনেকাংশে হ্রাস করতে পারে।

বিরোধী প্রতিবাদী ব্যাধি লক্ষণ

ODD সহ শিশুদের মধ্যে লক্ষ্য করা কিছু আচরণের মধ্যে রয়েছে:

-ক্রমাগত রাগ বা খিটখিটে মেজাজ। -যুক্তিযুক্ত আচরণ, প্রায়শই পিতামাতার সঙ্গে গণ্ডগোল বাধা। -অন্যের প্রতি প্রতিশোধমূলক। -আবেগপ্রবণ আচরণ। -দুর্বল সহনশীলতা -উচ্চ মানসিক প্রতিক্রিয়া। -সহজেই বিরক্তিতে চলে যাওয়া। -উচ্চ মেজাজের সমস্যা। -বড়দের আনুগত্য না করা। -নিজের ভুলের জন্য অন্যকে দায়ী করা। -তাদের মনে নেতিবাচক মনোভাবের প্রভাব। -মৌখিক আগ্রাসন।

এই উপসর্গগুলি প্রায়ই ODD-আক্রান্ত শিশুদের মধ্যে স্থায়ী হয় এবং কমপক্ষে ছয় মাস স্থায়ী হয়।

আরও পড়ুন: Autism: অটিস্টিক শিশুদের মধ্যে কেন দেখা যায় ঘুমের সমস্যা? জেনে নিন এর প্রতিরোধের বিষয়গুলি!